টুইটারের সর্বোচ্চ অংশীদার এখন ইলন মাস্ক

টেসলা প্রধান ইলন মাস্ক এখন সামাজিক মাধ্যম টুইটারের সবচেয়ে বড় অংশীদার। কিছুদিন আগেই নতুন সামাজিক মাধ্যম তৈরিতে ‘সিরিয়াস’ হওয়ার বিষয়টি টুইট করে ব্যপক সাড়া ফেলার পরপরই প্রতিষ্ঠানটির শেয়ার কিনলেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2022, 03:26 PM
Updated : 4 April 2022, 03:26 PM

মাস্ক টুইটারের ৯.২ শতাংশ শেয়ার কেনার বিষয়টি নিশ্চিত করেছেন সোমবার। সামাজিক মাধ্যমটির সবচেয়ে বড় ‘শেয়ার হোল্ডার’ হওয়ার পরপরই টুইটরের শেয়ার মূল্য বেড়েছে ২৩ শতাংশ।

মাস্ক সাত কোটি ৩৫ লাখ টুইটার শেয়ার কিনেছেন। শুক্রবার লেনদেন শেষ হওয়ার আগে সামাজিক মাধ্যমটিতে তার সম্পদের আকার ২৯০ কোটি ডলারে দাঁড়িয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

শেয়ারগুলো বর্তমানে ‘ইলন মাস্ক রিভোকেবল ট্রাস্ট’-এর তত্ত্বাবধানে রয়েছে। এর একমাত্র তত্ত্বাবধায়ক মাস্ক নিজেই।

২০০৯ সালে সাইটটিতে যোগ দেওয়া মাস্ক নিজেও টুইটার ব্যবহারকারী হিসেবে যথেষ্ট সক্রিয়। বর্তমানে তার ফলোয়ার সংখ্যা আট কোটির উপর।

টেসলার অভ্যন্তরীণ বিষয়াদি নিয়ে ভক্তদের আভাস দেওয়া বা বিভিন্ন ধরনের ঘোষণার জন্য এতে প্রায়ই পোস্ট করেন মাস্ক। তবে, সম্প্রতি মাধ্যমটির বিভিন্ন নীতিমালার তীব্র সমালোচনাও করেছেন তিনি।

“টুইটার বাক স্বাধীনতার নিয়ম মানতে ব্যর্থ হয়েছে এবং এতে গণতন্ত্রের অবমূল্যায়ন হচ্ছে।”--কিছুদিন আগেই এমন টুইট করেছেন মাস্ক।

“আমাদের ধারণা, মাস্কের জন্য পরোক্ষ এ অংশীদারিত্ব কেবল শুরু। যেটি পরবর্তীতে তাকে বিস্তৃত আলোচনা সাপেক্ষে সরাসরি অংশীদারিত্ব এবং টুইটারের প্রত্যক্ষ মালিকানার ভূমিকায়ও আনতে পারে।”-- লিখেছেন ওয়েডবুশ সিকিউরিটিজের বিশ্লেষক ড্যান আইভস।

ইলন মাস্ক টেসলার শেয়ার বিক্রি করছেন গত নভেম্বর থেকেই। বিদ্যুচ্চালিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটিতে নিজ অংশীদারিত্বের ১০ শতাংশ ভারমুক্তির কথা তখন জানিয়েছিলেন তিনি। এখন পর্যন্ত প্রায় এক হাজার ৬৪০ কোটি ডলার মূল্যমানের শেয়ার বিক্রি করেছেন মাস্ক।

২০২০ সালে সামাজিক মাধ্যম টুইটারের দিকে নজর ছিল বিনিয়োগকারী প্রতিষ্ঠান এলিয়ট ম্যানেজমেন্ট কর্পোরেশনের। তখন প্রতিষ্ঠানটির তৎকালীন প্রধান ও সহপ্রতিষ্ঠাতা জ্যাক ডরসি’র ওপর দায় পড়ে, তিনি টুইটারে কম মনযোগ দিয়ে, অন্য প্রতিষ্ঠান স্কয়ার চালাচ্ছেন।

ডরসি টুইটার থেকে পদত্যাগ করেন গত বছর নভেম্বরে। তবে এখনও প্রতিষ্ঠানটির ২.২৫ শতাংশ তার নামে রয়েছে। রেফিনিটিভ ডেটার তথ্য অনুযায়ী, প্রতিষ্ঠানটির ষষ্ঠ বৃহত্তম অংশীদার তিনি।

টুইটারের পাশাপাশি মেটা ও স্ন্যাপচ্যাট ইনকর্পোরেশনের মতো সামাজিক মাধ্যম মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর শেয়ারের দাম বাড়ার খবরও শোনা যাচ্ছে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক