২০২১ ছিল ক্রিপ্টো মুদ্রার ‘ব্লকবাস্টার’ বছর

যুক্তরাষ্ট্র, লাতির আমেরিকা এবং এশিয়া প্যাসিফিকের ক্রিপ্টো মুদ্রা মালিকদের একটা বড় অংশ এই ডিজিটাল সম্পদ কিনেছেন ২০২১ সালে। সাম্প্রতিক এক গবেষণা বলছে, মুদ্রাস্ফিতি মোকাবেলার কৌশল হিসেবে বিবেচিত হচ্ছে ক্রিপ্টো মুদ্রায় বিনিয়োগ। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2022, 09:02 AM
Updated : 4 April 2022, 09:05 AM

২০২১ সালের নভেম্বর মাস থেকে ২০২২ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত বিশ্বের ২০টি দেশের ৩০ হাজার মানুষের ওপর জরিপ চালিয়েছে যুক্তরাষ্ট্রের ক্রিপ্টো মুদ্রা এক্সচেঞ্জ জেমিনাই। ওই গবেষণা বলছে, জরিপে অংশ নেওয়া দেশগুলোর ক্রিপ্টো মালিকদের প্রায় অর্ধেক প্রথমবারের মতো ডিজিটাল সম্পদের মালিক হয়েছেন ২০২১ সালেই।

বার্তাসংস্থা রয়টার্স বলছে, নানা বিচারে ২০২১ ছিল ক্রিপ্টো মুদ্রার জন্য ব্লকবাস্টার বছর। বিভিন্ন দেশের জাতীয় মুদ্রার মূল্য হ্রাসের ফলে তৈরি মুদ্রাস্ফিতিতে বাড়তি গতি যোগ হয়েছে ক্রিপ্টো মুদ্রার দ্রুত গ্রহণযোগ্যতা পাওয়ার প্রক্রিয়ায়।

ক্রিপ্টো মুদ্রাকে গ্রহণযোগ্যতা দেওয়ায় বড় ভূমিকা রাখছে ব্রাজিল এবং ইন্দোনেশিয়া। দেশ দুটির যত মানুষ জরিপে অংশ নিয়েছিলেন তাদের মধ্যে ক্রিপ্টো মুদ্রার মালিকানা রয়েছে ৪১ শতাংশের।

সে তুলনায় যুক্তরাষ্ট্রে ক্রিপ্টো মুদ্রা মালিকদের হার ছিল ২০ শতাংশ এবং যুক্তরাজ্যে ১৮ শতাংশ।

জেমিনাইয়ের গবেষণা বলছে, ২০২১ সালে যারা ক্রিপ্টো মুদ্রা কিনেছেন, তাদের মধ্যে ৭৯ শতাংশ বিষয়টিকে দেখছেন দীর্ঘমেয়াদী বিনিয়োগ হিসেবে। 

সাম্প্রতিক সময়ে যে সব দেশে মার্কিন ডলারের বিপরীতে জাতীয় মুদ্রার মূল্য কমেছে, সে দেশগুলোর বাসিন্দাদের মধ্যে মুদ্রাস্ফিতি মোকাবেলার কৌশল হিসেবে ক্রিপ্টো মুদ্রায় আগ্রহী হওয়ার সম্ভাবনা পাঁচ গুণ বেশি বলে বেরিয়ে এসেছে জরিপে।

ইন্দোনেশিয়া থেকে জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৬৪ শতাংশের মত, মুদ্রাস্ফিতি মোকাবেলায় ভালো কৌশল ক্রিপ্টো মুদ্রায় বিনিয়োগ। যুক্তরাষ্ট্রের অংশগ্রহণকারীদের মধ্যে একই মত দিয়েছেন ১৬ শতাংশ। যুক্তরাজ্যে এই হার ১৫ শতাংশ।

গেল বছরে ডলারের বিপরীতে ভারতীয় রুপির দাম কমেছে ১৭.৫ শতাংশ। অন্যদিকে, ২০১১ থেকে ২০২০ সালের মধ্যে ডলারের বিপরীতে ইন্দোনেশিয়ার জাতীয় মুদ্রার দাম কমেছে ৫০ শতাংশ।

জরিপে অংশগ্রহণকারী ইউরোপীয়দের মধ্যে ১৭ শতাংশের মালিকানায় ক্রিপ্টো মুদ্রা ছিল ২০২১ সালে। আর ভবিষ্যতে কোনো সময়ে ক্রিপ্টো মুদ্রার মালিক হওয়ার ইচ্ছা পোষণ করেছেন ৭ শতাংশ।

তবে, ক্রিপ্টো মুদ্রার এই ঊর্ধ্বমুখী জনপ্রিয়তা ২০২২ সালেও বহাল থাকবে কি না, সে বিষয়টিও এখনও স্পষ্ট নয়।

গেল বছরের নভেম্বরেই সর্বোচ্চ ৬৮ হাজার ডলার দামের মাইলফলক ছুঁয়েছিল বাজারের সবচেয়ে জনপ্রিয় ক্রিপ্টো মুদ্রা বিটকয়েন। এতে তিন লাখ কোটি ডলার বাজার মূল্যের মাইলফলক ছুঁয়েছিল পুরো ক্রিপ্টো মুদ্রার বাজার।

তবে চলতি বছরে এসে ভাটা পড়েছে বিটকয়েন উন্মাদনায়। এখন পর্যন্ত ৩৪ হাজার থেকে ৪৪ ডলারের মধ্যে ওঠা-নামা করেছে বিটকয়েনের দাম।