ইনস্টাগ্রামে এনএফটি আসছে: জাকারবার্গ

ইনস্টাগ্রামে শিগগিরই এনএফটি সেবা যোগ করতে যাচ্ছে মূল প্রতিষ্ঠান মেটা। “আগামী কয়েক মাসের মধ্যেই” ইনস্টাগ্রামে এনএফটি সেবা যোগ হবে বলে জানিয়েছেন মেটা প্রধান মার্ক জাকারবার্গ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2022, 09:16 AM
Updated : 16 March 2022, 09:16 AM

ইনস্টাগ্রামে এনএফটি সেবা কেমন হবে বা সেবাটি ঠিক কী ভাবে কাজ করবে সে বিষয়ে খুঁটিনাটি বা বিস্তারিত জানাননি জাকারবার্গ। তবে, ‘সাউথ বাই সাউথওয়েস্ট’ সম্মেলনের অংশ হিসেবে আয়োজিত এক আলোচনায় বলেছেন, “আগামী কয়েক মাসের মধ্যেই আপনাদের কিছু এনএফটি আনার সুযোগ হবে এবং আশা করছি সময়ের সঙ্গে এই পরিবেশেই নতুন কিছু মিন্ট করতে পারবেন।”

এনএফটির বেলায় ‘মিন্ট’ বা ‘মিন্টিং’ শব্দগুলো দিয়ে আদতে নতুন কোনো এনএফটি তৈরি করা বা বিদ্যমান কোনো ডিজিটাল কনটেন্টকে এনএফটিতে পরিণত করার প্রক্রিয়াকেই বোঝায়।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন বলছে, ইনস্টাগ্রামে এনএফটি সেবা যোগ হওয়ার গুঞ্জন শোনা যাচ্ছিল বেশ কিছু দিন ধরেই। গেল বছরেই তার কর্মীরা সক্রিয়ভাবে এনএফটি প্রযুক্তি বিচার-বিশ্লেষণ করে দেখছেন বলে জানিয়েছিলেন ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোসেরি। তবে, আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেননি তিনি।

ফেইসবুক ও ইনস্টাগ্রাম নিজস্ব প্ল্যাটফর্মে এনএফটি সমন্বয়ের চেষ্টা করছে– এমন খবর এসেছিল জানুয়ারি মাসেই। প্রোফাইল হিসেবে এনএফটি ব্যবহারের ফিচারে বড় অগ্রগতির বিষয়টিও তখন চাউড় হয়েছিল। এ ছাড়াও উভয় প্ল্যাটফর্মে এনএফটি মিন্ট করার ফিচার এবং আনুসাঙ্গিক মার্কেটপ্লেস তৈরি হচ্ছে বলেও শোনা গিয়েছিল।

ভার্জ বলছে, জানুয়ারি মাসের প্রতিবেদনগুলোতে যে ফিচারগুলোর কথা বলা হয়েছে, তার মধ্যে অন্তত দুটির স্পষ্ট ইঙ্গিত মিলেছে জাকারবার্গের বক্তব্যে। তবে ইনস্টাগ্রাম প্ল্যাটফর্মে এনএফটি মিন্ট করার প্রক্রিয়াটি এখনো পরিষ্কার নয়।

জনপ্রিয় পোস্টেগুলোকে এনএফটি হিসেবে বিক্রি করা যাবে, না কি নির্দিষ্ট স্টোরি দেখার বিশেষ পাস হিসেবে ব্যবহৃত হবে এনএফটিগুলো– এমন নানা প্রশ্ন তৈরি হয়েছে জাকারবার্গের বক্তব্যের ভিত্তিতে। 

ফেইসবুক বা ইনস্টাগ্রামের নিজস্ব প্ল্যাটফর্মে এনএফটি মিন্ট করার ফিচার যোগ হতে আরও সময় লাগবে বলে উঠে এসেছে ভার্জের প্রতিবেদনে। যে মার্কেটপ্লেসের কথা বলা হচ্ছে, সেটি আরও দূরের বিষয় বলে মন্তব্য করেছে সাইটটি।

তবে, এই পরিকল্পনাতেও মেটাভার্স প্রকল্পের সংশ্লিষ্টতা আছে বলে জানিয়েছে ভার্জ। সাউথ বাই সাউথওয়েস্ট সম্মেলনে মেটাভার্স ব্যবহারকারীর অ্যাভাটারের পোশাক এনএফটি হিসেবে মিন্ট করার কথা বলেছেন জাকারবার্গ।

এর আগেও মেটাভার্সে এনএফটির সম্ভাব্য ব্যবহার নিয়ে মুখ খুলেছেন জাকারবার্গ। তবে, এনএফটিকে ডিজিটাল জগৎ পরিচালনা ও নিয়ন্ত্রণের আনুসাঙ্গিক হিসেবে উপস্থাপন করেছিলেন তিনি। কিন্তু তার সাম্প্রতিক বক্তব্য ইঙ্গিত করছে, দৃষ্টিভঙ্গি পাল্টে সম্ভবত এনএফটিকে ডিজিটাল বস্তু হিসেবে বিবেচনা করছেন জাকারবার্গ।

তবে, এই পরিকল্পনা কার্যকর হওয়ার আগে “আরও বেশ কিছু কারিগরি জটিলতার সমাধান করতে হবে” বলে জানিয়েছেন জাকারবার্গ। ভার্জের প্রতিবেদন বলছে, প্রথমত এনএফটিগুলো যেন সব প্ল্যাটফর্মে সমন্বিত হতে পারে সেটা নিশ্চিত করতে হবে মেটাকে।

এনএফটি সমন্বয়ের পথে হাঁটছে এমন সামাজিক মাধ্যমগুলোর মধ্যে প্রথম নয় ইনস্টাগ্রাম। বছরের শুরুতেই প্রোফাইল পিকচারের স্থানে এনএফটি ব্যবহারের ফিচার চালু করেছে টুইটার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক