গান বিপণনের নতুন ‘সাউন্ডঅন’ সেবা এনেছে টিকটক

গান বিপণন ও বাজারজাতকরণের নতুন সেবা চালু করেছে হালের জনপ্রিয় সামাজিক মাধ্যম টিকটক। সরাসরি টিকটক অ্যাপেই নিজের গান আপলোড করতে পারবেন শিল্পীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2022, 03:33 PM
Updated : 10 March 2022, 03:33 PM

টিকটক ‘সাইন্ডঅন’ সেবায় প্রথম বছরে শিল্পীদের রয়্যালটিতে কোনো ভাগ বসাবে না; দ্বিতীয় বছর থেকে রয়্যালটির ১০ শতাংশ কেটে রাখবে প্রতিষ্ঠানটি।

অ্যাপল মিউজিক, স্পটিফাই আর প্যান্ডোরার মতো আন্তর্জাতিক প্ল্যাটফর্মগুলোর পাশাপাশি সরাসরি টিকটক অ্যাপে নিজেদের গান আপলোড করতে পারবেন শিল্পীরা।

২০২১ সাল থেকেই ‘সাইন্ডঅন’ নিয়ে পরীক্ষা চালিয়েছে টিকটক। বুধবার গান বিপণনের সেবাটি বড় পরিসরে প্রচলনের ঘোষণা দিয়েছে তারা।

এ ছাড়াও, গানের শিল্পী টিকটকের মূল প্রতিষ্ঠান বাইটড্যান্সের মালিকানাধীন সকল প্ল্যাটফর্ম থেকে অনির্দিষ্টকাল পর্যন্ত রয়্যালটি পাবেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

সিনেট বলছে, টিকটক শিল্পীদের জন্য ‘সাউন্ডঅন’ সংশ্লিষ্ট পুরো প্রক্রিয়াটি সাজিয়েছে গানের প্রচার, দর্শকের মতামত ও ডেভেলপমেন্ট টুল দেওয়ার কথা মাখায় রেখে। এ ছাড়াও টিকটকের কাছ থেকে ‘ভেরিফিকেশন’ ও গান ‘টিকটক সং’ ট্যাবে রাখার সুবিধা এবং টিকটকের শীর্ষ কনটেন্ট নির্মাতাদের সঙ্গে কাজ করার সুযোগ পাবেন শিল্পীরা।

“টিকটক কমিউনিটির ভেতরেই শিল্পী আর গানের কনটেন্ট নির্মাতাদের প্রাণবন্ত উপস্থিতি আছে, তাদের পেশাদারী জীবনে প্রথম পদক্ষেপ নিতে সহযোগিতা করতেই সাইন্ডঅন সাজানো হয়েছে।”-- মন্তব্য করেছেন টিকটকের সঙ্গীত বিভাগের বৈশ্বিক প্রধান ওলে ওবারম্যান।

নতুন প্ল্যাটফর্ম শিল্পীদের “বড় মঞ্চে যাত্রার পথ দেখাবে” বলে যোগ করেন তিনি।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ব্রাজিল ও ইন্দোনেশিয়ায় পুরোপুরি চালু হয়েছে সাউন্ডঅন সেবা। শুরু থেকেই এর সঙ্গে আছে যুক্তরাষ্ট্রের সঙ্গীত শিল্পী মুনি লং এবং পপ-পাংক ব্যান্ড ‘গেইমস উই প্লে’।

“সাউন্ডঅন এমন একটি জায়গা তৈরি করেছে যেখানে মানুষ যেমনটা চায় তেমনটাই হতে পারবে। আপনার অতীত, আপনার জাতি, ধর্ম, বয়স নির্বিশেষে আপনি এখানে প্রবেশ করে নিজের অবস্থান তৈরি করে নিতে পারবেন”-- বলেন মুনি লং।

‘সাউন্ডঅন’ সেবায় অংশ নিতে ইউএস ডটসাউন্ডঅন ডটগ্লোবাল অথবা ডটসাউন্ডঅন ডটগ্লোবাল – ঠিকানায় গিয়ে নিবন্ধন করতে হবে শিল্পীদের।