‘অসাম’ ঘোষণার আগেই ‘গ্যালাক্সি এ৩৩’-এর সব ফাঁস

মার্চের ১৭ তারিখে ঘটা করে উন্মোচনের কথা ছিল গ্যালাক্সি এ সিরিজের নতুন ফোনগুলোর। তার আগেই কোরিয়ান এই ইলেকট্রনিক জায়ান্টের যাবতীয় চমক ভেস্তে দিয়েছেন দুই তথ্য ফাঁসকারী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2022, 01:22 PM
Updated : 15 March 2022, 01:46 PM

বাজারে ধারণা ছিল ‘অসাম গ্যালাক্সি’ নামের আয়োজনেই ঘোষণা আসবে ‘গ্যালাক্সি এ৩৩’ ফোনের। গুঞ্জন ছিল, ১৭ মার্চ উন্মোচন করা তিন ডিভাইসের মধ্যে এটিই সবচেয়ে সাশ্রয়ী হবে।

এরই মধ্যে দুই তথ্য ফাঁসকারী ইভান ব্লাস আর প্রযুক্তি সাইট অ্যাপুয়ালস সব মাটি করে দিয়েছে। প্রযুক্তি সাইট ভার্জ বলছে, একজন প্রকাশ করেছেন ফোনের চেহারা আরেকটি কারিগরি খুঁটিনাটি।

ইভান ব্লাস টুইটারে ফোনটির ‘রেন্ডার’-এর একটি সিরিজ পোস্ট করেছেন এবং প্রযুক্তিবিষয়ক সাইট অ্যাপুয়ালস ফোনটির ফিচারের বিবরণ এক প্রতিবেদনে প্রকাশ করেছে।

 

‘গ্যালাক্সি এ৩৩’-এর দাম ইউরোপে ৩৭৯ ইউরো হবে বলে ধারণা রয়ছে যেটি মার্কিন মুদ্রায় ৪১৭ ডলারের কাছাকাছি। ৬.৪ ইঞ্চি ‘ওলেড’ ডিসপ্লে, ৫০০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারিসহ ডিভাইসটির পেছনে রয়েছে চারটি ক্যামেরা।

স্যামসাংয়ের মাঝারি পর্যায়ের এ-সিরিজ বৈশ্বিকভাবে প্রতিষ্ঠানটির সবচেয়ে জনপ্রিয় ডিভাইগুলোর মধ্যে পড়ে। ‘গ্যালাক্সি এ১২’ ফোন বিক্রিতে ২০২১ সালে বিশ্বের মধ্যে ষষ্ঠ এবং সেরা দশে স্যামসাংয়ের একমাত্র ডিভাইস ছিল বলে জানিয়েছে বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট রিসার্চ।

‘গ্যালাক্সি এ৩৩’ ডিভাইসে  অক্টা-কোর সিপিউসহ স্যামসাংয়ের ‘এক্সিনোস ১২৮০’ প্রসেসর থাকবে বলে ধারণা করা হচ্ছে। পাশাপাশি এতে ৪৮ মেগাপিক্সেল মূল ক্যামেরা, ১২০ ডিগ্রি ‘ফিল্ড অফ ভিউ’ সহ আলট্রা ওয়াইড আট মেগাপিক্সেল ক্যামেরা, একটি পাঁচ মেগাপিক্সেল ম্যাক্রো, একটি দুই মেগাপিক্সেল পোরট্রেইট লেন্স এবং ১৩ মেগাপিক্সেল একটি সেলফি ক্যামেরা থাকতে পারে।

ডিভাইসটিতে ‘আইপি৬৭’ রেটিং থাকতে পারে যেটি পানি ও ধুলা নিরোধী বৈশিষ্ট্যের নিশ্চয়তা দেয়। পর্দার নিচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ৬ জিবি র‍্যাম, ১২৮ জিবি স্টোরেজের ফোনটির বক্সে কোনো চার্জার থাকবে না বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

অন্যদিকে, ‘গ্যালাক্সি এ৫৩’ ডিভাইসে ক্রেতারা পাবেন আরও বড় ৬.৫ ইঞ্চি ডিসপ্লে সহ ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং একই ‘এক্সিনোস ১২৮০’ প্রসেসর সহ চারটি ক্যামেরা। তবে ডিভাইসটির প্রধান ক্যামেরা ৬৪ মেগাপিক্সেল, ‘ডেপথ সেন্সর’ এর রেজুলিউশন পাঁচ মেগাপিক্সেল এবং ৩২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা থাকবে। বাকি ফিচারগুলো ‘গ্যালাক্সি এ৩৩’-এর সঙ্গে মোটামুটি সামঞ্জস্য থাকবে।

‘গ্যালাক্সি এ৭৩’ ডিভাইসের বিষয়ে তেমন কোনো ধারণা না মিললেও এতে ‘গ্যালাক্সি এ৫৩’ থেকে কম ‘বেজেল’ থাকবে বলে উঠে এসেছে প্রযুক্তিবিষয়ক সাইট ‘৯১মোবাইলস’-এর কথিত প্রেস শটে।

‘গ্যালাক্সি এ৩৩’, ‘গ্যালাক্সি এ৫৩’ এবং ‘গ্যালাক্সি এ৭৩’ ডিভাইস তিনটি এ বছর স্যামসাংয়ের মাঝামাঝি পর্যায়ের ‘গ্যালাক্সি এ০৩’, ‘গ্যালাক্সি এ১৩’ এবং ‘গ্যালাক্সি এ২৩’ লাইন-আপের সঙ্গে যোগ হচ্ছে বলে প্রতিবেদনে লিখেছে ভার্জ।