রাশিয়ায় প্লেস্টেশনের হার্ডওয়্যার-সফটওয়্যার সরবরাহ বন্ধ

ইউক্রেইনে সামরিক আগ্রাসনের জেরে রাশিয়ায় সকল হার্ডওয়্যার ও সফটওয়্যার পণ্যের সরবরাহ বন্ধ করেছে ‘সনি ইন্টার‌্যাকটিভ এন্টারটেইনমেন্ট (এসআইই)’। জনপ্রিয় প্লেস্টেশন কনসোল সংশ্লিষ্ট ব্যবসায়িক দিকগুলো নিয়ন্ত্রণ করে ইলেকট্রনিক্স জায়ান্ট সনি’র অঙ্গপ্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2022, 10:41 AM
Updated : 10 March 2022, 01:05 PM

প্রযুক্তিবিষয়কে সাইট ভার্জকে দেওয়া এক বিবৃতিতে “আন্তর্জাতিক সম্প্রদায়ের ইউক্রেইনে শান্তির ডাকে সনি ইন্টার‌্যাকটিভ এন্টারটেইনমেন্ট (এসআইই) যোগ দিচ্ছে,” বলেছে এসআইই মুখপাত্র জো টারাবোরেলি।

“আমরা সকল হার্ডওয়্যার এবং সফটওয়্যারের সরবরাহ স্থগিত করেছি। গ্র্যান টুরিজমো ৭ এবং রাশিয়ায় প্লেস্টেশন স্টোরের কর্মকাণ্ড স্থগিত করেছি।”

ইউক্রেইনে রাশিয়ার সামরিক আগ্রাসনের ভুক্তভোগীদের সহযোগিতা দিতে জাতিসংঘের ‘ বিষয়ক হাই কমিশনার এবং সেইভ দ্য চিলড্রেনকে সনি ২০ লাখ ডলার সহযোগিতার ঘোষণা দিয়েছে বলে জানিয়েছেন টারাবোরেলি।

অন্যদিকে, রাশিয়া ও বেলারুশে ‘ডেস্টিনি ২’ গেইমটির বিক্রি ও বিপণন স্থগিত করার ঘোষণা দিয়েছে গেইম নির্মাতা বাঞ্জি। দুই দেশের গেইমাররা আগে কেনা কনটেন্টে অ্যাক্সেস পাবেন এবং চাইলে গেইমটির ‘ফ্রি’ সংস্করণ ডাউনলোড করতে পারবেন বলে টুইট করে জানিয়েছে প্রতিষ্ঠানটি; তবে নতুন ক্রয়ের সুযোগ স্থগিত থাকছে।

অ্যাকটিভিশন ব্লিজার্ড, এপিক গেইমস, ইলেকট্রনিক আর্টস, সিডি প্রজেক্ট রেড, ইউবিসফটের মতো প্রতিষ্ঠানগুলোর পর এবার রাশিয়াতে পণ্য ও সেবার বিক্রি বন্ধ করলো এসআইই।

রাশিয়ায় ইতোমধ্যেই “সকল নতুন মাইক্রোসফট পণ্য ও সেবা” স্থগিত করেছে কনসোল বাজারে প্লেস্টেশনের শীর্ষ প্রতিদ্বন্দ্বী এক্সবক্স নির্মাতা মাইক্রোসফট। রাশিয়ার ইশপের কর্মকাণ্ড বন্ধ রেখেছে অরেক কনসোল নির্মাতা নিনটেনডো।