রাশিয়ায় অ্যাপল পণ্য বিক্রি বন্ধ, সফটওয়্যার সেবা ‘সীমিত’

রাশিয়ার ভূ-খণ্ডে পণ্য বিক্রি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে টেক জায়ান্ট অ্যাপল; কমিয়ে আনার হবে হবে অ্যাপল পে এবং অ্যাপল ম্যাপস-এর মতো সেবাগুলোর পরিধি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2022, 01:03 PM
Updated : 2 March 2022, 01:03 PM

ইউক্রেইনে রাশিয়ার সামরিক আগ্রাসনের প্রতিক্রিয়ায় গেল কয়েক দিনে তৎপর হয়েছে ‘বিগ টেক’ হিসেবে পরিচিতি প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো; রাশিয়ান কনটেন্টে বিজ্ঞাপনী আয়ের পথ বন্ধ করে দিয়েছে একাধিক প্ল্যাটফর্ম, অ্যাপ স্টোর থেকে সরিয়ে নেওয়া হচ্ছে রাশিয়ান অ্যাপ। এমন পরিস্থিতিতে রাশিয়ায় পণ্য বিক্রি স্থগিত করার ঘোষণা দিল আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

অ্যাপল বলছে রাশিয়ার আগ্রাসনে তারা “গভীরভাবে শঙ্কিত” এবং “সহিংসতার ভুক্তভোগীদের” পাশেই থাকবে অ্যাপল।

রাশিয়ার ভূ-খণ্ডে অ্যাপল পে এবং অ্যাপল ম্যাপস সেবা ইতোমধ্যেই সীমিত করে দেওয়ার কথা উঠে এসেছে বিবিসি’র প্রতিবেদনে।

অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসে পূর্ণ কার্যক্ষমতা হারাতে পারে রাশিয়া’র ‘ভিটিবি ব্যাংক’-এর অ্যাপ।

পাশাপাশি ইউক্রেইনে অ্যাপল ম্যাপসের মাধ্যমে লাইভ ট্রাফিক ডেটা সরবরাহ বন্ধ রেখেছে অ্যাপল। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি এই পদক্ষেপগুলোর ব্যাখ্যা দিয়েছে “ইউক্রেইনের নাগরিকদের জন্য নিরাপত্তা এবং সতর্কতামূলক পদক্ষেপ” হিসেবে।

গেল সপ্তাহেই রাশিয়াকে পণ্য, সেবা এবং অ্যাপ স্টোর থেকে বিচ্ছিন্ন করার আহ্বান জানিয়ে অ্যাপলের উদ্দেশ্যে লেখা এক খোলা চিঠি টুইটারে পোস্ট করেছিলেন ইউক্রেইনের উপ-প্রধানমন্ত্রী মিখালিও ফেডোরভ।

পাশাপাশি, রাশিয়ার সরকারি সংবাদমাধ্যমগুলোকে নিজস্ব বিজ্ঞাপনী আয় থেকে বঞ্চিত করার সিদ্ধান্ত নিয়েছে গুগল।  ইউটিউবের বেলাতেও একই বিপাকে পড়েছে রাশিয়ার সংবাদমাধ্যমগুলো।

ইউরোপজুড়ে আরটি এবং স্পুটনিকের পেইজ ব্লক করে দিয়েছে ফেইসবুকের মূল প্রতিষ্ঠান মেটা।

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর তৎপরতা শুরু হওয়ার আগেই রাশিয়ার উপর নানা নিষেধাজ্ঞা আরোপ করা শুরু করেছিল বিশ্বে নেতৃত্ব। সেই নিষেধাজ্ঞাগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখেই পদক্ষেপ নেওয়ার কথা বলছে গুগল।

“আমরা নিষেধাজ্ঞার সকল শর্ত মানতে প্রতিশ্রুতিবদ্ধ এবং সর্বশেষ নির্দেশণার ওপর নজর রাখছি,”-- নিজস্ব ব্লগ পোস্টে বলেছে গুগল।

রাশিয়ার যে ব্যাংকগুলোর উপর নিষেধাজ্ঞা এসেছে সেই ব্যাকগুলোর জন্য গুগল পে সেবা সীমিত করে দেওয়া হয়েছে বলে বিবিসি’কে জানিয়েছে প্রতিষ্ঠানটি। তবে, পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়নি সেবাটি। রাশিয়ার ভূখণ্ডে এখনো চালু আছে গুগলের সার্চ, ম্যাপস এবং ইউটিউব সেবা।