৫০ প্রযুক্তি প্রতিষ্ঠানের আরো ‘জোরালো সহযোগিতা’ চায় ইউক্রেইন

রাশিয়াকে আরো বেশি চাপে ফেলতে গেইমিং, ই স্পোর্টস এবং ইন্টারনেট অবকাঠামো কেন্দ্রীক প্রায় ৫০টি প্রযুক্তি প্রতিষ্ঠানকে স্বনির্বন্ধ অনুরোধের পরিকল্পনা করেছে ইউক্রেইন। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2022, 03:21 PM
Updated : 3 March 2022, 03:21 PM

বুধবার রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার আহ্বান জানিয়ে টুইট করেছিল ইউক্রেইনের ডিজিটাল রূপান্তর মন্ত্রণালয়; সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ওরাকল কর্পোরেশন সেই টুইটের সাড়া দিয়েছে তিন ঘন্টার মধ্যেই।

“ইতোমধ্যেই আমরা রাশিয়ান ফেডারেশনের সঙ্গে সকল ব্যবসায়িক কার্যক্রম স্থগিত করেছি।” এক ভিডিও ইন্টারভিউতে ওরাকলের কাছ থেকে আসা উত্তর নিজ ফোনেই দেখান ইউক্রেইনের উপ ডিজিটাল মন্ত্রী অ্যালেকজান্ডার বোর্নিয়াকভ।

“দ্রুত শান্তি ফিরিয়ে আনতে, সামনে আরও নিষেধাজ্ঞা আসবে,” যোগ করেন তিনি। দিনে কয়েকবার সাইরেনের শব্দ বিমান হামলার হুঁশিয়ারি দিচ্ছে এবং তারা বাঙ্কারে আশ্রয় নিচ্ছেন বলে জানিয়েছেন বোর্নিয়াকভ।

বার্তাসংস্থা রয়টার্স এ প্রসঙ্গে প্রতিক্রিয়া জানতে চাইলেও তাৎক্ষণিক কোনো উত্তর দেয়নি ওরাকল।

ফেব্রুয়ারির শেষ সপ্তাহে সামরিক আগ্রাসন শুরু হওয়ার পর রাশিয়াকে বাণিজ্যিক চাপে ফেলতে ইউক্রেইন ইতোমধ্যেই ৫০টি প্রতিষ্ঠানের কাছে সহযোগিতা চেয়েছে বলে জানিয়েছেন বোর্নিয়াকভ। সহযোগিতার আহ্বানের অংশ হিসেবে সিলিকন ভ্যালির শীর্ষ কর্মকর্তাদের উদ্দেশ্যে টুইট করেছিলেন ইউক্রেইনের উপ প্রধানমন্ত্রী মিখাইলো ফেদোরভ।

সে আহ্বানে সাড়া দিয়েছেন স্পেসএক্স প্রধান ইলন মাস্ক, ইউক্রেইনে পৌঁছেছে মাস্কের স্টারলিংক সেবার টার্মিনাল; বিজ্ঞাপনী আয়ের পধ রুদ্ধ করা, অ্যাপ মুছে দেওয়া ও পেইজ ব্লক করে দেওয়ার মতো নানা পদক্ষেপ নিয়ে রাশিয়ার সরকারি সংবাদমাধ্যমগুলোকে চাপে ফেলেছে গুগল, ইউটিউবসহ শীর্ষ সামাজিক মাধ্যমগুলো।

বোর্নিয়াকভ যে প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে কার্যকর পদক্ষেপ আশা করছেন, তার মধ্যে ‘আকামাই টেকনোলজি ইনকর্পোরেটেড’ আছে বলে জানিয়েছে রয়টার্স। বিভিন্ন ওয়েবসাইটে ‘সাইবার নিরাপত্তা’ ও ‘কন্টেন্ট ডেলিভারি টুল’ সরবরাহ করে প্রতিষ্ঠানটি।

আকামাই মঙ্গলবারেই জানিয়েছে, নিষেধাজ্ঞার তালিকায় নাম আছে এমন ‘ক্রেতাকে’ সেবা দেওয়া বন্ধ করছে তারা। অন্যদিকে, প্রতিষ্ঠানটির সেবাগ্রাহকদের তালিকায় আছে রাশিয়ার এয়ারলাইন প্রতিষ্ঠান ‘এরোফ্লোট’, ২২ ফেব্রুয়ারি প্রতিষ্ঠানটির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

বুধবারেই ফিফা গেইম থেকে রাশিয়ার দল অপসারণের খবর দিয়েছে ভিডিও গেইম নির্মাতা প্রতিষ্ঠান ‘ইলেকট্রনিক আর্টস’।

ইউক্রেইন ডিজিটাল রূপান্তর মন্ত্রণালয় গুগল এবং অ্যাপলকেও রাশিয়াতে তাদের অ্যাপ স্টোর বন্ধ করার আহ্বান জানিয়েছে। কিন্তু, বোর্নিয়াকভ বলছেন, প্রতিষ্ঠানগুলো সম্ভবত পুরো অ্যাপ স্টোর বন্ধ না করে নির্দিষ্ট কিছু অ্যাপের ডাউনলোড ব্লক করবে।

ইউক্রেইনের পাশে দাঁড়িয়েছে একদল স্বেচ্ছাসেবী “আইটি যোদ্ধা”।  মেসেজিং অ্যাপ টেলিগ্রামের মাধ্যমে এই ‘আইটি যোদ্ধাদের সংগঠিত করেছে ইউক্রেইনের ডিজিটাল মন্ত্রণালয়।

বোর্নিয়াকভ জানিয়েছেন, রাশিয়ার সরকারি ওয়েবসাইট ব্যবস্থায় হামলা চালিয়েছেন ওই স্বেচ্ছাসেবীরা। এ ছাড়াও সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করে সামরিক আগ্রাসনের ছবি ও তথ্য পৌঁছে দেওয়া হচ্ছে রাশিয়ার অসামরিক নাগরিকদের কাছে।