নিঃশব্দে উত্তর দেওয়ার ফিচার আসছে মেসেঞ্জারে

বাণিজ্যিক যোগাযোগের প্ল্যাটফর্ম স্ল্যাকের আদলে মেসেঞ্জার অ্যাপে ‘শর্টকাট’ ফিচার আনছে মূল প্রতিষ্ঠান মেটা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2022, 08:11 AM
Updated : 30 March 2022, 08:11 AM

নতুন শর্টকাটগুলো ব্যবহার করে বন্ধুদের মেসেজ পাঠানো যাবে কোনো শব্দ ছাড়াই, চ্যাটিংয়ের সময় পছন্দের জিফ খুঁজে নেওয়া যাবে আরও দ্রুত।

২৯ মার্চ মেটা অন্তত দুটি নতুন শর্টকাট উন্মুক্ত করেছে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। শর্টকাট দুটি হলো ‘@everyone’ এবং ‘ /silent’।

‘@everyone’ শর্টকাট ব্যবহার করে চ্যাটের সবাইকে একসঙ্গে নোটিফিকেশন পাঠানো যাবে। গ্রুপ চ্যাটের সবার দৃষ্টি আকর্ষণের জন্য এই ফিচারটি কাজে আসবে বলে মন্তব্য ভার্জের। আর গ্রুপের সবার দৃষ্টি আকর্ষণ না করে চুপিসারে উত্তর দিতে চাইলে সেক্ষেত্রে ‘ /silent’ শর্টকাটটি কাজে আসবে বলে জানিয়েছে মেটা।

সামনের সপ্তাহগুলোতে এমন আরও কয়েকটি শর্টকাট মেসেঞ্জার সেবায় যোগ হবে বলে জানিয়েছে ভার্জ। এর মধ্যে যুক্তরাষ্ট্রের আইওএস এবং অ্যান্ড্রয়েড ডিভাইসের মেসেঞ্জার অ্যাপে আসছে ‘/pay’ শর্টাকাট। এর মাধ্যমে চ্যাটবক্স থেকেই সরাসরি আর্থিক লেনদেনের সুযোগ পাবেন ব্যবহারকারী।

আর চ্যাটিংয়ের সময় সহজে পছন্দের জিফ খুঁজে নেওয়া যাবে ‘/gif’ লিখে তার সঙ্গে সংশ্লিষ্ট বিষয় উল্লেখ করে দিয়ে। এক্ষেত্রে চ্যাট উইন্ডোতেই চলে আসবে একাধিক জিফের সাজেশন। এই ফিচারটিসহ আরও কয়েকটি শর্টকাট খুব শিগগিরই আইওএস ডিভাইসে আসবে বলে জানিয়েছে ভার্জ।