ল্যাপসাসকাণ্ডের ‘মাস্টারমাইন্ড’ ব্রিটিশ কিশোর!

সম্প্রতি এনভিডিয়া, স্যামসাং, মাইক্রোসফট, এবং ইউবিসফটের মতো প্রথমসারির প্রযুক্তি প্রতিষ্ঠানের কম্পিউটার সিস্টেম হ্যাকিংয়ের মাধ্যমে আলোচনায় এসেছে হ্যাকারদের দল ‘ল্যাপসাস’। তবে, সাইবার নিরাপত্তা গবেষকদের তদন্তে উঠে এসেছে, হ্যাকারদের দলটির কাণ্ডারী সম্ভবত এক ব্রিটিশ কিশোর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2022, 11:21 AM
Updated : 24 March 2022, 12:04 PM

ওই কিশোরকে কোনো আইন-শৃঙ্খলা বাহিনী চিহ্নিত করেনি। বাণিজ্য প্রকাশনা ব্লুমবার্গ জানিয়েছে, “আক্রমণের শিকার কোম্পানিগুলোর পক্ষে ল্যাপসাস নিয়ে তদন্তকারী চার গবেষকদের বিশ্বাস, ওই কিশোরই মূল পরিকল্পনাকারী।”

অনলাইনে ‘হোয়াইট’ এবং ‘ব্রিচবেইজ’ ছদ্মনাম ব্যবহার করেন ইংল্যান্ডের ওই কিশোর। অন্যদিকে, “ল্যাপসাস যতোগুলো হ্যাকিংয়ের দাবি করেছে গবেষকরা তার সবগুলোর সঙ্গে ওই কিশোরের সংশ্লিষ্টতার চূড়ান্ত প্রমাণ এখনো পাননি,” বলে জানিয়েছে ব্লমবার্গ।

ওক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে পাঁচ মাইল দূরেই ওই কিশোরের বসবাস। ওই কিশোরের সঙ্গে কথা বলার সুযোগ না হলেও, তার মা’র সঙ্গে ইন্টারকমের মাধ্যমে মিনিট দশেক কথোপকথনের উল্লেখ করেছেন ব্লুমবার্গের সংবাদকর্মীরা।

সন্তানের বিরুদ্ধে হ্যাকিংয়ের অভিযোগগুলোর ব্যাপারে কিছু জানেন না বলে দাবি করেছেন ওই কিশোরের মা। “সন্তানকে নিয়ে আলাপ করতে এবং তার সাক্ষাৎকার নেওয়ার সুযোগ দিতে রাজি হননি তিনি। এটি আইন-শৃঙ্খলা বাহিনীর দেখার বিষয় বলে পুলিশের সঙ্গে যোগাযোগ করতে যান তিনি”-- জানিয়েছে ব্লুমবার্গ।

তবে, ইংল্যান্ডের ওই কিশোরই ল্যাপসাসের একমাত্র সদস্য নন। ব্লমবার্গের প্রতিবেদন বলছে, ব্রাজিলের আরেক কিশোর হ্যাকারদের দলটির সঙ্গে সংশ্লিষ্ট বলে সন্দেহ করা হচ্ছে। এ ছাড়াও দলটির সঙ্গে জড়িত আরও ৭টি অ্যাকাউন্ট চিহ্নিত করা হয়েছে।

এদের মধ্যে একজনের হ্যাকিংয়ের সক্ষমতা এতোটাই ভালো যে, গবেষকরা প্রথমে ভেবেছিলেন কোনো মানুষ নয় স্বয়ংক্রিয় মেশিন কাজ করছে এখানে।

অন্যদিকে, সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ব্রায়ান ক্রেবস জানিয়েছেন, ল্যাপসাসের মূল সদস্যদের একজন সম্ভবত ‘ওকলাকিউকিউ’ এবং ‘হোয়াইটডক্সবিন’ ছদ্মনাম ব্যবহার করেছে এবং এক পর্যায়ে ডক্সবিন ওয়েবসাইট কিনে নিয়েছিল। এই সাইটটিতে যে কারো ব্যক্তিগত তথ্য পোস্ট করা যায় এবং সাইটের ডেটাবেইজে অন্যদের গোপন তথ্যও খুঁজে দেখার সুযোগ পান ব্যবহারকারী।

‘হোয়াইটডক্সবিন’ ছদ্মনাম ব্যবহারকারী ওয়েবসাইটের পরিচালক হিসেবে নাকি খুব একটা ভালো ছিলেন না এবং পরবর্তীতে সাইটটি আগের মালিকের কাছে বিক্রি করতে বাধ্য হন তিনি। তবে, ওয়েবসাইটটি আগের মালিকের কাছে ফেরত দেওয়ার আগে পুরো সাইটের ডেটা সেট অনলাইনে ফাঁস করে দেন ওই ব্যক্তি। ফাঁস করা ডেটার মধ্যে “যুক্তরাজ্যে তার বাড়ির বাইরে ধারণ করা একাধিক ভিডিও ক্লিপও ছিল বলে সন্দেহ করা হচ্ছে,”-- জানিয়েছেন ক্রেবস।

‘ইলেকট্রনিক আর্টস (ইএ)’র ডেটা ফাঁস হওয়ার ঘটনাতেও ওই একই ব্যক্তির সংশ্লিষ্টতা ছিল বলে সন্দেহ করছেন ক্রেবস। গেল বছরেই হ্যাকিংয়ের শিকার হয়েছিল ইএ।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, ব্লমবার্গের প্রতিবেদনে যে কিশোরের আভাস মেলে আর ক্রেবস যে ব্যক্তির কথা বলছেন, তাদের মধ্যে যোগসূত্র হচ্ছে ‘ব্রিচবেইজ’ নামটি।

ক্রেবস জানিয়েছেন, “২০২১ সালের মে মাসে হোয়াইটডক্সবিনের টেলিগ্রাম আইডি ব্যবহার করে ডিডিওএস আক্রমণ চালানোর জন্য টেলিগ্রামভিত্তিক একটি সেবায় অ্যাকাউন্ট খোলা হয়েছিল। সেখানে ওই ব্যক্তি নিজের পরিচয় দেয় ব্রিচবেইজ নামে। গেল বছর ইএ হ্যাকিংয়ের খবর সাইবার অপরাধীদের জন্য ইংরেজি ভাষার হ্যাকারদের ফোরাম ‘রেইডফোরামস’-এ পোস্টদাতাও ছিল ব্রিচবেইজ নামের এক ব্যবহারকারী। সম্প্রতি ফোরামটি জব্দ করেছে এফবিআই।”

ল্যাপসাস প্রসঙ্গে পুরো দৃশ্যপট এখনও অনেক ঘোলাটে বলে মন্তব্য করেছে ভার্জ।