মহাকাশে রুশ-মার্কিন অংশীদারিত্ব টিকবে?

পৃথিবীর মাটিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে রেষারেষি ক্রমশ বাড়তে থাকলেও, মহাকাশে ‘ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস)’ নিয়ে অংশীদারিত্ব রাশিয়া বজায় রাখবে বলে আশা করছে নাসা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2022, 08:47 AM
Updated : 1 April 2022, 08:47 AM

নাসার ‘স্পেস অপারেশনস’ বিভাগের সহযোগী ব্যবস্থাপক ক্যাথি লয়ডার্স বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, “রসকসমসসহ আমাদের সকল আন্তর্জাতিক অংশীদার ২০৩০ সাল পর্যন্ত স্টেশনের সময় বৃদ্ধির বিষয়ে কাজ করছে।”

যুক্তরাষ্ট্রের নাসা এবং রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস আইএসএসের প্রধান দু্ই অংশীদার। তিন দশকের অংশীদারিত্ব ধরে রেখে আইএসএস প্রকল্প ২০২৪ সাল পর্যন্ত চালু রাখতে একমত হয়েছিল দুই সংস্থা।

তবে গত বছরের শেষ দিকে আইএসএস ২০৩০ পর্যন্ত চালু রাখার ইচ্ছা জানায় যুক্তরাষ্ট্রের জো বাইডেন প্রশাসন। রাশিয়া এখনও এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

এর মধ্যে ইউক্রেইনে রাশিয়ার সামরিক আগ্রাসন শুরু হলে আইএসএস প্রকল্পের সময় বৃদ্ধিতে রাশিয়ার সম্মতি নিয়ে অনিশ্চয়তার তৈরি হয়। ইউক্রেইনে সামরিক হামলার প্রতিক্রিয়ায় রাশিয়ার শীর্ষ শিল্পখাতগুলোর ওপর একের পর এক অবরোধ-নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও তাদের ইউরোপীয় মিত্ররা।

ওই অবরোধ-নিষেধাজ্ঞায় খেপেছেন রসকসমস প্রধান দিমিত্রি রোগোজিন। মহাকাশ স্টেশনে যুক্তরাষ্ট্রের সঙ্গে অংশীদারিত্ব রাশিয়া পুনর্মূল্যায়ন করতে পারে- এমন ইংগিত তিনি দিয়েছিলেন। এমনকি রাশিয়া সরে গেলে মহাকাশ স্টেশনটি যুক্তরাষ্ট্রে আছড়ে পড়তে পারে- টুইটারে এমন হুমকিও দিয়েছিলেন তিনি।

তারপরও রাশিয়া আইএসএস প্রকল্পের সময় বাড়াতে রাজি হতে পারে বলে আশা করছে নাসা। এক্ষেত্রে আইএসএসের সকল অংশীদারকে নতুন বাজেট তৈরি করতে হবে এবং নিজ দেশের সরকারের কাছ থেকে অনুমোদন নিতে হবে।

লয়ডার্স বলেন, “খুবই কঠিন সময়েও অংশীদারিত্ব ধরে রাখার প্রয়োজনীয়তা আমরা সবাই বুঝতে পারছি।”

নাসার আইএসএস প্রকল্প পরিচালক জোয়েল মোন্টালবানো বিষয়টি নিয়ে রসকরমসের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন বলে জানিয়েছেন নাসার এক কর্মকর্তা।

সংবাদ সম্মেলনে নাসার আইএসএস প্রকল্পবিষয়ক উপ-পরিচালক ডানা ওয়েইগেল বলেন, “আমরা আলোচনা চালু রেখেছি এবং ২০৩০ সালের লক্ষ্যে কাজ করছি। জোয়েল মোন্টালবানো যখন রাশিয়া ছিলেন, তখন এ বিষয়ে আলোচনা হয়েছে তাদের এবং পরিকল্পনায় এখনো কোনো পরিবর্তন আসেনি।”

আইসএসএসের সময় বৃদ্ধি পরিকল্পনার নিয়ে এপ্রিলের শেষ নাগাদ বা মে মাসে হালনাগাদ তথ্য মিলতে পারে বলে জানিয়েছেন ওয়েইগেল।

ততদিনে রাশিয়া-যুক্তরাষ্ট্র সম্পর্ক কোন অবস্থানে থাকবে, সেটি অনিশ্চিত। তবে দিন শেষে মহাকাশে হয়ত দুই দেশের অংশীদারিত্ব টিকে থাকবে, এমন আশার কথাই বলছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।