ইউরোপীয় নিষেধাজ্ঞার জেরে স্থগিত সয়ুজ রকেটের যাত্রা

ইউরোপীয় নিষেধাজ্ঞার জেরে ফ্রেঞ্চ গিনি থেকে সয়ুজ রকেটের উৎক্ষেপণ স্থগিত করেছে রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা ‘রসকসমস’। রসকসমসের সয়ুজ রকেট ব্যবহার করে মহাকাশে স্যাটেলাইট পাঠাতো ফ্রেঞ্চ প্রতিষ্ঠান আরিয়ানস্পেস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2022, 01:32 PM
Updated : 27 Feb 2022, 02:54 PM

রসকসমস এক টুইটে বলেছে, “কুরোউ কসমোড্রোম থেকে মহাকাশযাত্রায় সকল ইউরোপীয় অংশীদারের সঙ্গে সহযোগিতা স্থগিত করছে রসকসমস। লঞ্চ ক্রু থেকে শুরু করে সকল কর্মীকে ফেরত নেওয়া হচ্ছে ফ্রেঞ্চ গিনি থেকে।”

‘গিনি স্পেস সেন্টার’ থেকে ৮৭ কর্মীকে ফিরিয়ে আনার কাজ চলছে বলে জানিয়েছে রসকসমস। রসকসমসের হয়ে সয়ুজ রকেট উৎক্ষেপণে ও অন্যান্য রাশিয়ান প্রতিষ্ঠানকে সহযোগিতা করেছেন ওই কর্মীরা।

ফ্রেঞ্চ গিনির লঞ্চপ্যাড এবং কাজাখস্তানের বাইকোনুর কসমোড্রোম থেকে স্যাটেলাইট উৎক্ষেপণে রসকসমসের সয়ুজ রকেট ব্যবহার করতো ইউরোপের প্রতিষ্ঠান আরিয়ানস্পেস। এপ্রিল মাসে সয়ুজ রকেট ব্যবহার করে দুটি গ্যালিলিও স্যাটেলাইট মহাকাশে পাঠানোর কথা ছিল প্রতিষ্ঠানটির।

ইউক্রেইনে আগ্রাসনের জেরে রাশিয়ার উপর একাধিক নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও ইউরোপ। ‘সুইফট’ ব্যাংকিং সেবা থেকে বাদ দেওয়া হয়েছে বেশ কিছু রাশিয়ান ব্যাংক।

“আমি এটা নিশ্চিত করছি যে এই সিদ্ধান্তে গ্যালিলিও ও কোপারনিকাস সেবার ধারাবাহিকতা এবং মানের উপর কোনো প্রভাব পড়বে না,” বলেছেন ইউরোপের মহাকাশ কমিশনার থিয়েরি ব্রেটন।

“এই সিদ্ধান্তে এই অবকাঠামোগুলোর চলমান উন্নয়ন কাজও কোনো ঝুঁকিতে পড়বে না।”  

এ বছর মঙ্গলে রোবটিক মিশন পাঠানোর লক্ষ্য নিয়ে কাজ করছিল রাশিয়া এবং ইউরোপ। এ প্রসঙ্গে ‘ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ)’ পরিচালক জোসেফ আশবাকার বলেন, “ইএসএ তার সবগুলো প্রকল্প নিয়ে কাজ চালিয়ে যাবে, এর মধ্যে আইএসএস এবং এক্সোমার্স প্রকল্পও আছে। তবে, চলমান পরিস্থিতির উপর কাছ থেকে নজর রাখা হবে।”

আরিয়ানস্পেস-এর সঙ্গে অস্থায়ীভাবে সম্পর্ক চ্ছিন্ন করার পাশাপাশি ভেনাস বা শুক্র গ্রহের উদ্দেশ্যে পরিচালিত যৌথ মিশন থেকে যুক্তরাষ্ট্রকে বাদ দেওয়ার ঘোষণা দিয়েছেন রসকসমস প্রধান দিমিত্র রোগোজিন।

‘ভিনেরা-ডি’ নামের ওই যৌথ মিশনের জন্য “যুক্তরাষ্ট্রের অংশগ্রহণ” অব্যাহত রাখার বিষয়টি ভেবে দেখেছেন বলে দাবি করেছেন রোগোজিন। কিন্তু, সম্প্রতি যুক্তরাষ্ট্র রাশিয়ার উপর যে নিষেধাজ্ঞাগুলো আরোপ করেছে তার পরিপ্রেক্ষিতে দেশটির সঙ্গে সহযোগিতা “অসঙ্গত” হবে বলে জানিয়েছেন তিনি।

এই নিষেধাজ্ঞাগুলোর কারণে রাশিয়া ও নাসার সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে যা আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) অধ্যায়ের উপসংহার টানতে পারে বলে করেন রোগোজিন।