স্পেসএক্সের ইন্টারনেট গেল ইউক্রেইনে, সঙ্গে ঝুঁকি

স্পেসএক্সের দান করা স্টারলিংক স্যাটেলাইট ইন্টারনেট টার্মিনাল পেয়েছে যুদ্ধ আক্রান্ত ইউক্রেইন। তবে, একজন ইন্টারনেট নিরাপত্তা গবেষক সতর্ক করে বলছেন, এগুলো রাশিয়াকে আক্রমণে উদ্বুদ্ধ করতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2022, 09:27 AM
Updated : 1 March 2022, 09:27 AM

ইউক্রেইনের উপ-প্রধানমন্ত্রী মাইখাইলো ফেডোরভ টুইটে বলেছেন, “স্টারলিংক চলে এসেছে, ধন্যবাদ ইলন মাস্ক।” 

স্পেসএক্সের বিলিয়নেয়ার উদ্যোক্তা ইলন মাস্কের কাছে সাহায্য চাওয়ার কয়েক দিনের মধ্যেই সোমবার এই অনুদান মিলল। ফেডোরভের টুইটে স্টারলিংক টার্মিনালে বোঝাই একটি সামরিক-চেহারার ট্রাকের পেছন থেকে তোলা একটি ছবি ছিল।

 

মাস্ক ওই টুইটের জবাবে বলেন, “ইউ আর মোস্ট ওয়েলকাম!”

হোম স্যাটেলাইট টেলিভিশন ডিশের মতো দেখতে টার্মিনালগুলো কৃত্রিম উপগ্রহের সঙ্গে সংযোগ স্থাপন করে বাসাবাড়ির গড় ইন্টারনেট সংযোগের চেয়ে দ্রুতগতির ইন্টারনেট পরিষেবা দেয়।

তবে, ইউনিভার্সিটি অফ টরন্টোর সিটিজেন ল্যাব প্রকল্পের সিনিয়র গবেষক জন স্কট-রেলটন বলছেন, এতে সম্ভাব্য বিপদও আছে। টুইটারে সতর্ক করে দিয়ে তিনি বলছেন, টার্মিনালগুলো রাশিয়ার লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারে।

ইলন মাস্কের স্টারলিংক-এর দান দেখে ভাল লাগলো। কিন্তু মনে রাখবেন, যদি পুতিন ইউক্রেইনের আকাশসীমা নিয়ন্ত্রণ করে তবে ব্যবহারকারীদের আপলিংক ট্রান্সমিশনগুলি সম্ভাব্য হামলায় বিকনের মতো আচরণ করবে – তার বক্তব্য উদ্ধৃত করেছে রয়টার্স।

উপগ্রহ যোগাযোগের ডেটা অনুসরণ করে লক্ষ্যে আঘাত করার কাজে কয়েক দশকের অভিজ্ঞতা রয়েছে রাশিয়ার। তিনি ১৫টি টুইটের একটি সিরিজে ঝুঁকিগুলি বর্ণনা করেছেন।

মাস্ক শনিবার বলেন, ইউক্রেইনে স্টারলিংকের সেবা পাওয়া সম্ভব এবং স্পেসএক্স দেশটিতে আরও টার্মিনাল পাঠাচ্ছে, যাদের ইন্টারনেট রাশিয়ান আগ্রাসনে ভেঙ্গে পড়েছে।

ইউক্রেইনে স্টারলিংকের অ্যাক্টিভেশন দ্রুত অনুমোদন করতে সহায়তা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে ইউক্রেইনের রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানিয়েছেন ফেডোরভ।

তবে, স্পেসএক্সের ইন্টারনেট ব্যবস্থা চালু করার বেলায় বড় চ্যালেঞ্জ হচ্ছে গ্রাহক প্রান্তে ডিশ বসানো। স্টারলিংক স্যাটেলাইটের সঙ্গে সংযোগ স্থাপনের জন্য খোলা আকাশ লাগে এবং উঁচু কোনো ভবনের শীর্ষে এটি বসাতে হয়, যে কাজটি ঝুঁকিপূর্ণ – বলেন স্যাটেলাইট যোগাযোগ পরামর্শক টিম ফ্যারার।

“তারপরও এটি আসলে প্রচলিত ইন্টারনেট সংযোগের পুরোপুরি বিকল্প হবে না।”

স্পেসএক্স তাৎক্ষণিকভাবে রয়টার্সের মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।