প্লেস্টেশনের গ্রাহক সেবা রিব্র্যান্ডিং করছে সনি

‘প্লেস্টেশন প্লাস’-এর সেবা ঢেলে সাজানোর ঘোষণা দিয়েছে সনি। নতুন সেবা কাঠামোকে মনে করা হচ্ছে সনি’র দিক থেকে মাইক্রোসফটের ‘এক্সবক্স গেইম পাস’-এর জবাব হিসেবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2022, 03:55 PM
Updated : 29 March 2022, 03:56 PM

এতোদিন সনির ‘প্লেস্টেশন প্লাস’ এবং ‘প্লেস্টেশন নাও’ নামে দুটি ভিন্ন ‘গ্রাহক সেবা’ ছিল। নতুন পরিকল্পনায় এ দুটিকে একসঙ্গে ‘প্লেস্টেশন প্লাস এসেনশিয়াল’ নামে আনছে সনি। সেইসঙ্গে যোগ হচ্ছে নতুন আরও দুটি সেবা।

পাশাপাশি, মাল্টিপ্লেয়ার গেইমিং সুবিধাসহ ইনস্টল করে খেলার জন্য বেশ কিছু গেইমও থাকবে বিভিন্ন সেবায়।

নতুন সংস্করণটি এশিয়ায় মিলবে আসছে জুন মাসের মধ্যেই। এরপর উত্তর আমেরিকা, ইউরোপ এবং বিশ্বের বাকি জায়গায় আসবে এটি। নতুন সংস্করণ উন্মোচনের ফলে ‘স্ট্যান্ডঅ্যালন’ সেবা হিসেবে আর পাওয়া যাবে না ‘প্লেস্টেশন নাও’। আর দুটি ভিন্ন স্তরে আসবে নতুন সেবাগুলো। ভার্জের প্রতিবেদনের আলোকে দেখে নিন কী রয়েছে নতুন সেবাগুলোয়-

প্লেস্টেশন প্লাস এসেনশিয়াল

প্রতি মাসে ৯.৯৯ ডলার অথবা বছরে ৫৯.৯৯ ডলার গুনতে হবে এর জন্য। মিলবে ‘মাল্টিপ্লেয়ার অ্যাক্সেস’, দুটি ডাউনলোডযোগ্য গেইম, ডিসকাউন্ট এবং গেইম সেইভ করার জন্য ‘ক্লাউড স্টোরেজ’।

প্লেস্টেশন প্লাস এক্সট্রা

এটির দাম ধরা হয়েছে প্রতি মাসে ১৪.৯৯ ডলার বা বছরে ৯৯.৯৯ ডলার। এতে ‘প্লাস এসেনশিয়ালের সব ফিচারের পাশাপাশি ৪০০টি ‘পিএস৪’ অথবা ‘পিএস৫’ গেইম।

প্লেস্টেশন প্লাস প্রিমিয়াম

এর খরচ প্রতি মাসে ১৭.৯৯ ডলার অথবা বছরে ১১৯.৯৯ ডলার। এতে ‘এসেনশিয়াল’ এবং ‘এক্সট্রা’র সকল সুবিধাসহ ৩৪০টি বাড়তি গেইম এবং কিছু আদিম প্লেস্টেশন, পিএস২ এবং পিএসপি গেইম থাকবে। এ ছাড়া সীমিত সময়ের জন্য গেইম ট্রায়াল দেওয়ার ব্যবস্থাও রয়েছে এতে।

“নতুন ‘এক্সট্রা’ এবং ‘প্রিমিয়াম’ স্তরগুলো প্লেস্টেশন প্লাসে প্রধান বিবর্তন নিয়ে আসবে।” -- বলেছেন প্লেস্টেশন সিইও জিম রায়ান।

“স্তরগুলো আনার মূল লক্ষ্য, আমাদের অফার করা শতাধিক গেইমকে সেরা মানের কনটেন্ট হিসেবে রাখা, যেটি আমাদের অন্যদের থেকে আলাদা করে।”

সংস্করণটি উন্মোচনের দিন এতে ‘ডেথ স্ট্রান্ডিং’, ‘গড অফ ওয়ার’, ‘মার্ভেল’র স্পাইডারম্যান ‘মাইলস মোরালেস’, ‘মর্টাল কমব্যাট ১১’ সহ অনেক গেইম আনার পরিকল্পনা করছে সনি। যদিও এক্সক্লুসিভ প্লেস্টেশন গেইমগুলো থাকার বিষয়টি সনি নিশ্চিত করেনি বলে প্রতিবেদনে লিখেছে ভার্জ।

অন্যদিকে, এক্সবক্স গেইম পাস-এ অনেক আকর্ষণীয় সুবিধা রয়েছে গেইমারদের জন্য। সর্বশেষ এক্সবক্স সিরিজের এস/এক্স কনসোলে ‘এক্সবক্স ৩৬০’ এবং ‘এক্সবক্স ওয়ান’ এর গেইমগুলোর পাশাপাশি আসল ‘এক্সবক্স’-এর গেইমগুলো খেলার সুবিধাও দিয়ে রেখেছে মাইক্রোসফট।

সনি’র ‘প্লেস্টেশন প্লাস’ এখনো ‘গেইম পাস’-এর সত্যিকারের প্রতিদ্বন্দ্বী না হতে পারলেও, নতুন গ্রাহক সেবাটি আনার বিষয়টিকে বড় উন্নতি হিসেবেই দেখছেন গ্রাহকরা।