১৪ মার্চ থেকে ইনস্টাগ্রাম ‘ব্লক’ হচ্ছে রাশিয়ায়

সম্প্রতি নীতিমালা পাল্টে রুশ সেনাদের বিরুদ্ধে সহিংস প্রতিরোধের আহ্বান জানানোর সুযোগ করে দিয়েছে ফেইসবুক। পাল্টা পদক্ষেপ হিসেবে মূল কোম্পানি মেটার বিরুদ্ধে ফৌজদারি মামলা হয়েছে রাশিয়ায়। সেই ঘটনা প্রবাহে এবার ব্লক হচ্ছে ইনস্টাগ্রাম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2022, 09:05 AM
Updated : 12 March 2022, 09:06 AM

রাশিয়ার বাজারে ফটো-ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি ব্লক হওয়ার খবর টুইট করে নিশ্চিত করেছেন ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোসেরি।

“সোমবার থেকে রাশিয়ায় ইনস্টাগ্রাম বন্ধ হয়ে যাবে,”-- টুইট করেছেন তিনি।

“এ সিদ্ধান্তের কারণে আট কোটি রাশিয়ান একে অপরের সঙ্গে এবং বাকি বিশ্বের সঙ্গে যোগাযোগ হারাবেন, কারণ রাশিয়ার ৮০ শতাংশ মানুষ দেশটির বাইরের অন্তত একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ফলো করেন।”

 

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম ‘তাস’ এক প্রতিবেদেন জানিয়েছে, ‘রাশিয়ান ফেডারেল সার্ভিস ফর সুপারভিশন অফ কমিউনিকেশনস, ইনফর্মেশন টেকনোলজি অ্যান্ড ম্যাস মিডিয়া’ ১৪ মার্চ রাত ১২টা থেকে ইনস্টাগ্রামে প্রবেশের সুযোগ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শুক্রবার।

কারণ ব্যাখ্যা করে রাশিয়ার তথ্য প্রযুক্তি ও গণমাধ্যম তদারককারী সংস্থাটি বলেছে, “ফটো ও ভিডিও অন্যান্য সামাজিক মাধ্যমে সরিয়ে নিতে এবং ফলোয়ারদের জানিয়ে দিতে সময় লাগবে” রাশিয়ার ব্যবহারকারীদের।

সম্প্রতি রুশ সেনাদের বিরুদ্ধে সহিংস প্রতিরোধের আহ্বান জানানোর সুযোগ করে দিতে নিজস্ব নীতিমালায় অস্থায়ী কিছু পরিবর্তন এনেছে ফেইসবুক। ওই ঘটনার পরিপ্রেক্ষিতেই ইনস্টাগ্রামকে ব্লক করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

অন্যদিকে, ফেইসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ-এর মূল কোম্পানি মেটাকে একটি চরমপন্থী প্রতিষ্ঠান ঘোষণা করে রাশিয়ায় নিষিদ্ধ করার দাবি তুলেছে দেশটির সরকারি আইনজীবীদের শীর্ষ দপ্তর ‘প্রোসিকিউটর জেনারেলস অফিস’।

ইউক্রেইনে রাশিয়ার “বিশেষ অভিযান”-এর জেরে দেশটির সামরিক শক্তির বিরুদ্ধে সাময়িকভাবে উস্কানিমূলক বক্তব্য প্রচারের অনুমতি দেওয়ার বিষয়টি স্বীকার করে নিয়েছে মেটা।

এক টুইটে কোম্পানির মুখপাত্র অ্যান্ডি স্টোন বলেন, তারা “সাময়িকভাবে” এমন ধরনের “রাজনৈতিক মত” প্রচারের অনুমতি দিচ্ছেন যা সাধারণত কোম্পানির নীতিমালা বিরোধী হিসেবে বিবেচিত। এর মধ্যে ‘সহিংস বক্তব্য’ এবং রাশিয়ার সামরিক শক্তির উদ্দেশ্যে হুমকিও অন্তর্ভুক্ত আছে।