ইউক্রেইনের সহযোগিতায় মাঠে ইউরোপের সাইবার টিম

ইউক্রেইনের সাহায্যের আবেদনে সাড়া দিয়ে মাঠে নেমেছে ইউরোপের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের একটি দল। ইউক্রেইনকে সাইবার আক্রমণে থেকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছেন ওই ‘সাইবার র‌্যাপিড-রেসপন্স টিম (সিআরআরটি)’ সদস্যরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2022, 08:13 AM
Updated : 23 Feb 2022, 08:13 AM

সিআরআরটি দলে লিথুয়ানিয়া, ক্রোয়েশিয়া, পোল্যান্ড, এস্তোনিয়া, রোমানিয়া এবং নেদারল্যান্ডসের ৮ থেকে ১২ জন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ রয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। ইউক্রেইন ও রাশিয়ার চলতি সামরিক উত্তেজনার মধ্যে সাইবার আক্রমণের আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

“আমরা দেখতে পাচ্ছি, সাইবার কার্যক্রমগুলো রাশিয়ার হাইব্রিড টুলকিটের একটি গুরুত্বপূর্ণ অংশ,” বলেন এক সিআরআরটি কর্মকর্তা।

ফেব্রুয়ারি মাসের শুরুতেই এক সাইবার আক্রমণে ক্ষতিগ্রস্ত হয়েছিল ইউক্রেইনের দুটি বাণিজ্যিক ব্যাংকের অনলাইন সেবা এবং বেশ কয়েকটি সরকারি ওয়েবসাইট। ওই ঘটনায় রাশিয়াকে দায়ী করেছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

লিথুয়ানিয়া’র প্রতিরক্ষা মন্ত্রাণালয় টুইট করেছে, “ইউক্রেইনের অনুরোধে সাড়া দিয়ে, (আমরা) লিথুয়ানিয়ার নেতৃত্বাধীন একটি সাইবার র‌্যাপিড রেসপন্স টিম সক্রিয় করছি। এটি ইউক্রেইনের প্রতিষ্ঠানগুলোকে ক্রমবর্ধমান সাইবার হুমকি মোকাবেলায় সাহায্য করবে।”

সিআরআরটি দলগুলো ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য দেশগুলোর মধ্যে পারস্পারিক সহযোগিতা এবং প্রতিরক্ষা জোরদার করার উদ্যোগ বলে জানিয়েছে বিবিসি। সাইবার হুমকি চিহ্নিত করে মোকাবেলায় প্রচলিত আনুসাঙ্গিকের সবই আছে দলটির হাতে।

“ভিন্ন ভিন্ন খাতের বিশেষজ্ঞদের নিয়ে” দলটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন সিআরআরটি দলের এক কর্মকর্তা। এর মধ্যে আছে, “তাৎক্ষণিক প্রতিক্রিয়া, ফরেনসিকস, দুর্বলতা যাচাই এবং বিভিন্ন পরিস্থিতি দ্রুত মোকাবেলায় সক্ষম” বিশেষজ্ঞরা।

রাশিয়ার বিরুদ্ধে কথিত ‘হাইব্রিড ওয়ারফেয়ার’-এর অভিযোগ উঠেছে আগেও। জর্জিয়া ও ক্রাইমিয়ায় প্রচলিত সামরিক কর্মকাণ্ডের সঙ্গে সাইবার আক্রমণ সমন্বয়ের অভিযোগ আছে রাশিয়ার বিরুদ্ধে। 

২০১৫ ও ২০১৬ সালে ইউক্রেইনের কয়েকটি শহরের সাবস্টেশনে সাইবার হামলা চালিয়ে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা বিকল করে দিয়েছিল হ্যাকাররা। ওই ঘটনায় রাশিয়াকেই দুষেছিল ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউক্রেইন।

এ ছাড়াও ‘নটপেটইয়া’ আক্রমণের ঘটনাতেও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপিয়ান ইউনিয়ন রাশিয়াকে দায়ী করেছিল। বিশেষজ্ঞরা বলছেন, ২০১৭ সালে অন্তত দুই হাজার ‘নটপেটইয়া’ আক্রমণ হয়েছিল। এর সিংহভাগ ইউক্রেইনের উদ্দেশ্যে পরিচালিত হলেও আন্তর্জাতিক পর্যায়েও ছড়িয়েছিল ম্যালওয়্যারটি; কয়েকশ’ কোটি ডলারের ক্ষতি হয়েছিল ইউরোপ, এশিয়া এবং আমেরিকার কম্পিউটার ব্যবস্থায়।

বরাবরের মতো ওই সাইবার আক্রমণের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।