টিকা সনদ যাচাইয়ে বিশ্বজুড়ে ব্যবহারযোগ্য অ্যাপ আসছে

কোভিড মহামারীর টিকা প্রাপ্তির তথ্য ইলেকট্রনিক মাধ্যমে নিশ্চিত করার অ্যাপ তৈরি করতে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আন্তর্জাতিক পর্যায়ে ব্যবহারযোগ্য এই অ্যাপটির সেবা নিতে পারবে ডব্লিউএইচও’র সদস্য দেশগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2022, 11:08 AM
Updated : 23 Feb 2022, 11:08 AM

নতুন সফটওয়্যার নির্মাণে ডব্লিউএইচও জার্মানির টেলিকম প্রতিষ্ঠান ‘ডয়েচে টেলিকম’-এর অধীনস্থ ‘টি-সিস্টেমস’-এর সঙ্গে চুক্তি করেছে বলে জানিয়েছে রয়টার্স। কোভিড ছাড়াও পোলিও এবং পীতজ্বরের (ইয়োলো ফিভার) টিকার বেলাতেও ব্যবহার করা যাবে কিউআর কোডভিত্তিক অ্যাপটি।

বুধবার এক বিবৃতিতে ডব্লিউএইচও-এর সঙ্গে নতুন চুক্তির খবর জানিয়েছে ‘টি-সিস্টেমস’। ডব্লিউএইচও এই প্রকল্পের মাধ্যমে ১৯৪টি দেশের জাতীয় ও স্থানীয় টিকা গ্রহনের তথ্য যাচাই প্রযুক্তি নির্মাণে সহযোগিতা করবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

তবে এই চুক্তির আর্থিক খুঁটিনাটি প্রকাশ করেনি উভয় পক্ষের কেউই।

“টি-সিস্টেমসের জন্য স্বাস্থ্য হচ্ছে কৌশলগত বৃদ্ধির জায়গা,”-- মন্তব্য করেছেন টি-সিস্টেমসের প্রধান নির্বাহী কর্মকর্তা আদেল আল-সালেহ।

কোভিড মহামারী সংশ্লিষ্ট প্রকল্পে আগেও কাজ করেছে টি-সিস্টেমস। জার্মানির সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ‘স্যাপ’-এর সঙ্গে জোট বেঁধে করোনা সংক্রমণের উপর নজরদারি অ্যাপ বানিয়েছিল প্রতিষ্ঠানটি। এ ছাড়াও ইউরোপ জুড়ে কোভিড-১৯ টিকা যাচাইকরণ ব্যবস্থা নির্মাণেও ভূমিকা রেখেছে প্রতিষ্ঠানটি।