সরকারি নিয়ন্ত্রণ এড়াতে ভিপিএনমুখী হচ্ছে রাশিয়ার মানুষ

ইউক্রেইনে সামরিক আগ্রাসন শুরুর সময় থেকেই রাশিয়া নিজ ভূখণ্ডে ইন্টারনেট ব্যবস্থার উপর কড়াকড়ি ও নিয়ন্ত্রণ বাড়ানোয় ‘ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক’ বা ভিপিএনমুখী হচ্ছেন সাধারণ নাগরিকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2022, 10:06 AM
Updated : 11 March 2022, 10:06 AM

২৪ ফেব্রুয়ারি ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে ৮ মার্চ পর্যন্ত অ্যাপলের অ্যাপ স্টোর এবং গুগলের প্লে স্টোরের শীর্ষ ১০ ভিপিএন অ্যাপ প্রায় ৬০ লাখবার ডাউনলোড করেছেন রাশিয়ার ব্যবহারকারীরা।

ইন্টারনেট ব্যবহারকারীর পরিচয় ও অবস্থান সংশ্লিষ্ট ডেটা গোপন রেখে দেশের সীমানায় নিষিদ্ধ ওয়েবসাইট ও ইন্টারনেট সেবা ব্যবহারের সুযোগ দেয় ভিপিএন।

আগ্রাসন শুরু হওয়ার আগের ১৩ দিনের সঙ্গে তুলনা করলে অ্যাপ স্টোর দুটিতে শীর্ষ ১০ ভিপিএন অ্যাপের ডাউনলোড বেড়েছে ১৫০০ শতাংশ। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনবিসিকে এই তথ্য দিয়েছে ডেটা বিশ্লেষক প্রতিষ্ঠান সেন্সরটাওয়ার।

ইন্টারনেটের উপর রাশিয়া সরকারের কঠোর সেন্সরশিপ নতুন কিছু ‍নয়। নিজ দেশের নাগিরকদের জন্য ফেইসবুক, টুইটার এবং গুগলের মতো পশ্চিমা প্রযুক্তি সেবা ব্যবহারের সুযোগ এতোদিন খোলা রাখা হলেও কঠোর নজরদারি চলত। ক্রেমলিনের চোখে ‘অবৈধ’ হিসেবে বিবেচিত কনটেন্ট প্রচারের অভিযোগে ‘ব্লকড’ হওয়ার আশঙ্কা নিয়েই রাশিয়ার ভূখন্ডে কর্মকাণ্ড চালিয়ে আসছিল কোম্পানিগুলো।

সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়ার ইন্টারনেট ব্যবস্থার ওপর নিয়ন্ত্রণ আরো কঠোর করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর অংশ হিসেবে ২০১৯ সালে ‘সভরেইন ইন্টারনেট’ আইন পাস করে রাশিয়া; তাতে নিজ দেশের ইন্টারনেট ব্যবস্থা পুরো বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে ফেলার আইনি ক্ষমতা পেয়েছেন দেশটির শীর্ষ কর্মকর্তারা। সে সময় রাশিয়া বলেছিল, সাইবার হামলা থেকে প্রতিরক্ষাই নতুন আইনের মূল লক্ষ্য।

ইউক্রেইনে যুদ্ধ শুরুর পর পশ্চিমা ইন্টারনেট প্ল্যাটফর্মগুলোর ব্যবহার আরো সীমিত করার চেষ্টা করছে রাশিয়া সরকার। রাশিয়ার ভূখন্ডে পশ্চিমা মালিকানাধীন ফেইসবুক বন্ধ করা হয়েছে ৪ মার্চ, বিধিনিষেধ আরোপ করা হয়েছে টুইটারের ওপর।

রাশিয়া শীর্ষ সামাজিক মাধ্যম দুটির উপর বিধিনিষেধ আরোপ করার পর, ৫ মার্চ ভিপিএন অ্যাপের চাহিদা ১০ গুণ বেশি ছিল বলে জানিয়েছে ডেটা বিশ্লেষক ওয়েবসাইট টপ১০ভিপিএন।

রাশিয়ার উপর চাপ সৃষ্টি করতে দেশটিতে নিজস্ব পণ্য ও সেবার বিক্রি বন্ধ করে দিয়েছে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান। কিন্তু একই সময়ে ব্যাপক হারে ব্যবসা বাড়ছে ভিপিএন সেবাগুলোর। ‘সরকারি বিধিনিষেধ এড়াতেই’ রুশ নাগরিকরা ভিপিএন অ্যাপের দিকে ঝুঁকছেন বলে সিএনবিসিকে বলেছেন সেন্সরটাওয়ারের এক মুখপাত্র।

তিনি বলেন, “বিধিনিষেধ বাড়ার সঙ্গে সঙ্গে ভিপিএন ইনস্টলও সম্ভবত বাড়তে থাকবে। অ্যাপলের অ্যাপ স্টোর এবং গুগলের প্লে স্টোরের মতো মার্কেটপ্লেসগুলো এখনো চালু আছে – কিন্তু ভবিষ্যতে সেটাও পাল্টে যেতে পারে।”

২৪ ফেব্রুয়ারির পর থেকে রাশিয়ায় সাপ্তাহিক বিক্রি তিন হাজার ৫০০ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে ভিপিএন সেবা সার্ফশার্ক। ফেইসবুক সেখানে বন্ধ হওয়ার পর ৫ ও ৬ মার্চ ভিপিএন অ্যাপের চাহিদা সবচেয়ে বেশি ছিল বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সিএনবিসিকে সার্ফশার্কের এক মুখপাত্র বলেন, “এই হঠাৎ চাহিদা বৃদ্ধির মানে এই যে রাশিয়ায় বসবাসকারী মানুষ সক্রিয়ভাবে সরকারি নজরদারি ও সেন্সরশিপ পাশ কাটানোর চেষ্টা করছেন।”

অন্যদিকে টর ব্রাউজারে নিজস্ব ওয়েবসাইটের একটি আলাদা সংস্করণ চালু করেছে টুইটার। ব্যবহারকারীর পরিচয় লুকাতে এবং তৃতীয়পক্ষীয় নজরদারি এড়াতে ইন্টারনেট ট্রাফিক এনক্রিপ্ট করে ফেলে এই সেবাটি।