ফেইসবুকে বিজ্ঞাপনী প্রতারণা: মেটার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার মামলা

‘প্রতারণামূলক বিজ্ঞাপনে’ পৃষ্ঠপোষকতার অভিযোগে ফেইসবুকের মূল কোম্পানি মেটার বিরুদ্ধে মামলা করেছে অস্ট্রেলিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2022, 07:39 AM
Updated : 18 March 2022, 07:39 AM

দেশটির নিয়ন্ত্রক সংস্থা বলছে, জেনে-শুনে ভুয়া ক্রিপ্টো মুদ্রার বিজ্ঞাপন প্রচারের সুযোগ করে দিয়ে ‘মিথ্যা, বিভ্রান্তিকর এবং প্রতারণামূলক’ কর্মকাণ্ডে অংশ নিয়েছে ফেইসবুক।

মামলায় অভিযোগ করা হয়েছে, বিজ্ঞাপনের অংশ হিসেবে অস্ট্রেলিয়ার সেলিব্রেটিদের ভুয়া বক্তব্য প্রচার করা হয়েছে এবং সেই বিজ্ঞাপনগুলো নিজ প্ল্যাটফর্মে প্রচারের সুযোগ দিয়েছে ফেইসবুক।  

অভিযোগে প্রমাণিত হলে মেটার অর্থদণ্ডসহ আরো শাস্তি হতে পারে বলে জানিয়েছে আন্তর্জাতিক বার্তাসংস্থা বিবিসি।

ফেইসবুক বা মেটা মামলার বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি। তবে নিজস্ব প্ল্যাটফর্ম থেকে প্রতারকদের দূরে রাখতে তারা প্রতিশ্রুতিবদ্ধ বলে আগেই দাবি করেছিল।

অস্ট্রেলিয়ান কম্পিটিশন অ্যান্ড কনজিউমার কমিশন- এসিসিসি বলছে, যে বিজ্ঞাপনগুলো নিয়ে প্রশ্ন উঠেছে, সেগুলো ফেইসবুকের অ্যালগরিদমের মাধ্যমে ব্যবহারকারীদের টার্গেট করছিল এবং বিজ্ঞাপনের অংশ হিসেবে অস্ট্রেলিয়ার সেলিব্রেটিদের ভুয়া বক্তব্য প্রচার করছিল।

ভুয়া বিজ্ঞাপনী প্রচারণায় অনুমতি ছাড়াই যে সেলিব্রেটিদের নাম ব্যবহার করা হয়েছে, তাদের মধ্যে আছেন নিউ সাউথ ওয়েলশের রাজ্য সরকার প্রধান মাইক বেয়ার্ড, জনপ্রিয় টিভি উপস্থাপক ডেভিড কশ এবং ধনকুবের উদ্যোক্তা ডিক স্মিথ।

এসিসিসি চেয়ারম্যান রড সিমস এক বিবৃতিতে বলেন, “আমাদের মামলার মূল বক্তব্য হচ্ছে, নিজের প্ল্যাটফর্মে প্রকাশ করে ওই বিজ্ঞাপনগুলোর জন্য মেটাও দায়বদ্ধ।”

অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় আদালতে দায়ের করা মামলায় অভিযোগ করা হয়েছে, মেটা জেনে-শুনে ওই কর্মকাণ্ডের পৃষ্ঠপোষকতা করেছে এবং সেলিব্রেটিরা আপত্তি জানানোর পরেও প্রতারণামূলক কর্মকাণ্ড ঠেকাতে পারেনি।

“একটি বিস্ময়কর ঘটনা সম্পর্কে আমরা অবগত আছি, যেখানে একজন ভোক্তা বিনিয়োগের সুযোগ ভেবে ফেইসবুকে প্রচারিত ভুয়া বিজ্ঞাপনে প্রতারিত হয়ে সাড়ে ছয় লাখ অস্ট্রেলিয়ান ডলারের বেশি খুইয়েছেন। এটি লজ্জার বিষয়,” বলেন এসিসিসি চেয়ারম্যান। 

ফেব্রুয়ারি মাসেই মেটার বিরুদ্ধে ফৌজদারি মামলা করেছেন অস্ট্রেলিয়ার ধনকুবের অ্যান্ড্রু ফরেস্ট। তার অভিযোগ, প্রতারণামূলক বিজ্ঞাপনে তার ছবির অপব্যবহার ঠেকাতে ব্যর্থ হয়েছে প্ল্যাটফর্মটি।

বিবিসি জানিয়েছে, ফরেস্টের মামলায় মেটার বিরুদ্ধে অর্থ পাচার আইন ভঙ্গের অভিযোগ করা হয়েছে। আর এসিসিসির মামলায় অভিযোগ আনা হয়েছে ভোক্তা আইনসহ অন্য ধারার অধীনে। 

ফেইসবুক ছাড়াও ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ আছে মেটার মালিকানায়। কেবল ২০২১ সালেই বিজ্ঞাপন থেকে প্রতিষ্ঠানটির বৈশ্বিক আয় ছিল ১১ হাজার ৫০০ কোটি ডলার।