ট্রুথ সোশালের হাওয়ায় ডিজিটাল ওয়ার্ল্ডসের ‘বৃহস্পতি’

অ্যাপলের অ্যাপ স্টোরে আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে ‘ট্রুথ সোশাল’-এর। অ্যাপটির অভিষেকের পর শেয়ার বাজারে কদর বেড়েছে সংশ্লিষ্ট ‘ব্ল্যাংক-চেক’ প্রতিষ্ঠানটির।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2022, 03:37 PM
Updated : 23 Feb 2022, 02:52 AM

‘ব্ল্যাংক-চেক’ প্রতিষ্ঠানের মূল বৈশিষ্ট হল, নির্দিষ্ট কোনো ব্যবসা পরিকল্পনা থাকে না এদের। শেয়ার বাজার থেকে তহবিল সংগ্রহের মাধ্যমে স্টার্টআপ প্রতিষ্ঠানকে সহযোগিতা করে এই প্রতিষ্ঠানগুলো; ক্ষেত্রবিশেষে দ্বিতীয় কোনো প্রতিষ্ঠানের সঙ্গে এক হয়ে যায় অথবা অন্য কোনো প্রতিষ্ঠান কিনে নেয় ‘ব্ল্যাংক-চেক’ প্রতিষ্ঠান।

‘ট্রুথ সোশাল’ এর বেলায় এই ভূমিকাটি পালন করেছে ‘ডিজিটাল ওয়ার্ল্ডস অ্যাকুইজিশন কর্পোরেশন’। শেয়ার বাজারে অভিষেকের জন্য গেল বছরের অক্টোবরেই ডিজিটাল ওয়ার্ল্ডসের সঙ্গে জোট বেঁধেছিল ‘ট্রুথ সোশাল’ এর মূল প্রতিষ্ঠান ‘ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপ (টিএমটিজি)’।

অ্যাপ স্টোরে ‘ট্রুথ সোশাল’ এর অভিষেক হয়েছে ২১ ফেব্রুয়ারি। ক্যাপিটল হিল দাঙ্গা উস্কে দেওয়ার অভিযোগে একযোগে টুইটার, ফেইসবুক ও ইউটিউব থেকে নিষিদ্ধ হয়েছিলেন ডনাল্ড ট্রাম্প। ‘ট্রুথ সোশাল’-এর মাধ্যমেই অনলাইন সামাজিক মাধ্যম জগতে ফিরেছেন তিনি।

অভিষেকের পর মঙ্গলবারেই অ্যাপ স্টোরে ফ্রি অ্যাপের তালিকার শীর্ষে ছিল ‘ট্রুথ সোশাল’।

আর অ্যাপ স্টোরে ‘ট্রুথ সোশাল’-এর সাফল্যের সঙ্গে তাল মিলিয়ে শেয়ার বাজারেও যেন সাফল্য পেয়েছে ‘ডিজিটাল ওয়ার্ল্ডস’। এক লাফে ২৬ শতাংশ বেড়েছে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম।

দাম বেড়েছে ট্রাম্পের সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য শেয়ারের। ২০২০ সালে ট্রাম্পের নির্বাচনী প্রচারণার অংশ হিসেবে একটি অ্যাপ নির্মাণের দায়িত্ব পড়েছিল ‘ফানওয়্যার’ নামের একটি প্রতিষ্ঠানের উপর। ‘ট্রুথ সোশাল’-এর সাফল্যে ওই প্রতিষ্ঠানটির শেয়ারে দাম বেড়েছে প্রায় ১৮ শতাংশ।

রয়টার্স জানিয়েছে, শেয়ার বাজারে লেনদেন শুরু হওয়ার আগেই সবচেয়ে বেশি লেনদেন হওয়া শেয়ারের মধ্যে ছিল ডিজিটাল ওয়ার্ল্ডস। বিনিয়োগকারীদের জন্য তৈরি সামাজিক মাধ্যম স্টকউইটস ডটকমেও সবচেয়ে আলোচিত বিষয়গুলোর একটি ছিল ‘ব্ল্যাংক-চেক’ প্রতিষ্ঠানটি।