কিয়ানু রিভসের সিনেমা নেই চীনের স্ট্রিমিং সেবায়

চীনের শীর্ষ স্ট্রিমিং সেবাগুলোতে নেই মেট্রিক্সখ্যাত হলিউডি তারকা অভিনেতা কিয়ানু রিভসের সিনেমা ও ভিডিও কনটেন্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2022, 11:55 AM
Updated : 26 March 2022, 11:55 AM

ধারণা করা হচ্ছে, তিব্বত নিয়ে আয়োজিত এক কনসার্টে অংশগ্রহণের জেরেই নিজ দেশের স্ট্রিমিং সেবাগুলো থেকে রিভসের কনটেন্ট মুছে দিয়েছে চীনা কর্তৃপক্ষ। রয়টার্স জানিয়েছে, ওই কনসার্টের আয়োজক ছিল দালাই লামা প্রতিষ্ঠিত একটি অলাভজনক সংস্থা।

কিয়ানু রিভসের ‘দ্য মেট্রিক্স’ ও ‘জন উইক’ ফ্র্যাঞ্চাইজসহ ‘স্পিড’-এর মতো জনপ্রিয় সিনেমাগুলো চীনের স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোতে নেই বলে নিশ্চিত হয়েছে বার্তাসংস্থা রয়টার্স। সিনেমাগুলো কবে প্ল্যাটফর্মগুলো থেকে সরিয়ে ফেলা হয়েছে সে বিষয়ে নিশ্চিত হতে পারেনি বার্তাসংস্থাটি। 

চীনের স্ট্রিমিং সেবাগুলো থেকে কিয়ানু রিভসের সিনেমা সরিয়ে ফেলার খবর বৃহস্পতিবার সর্বপ্রথম জানিয়েছিল লস অ্যাঞ্জেলস টাইমস। মার্কিন দৈনিকটির প্রতিবেদন অনুযায়ী, রিভসের অন্তত ১৯টি সিনেমা মুছে দেওয়া হয়েছে স্ট্রিমিং সেবাগুলো থেকে। 

মেট্রিক্স সিরিজ এবং রিভসের অন্যান্য কিছু সিনেমা সংশ্লিষ্ট কনটেন্ট চীনের শীর্ষ মেসেজিং সেবা উইচ্যাটে সার্চ করলে এখনো পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে রয়টার্স। তবে, রিভসের নাম ইংরেজিতে লিখে বা স্থানীয় ভাষায় অনুবাদ করে সার্চ করলে কোনো ফলাফলই মিলছে না।

এ বিষয়ে ‘টেনসেন্ট ভিডিও’ এবং ‘উইচ্যাট’-এর মূল কোম্পানি ‘আইচিই’ এবং ‘টেনসেন্ট হোল্ডিংস’-এর প্রতিক্রিয়া জানতে চেয়েও তাৎক্ষণিক কোনো উত্তর পায়নি রয়টার্স। রিভসের প্রতিনিধির সঙ্গেও তাৎক্ষনিকভাবে যোগাযোগ করতে পারেনি বার্তাসংস্থাটি।

জানুয়ারির শেষ দিকেই চীনের সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের রোষের মুখে পড়েছিলেন কিয়ানু রিভস। এর মধ্যে কেউ কেউ নিজ দেশে রিভসের সব সিনেমা বয়কটের দাবিও তোলেন। রিভস ‘তিব্বত হাউজ ইউএস’ আয়োজিত ৩ মার্চের কনসার্টে অংশ নেওয়ার পরিকল্পনা করেছেন, এ খবর প্রকাশের পরেই চীনা ব্যবহারকারীদের রোষের মুখে পড়েন তিনি।  নিউ ইয়র্ক-ভিত্তিক অলাভজনক সংস্থাটির প্রতিষ্ঠাতা তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা।

কোভিড-১৯ মহামারীর কারণে ভার্চুয়ালভাবে অনুষ্ঠিত হয়েছে কনসার্টটি, রিভসও তাতে অংশ নিয়েছেন। অনলাইন অংশগ্রহণের কারণে আরও বেশি বিতর্কের মুখে পড়েন রিভস। 

দালাই লামার বিরুদ্ধে বেইজিংয়ের অভিযোগ, তিনি প্রতিবেশী ভারতের প্ররোচনায় তিব্বতের বিচ্ছিন্নতাবাদীদের উস্কে দিচ্ছেন। চীন তিব্বতের সর্বোচ্চ ধর্মীয় নেতা হিসেবে পাঞ্চেন লামাকে স্বীকৃতি দিয়েছে।

চীন তিব্বত শাসন করছে ১৯৫১ সাল থেকে, সে বছর প্রত্যন্ত অঞ্চলটির দখল নেয় চীনের ‘পিপলস লিবারেশন আর্মি’। একে বরাবরই ‘শান্তিপূর্ণ স্বাধীনতা’ প্রাপ্তি বলে উপস্থাপন করে এসেছে চীন সরকার।

তিব্বতে চীনের আগ্রাসনের সমালোচনা করায় এর আগেও পশ্চিমা ব্যক্তিদের ব্লক করেছে চীনের সামাজিক মাধ্যম এবং ভিডিও প্লাটফর্মগুলো। এর মধ্যে আছেন ‘এনবিএ’ খেলোয়াড় এনেস ক্যান্টার, সে সময় তিনি ‘বস্টন কেল্টিকস’-এর হয়ে খেলতেন।