অডিও ক্লিপ টুইট নিয়ে পরীক্ষা চালাচ্ছে টুইটার

অডিও ক্লিপ টুইট করার ফিচার নিয়ে কাজ করছে মাইক্রোব্লগিং সেবা টুইটার। টুইটারের লাইভ আলাপচারিতার সেবা ‘স্পেসেস’ থেকে ৩০ সেকেন্ডের অডিও ক্লিপ নিয়ে টুইট করতে পারবেন ব্যবহারকারীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2022, 12:51 PM
Updated : 20 March 2022, 12:51 PM

তবে, ‘টুইটার স্পেসেস’-এর সকল হোস্ট ফিচারটি ব্যবহার করতে পারছেন, এমন নয়। আইওএস প্ল্যাটফর্মের সীমিত সংখ্যক হোস্ট এই পরীক্ষামূলক প্রকল্পে অংশ নিচ্ছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। অ্যান্ড্রয়েড ও ওয়েব সংস্করণের ব্যবহারকারীরাও শিগগিরই ফিচারটি ব্যবহারের সুযোগ পাবেন বলে জানিয়েছে সাইটটি।

‘স্পেসেস’-এর আলাপচারিতার ৩০ সেকেন্ডের অডিও রেকর্ড করতে পারবেন হোস্টরা; তারপর সেটা টুইটও করা যাবে। তবে ফিচারটির যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা আইওএস প্ল্যাটফর্মে হচ্ছে বলে অডিও টুইট শোনার সুযোগ পাচ্ছেন কেবল আইওএস ব্যবহারকারীরাই।

‘স্পেসেস’ হোস্টরা অডিও রেকর্ড করার ফিচারটি পাচ্ছেন জানুয়ারি মাস থেকেই। এনগ্যাজেট বলছে, ‘স্পেসেস’ আলাপের ছোট ছোট অংশ অডিও ক্লিপ আকারে টুইট করে অন্যান্য ব্যবহারকারীদের আলাপচারিতার কৌতুহল উদ্দীপক অংশ শোনার সুযোগ দিতে পারবেন হোস্টরা। এতে শ্রোতা সংখ্যা বাড়ানোর সুযোগও পাবেন ব্যবহারকারীরা।

গেল বছরের সেপ্টেম্বর মাস থেকেই অডিও ক্লিপ রেকর্ড করার ফিচার চালু করেছে সোশাল অডিও অ্যাপ ‘ক্লাবহাউজ’। ‘পাবলিক রুম’ আলাপচারিতার ৩০ সেকেন্ড রেকর্ড করে শেয়ার করা যায় অ্যাপটিতে।

তবে, এনগ্যাজেট বলছে, কেবল হোস্টদের অডিও রেকর্ড করার সুযোগ দিয়ে সম্ভবত ভুল করছে টুইটার। ‘হাইলাইট’ ক্লিপ করার ফিচার রয়েছে ইউটিউব এবং টুইচ প্ল্যাটফর্ম। ফলে কনটেন্ট নির্মাতাদের ভিডিওর একাংশ রেকর্ড করে তাতে অন্যদের দৃষ্টি আকর্ষণ করতে পারেন দর্শকরা।

টুইটার কেবল অডিও ক্লিপ নিয়ে পরীক্ষা চালালেও, অদূর ভবিষ্যতে এই খাতে সামাজিক মাধ্যমটির আলাদা কদর তৈরি হতে পারে বলে মন্তব্য করেছে এনগ্যাজেট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক