হ্যাকিংয়ে বেহাত স্যামসাং গ্যালাক্সির সোর্স কোড

স্যামসাং গ্যালাক্সি ডিভাইসের সোর্স কোড এবং প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ ডেটা হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। সম্প্রতি, বাজারের শীর্ষ গ্রাফিক্স কার্ড নির্মাতা এনভিডিয়ার কম্পিউটার সিস্টেম হ্যাকিংয়ের পেছনেও ছিল একই হ্যাকারদের দল। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2022, 02:33 PM
Updated : 7 March 2022, 02:33 PM

সোর্স কোড খোয়া যাওয়ার খবর নিশ্চিত করেছে স্যামসাং। হ্যাকিংয়ের খবর শোনা গিয়েছিল মার্চ মাসের শুরুতেই। চুরি করা দুইশ’ গিগবাইট ডেটার স্ক্রিনশট অনলাইনেও শেয়ার করেছে হ্যাকারদের দল ‘লাপসুস’।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, হ্যাকারদের ফাঁস করা ডেটার মধ্যে স্যামসাংয়ের ব্যবহৃত এনক্রিপশন এবং গ্যালাক্সি হার্ডওয়্যারের ‘বায়োমেট্রিক আনলকিং’ কার্যক্ষমতার সোর্স কোডও ছিল।

রোববারের বিবৃতিতে হ্যাকারদের পরিচয় প্রসঙ্গে মুখ খোলেনি স্যামসাং। বায়োমেট্রিক্স বা এনক্রিপশন ডেটা চুরি হয়েছে কি না, সে বিষয়েও কিছু বলেনি প্রতিষ্ঠানটি। তবে, কর্মী ও গ্রাহকদের ব্যক্তিগত গোপন ডেটা চুরি হয়নি বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার এই ইলেকট্রনিক্স জায়ান্ট।

“প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ কিছু ডেটা সংশ্লিষ্ট নিরাপত্তা ব্যবস্থা লঙ্ঘনের ঘটনা ঘটেছে।”-- বিবৃতিতে নিশ্চিত করেছে স্যামসাং।

“আমাদের প্রাথমিক বিশ্লেষণ বলছে, ফাঁস হওয়া তথ্যের মধ্যে গ্যালাক্সি ডিভাইসের কার্যক্ষমতা সংশ্লিষ্ট কিছু সোর্স কোড ছিল, কিন্তু এর মধ্যে কর্মী বা সেবাগ্রাহকদের ব্যক্তিগত কোনো তথ্য নেই। এই মুহুর্তে আমরা আমাদের ব্যবসা বা ক্রেতাদের উপর কোনো প্রভাবের আশঙ্কা করছি না।”

এনভিডিয়া হ্যাকিংয়ের পর গ্রাফিক্স কার্ড নির্মাতা প্রতিষ্ঠানটিকে লাপসুস ‘ব্ল্যাকমেইল’ করার চেষ্টা করেছিল বলে জানিয়েছে ভার্জ। এনভিডিয়াকে নির্দিষ্ট কয়েকটি জিপিইউ-এর মডেল থেকে ক্রিপ্টো মুদ্রা মাইনিংয়ের ‘লিমিটার’ মুছে দিতে বলেছিল হ্যাকাররা। অন্যথায় প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ ডেটা ফাঁস করে দেওয়ার হুমকি দিয়েছিল তারা।

স্যামসাংয়ের কাছেও ‘লাপসুস’ এমন কোনো দাবি করেছে কি না, সে বিষয়টি এখনো পরিষ্কার নয় বলে জানিয়েছে ভার্জ।