অ্যাপ স্টোরে এলো ডনাল্ড ট্রাম্পের সামাজিক মাধ্যম

অনুমানকে সত্যি প্রমাণ করে দিয়ে এসেছে ডনাল্ড ট্রাম্পের নতুন সোশাল মিডিয়া, ট্রুথ সোশ্যাল। গত বছর বেশ কয়েকটি প্ল্যাটফর্ম থেকে নিষিদ্ধ হওয়ার পরে সাবেক মার্কিন প্রেসিডেন্ট নিজের এই অ্যাপের মাধ্যমে ফিরলেন সামাজিক মাধ্যমে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2022, 12:18 PM
Updated : 21 Feb 2022, 12:18 PM

রোববার নিই ইয়র্ক স্থানীয় সময় মধ্যরাতের সামান্য আগে অ্যাপলের অ্যাপ স্টোরে হাজির হয় অ্যাপটি। আর যারা অ্যাপটি প্রি-অর্ডার করেছিলেন, রয়টার্স বলছে, তাদের আইফোনে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়েছে এটি।

অ্যাকাউন্টের জন্য নিবন্ধন করতে গিয়ে কিছু সংখ্যক ব্যবহারকারী সমস্যার কথা বলেছেন। আবার অনেকের কাছেই বার্তা গিয়েছে, “ব্যাপক চাহিদার কারণে আমরা আপনাকে অপেক্ষমান তালিকায় রেখেছি।”

বাংলাদেশ থেকে অ্যাপটি ডাউনলোড করা গেলেও নতুন অ্যাকাউন্ট নিবন্ধন করতে চাইলে বার্তা দেখিয়েছে- “সামথিং ওয়েন্ট রং।”

গত বছরের ৬ জানুয়ারি ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে দাঙ্গা বাঁধান সাবেক মার্কিন প্রেসিডেন্টের সমর্থকরা। ট্রাম্প ওই ঘটনার মতো আরও সহিংস ঘটনার উস্কানি দিতে পারেন-- এমন আশঙ্কা থেকে ট্রাম্পকে নিষিদ্ধ করা হয়েছে শীর্ষ সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মগুলোতে।

টুইটার, ফেইসবুক ও ইনস্টাগ্রামে ট্রাম্পের ফলোয়ার সংখ্যা ছিল যথাক্রমে, আট কোটি ৯০ লাখ, তিন কোটি ৩০ লাখ এবং ২ কোটি ৪৫ লাখ।

ট্রুথ সোশাল অ্যাপটি এনেছে ‘ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপ’ (টিএমটিজি)। এর নেতৃত্বে রয়েছেন সাবেক রিপাবলিকান জনপ্রতিনিধি ডেভিন নুনেস।

রয়টার্সের প্রতিবেদন বলছে, অ্যাপটি ‘বাকস্বাধীনতা সমর্থক’ দাবি করা বিকল্প অ্যাপের দীর্ঘ তালিকায় নাম লেখাবে যারা প্রথম সারির সামাজিক মাধ্যম অ্যাপের বিকল্প হিসেবে বাজারে এসেছে কিন্তু সুবিধা করতে পারেনি।

এখন পর্যন্ত টুইটারের প্রতিদ্বন্দ্বী গেটার এবং পার্লার এবং ভিডিও সাইট রাম্বল সহ নতুন অ্যাপগুলোর কেউই জনপ্রিয়তায় প্রথম সারির অ্যাপগুলোর কাছাকাছিও আসতে পারেনি।

“এই সপ্তাহে আমরা অ্যাপল অ্যাপ স্টোরে রোল আউট শুরু করবো। এটি দুর্দান্ত হবে কারণ আমরা আরও অনেক লোককে পেতে যাচ্ছি যারা প্ল্যাটফর্মে থাকবেন।” রোববার সকালে ফক্স নিউজের এক টক শোতে হাজির হয়ে বলেন নুনেস।

“আমাদের লক্ষ্য হচ্ছে, আমার মনে হয় আমরা একটি ধাক্কা দিয়ে ফেলবো… মার্চের শেষের দিকে আমরা অন্তত মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে পুরোপারি কার্যকর হতে যাচ্ছি।”

ট্রুথ সোশ্যালের অ্যাপ স্টোর পৃষ্ঠার বিস্তারিত অংশে অ্যাপটির সংস্করণগুলোর বর্ণনা রয়েছে। একদিন আহেই সেখানে ছিল সংস্করণ 1.0। বর্তমান সংস্করণ 1.0.1-এ আগের সংস্করণ থেকে পার্থক্য হিসেবে উল্লেখ রয়েছে “বাগ ফিক্স করা হয়েছে”।

এই শুক্রবারই নুনেস অ্যাপটিতে ব্যবহারকারীদের আরও অ্যাকাউন্ট অনুসরণ করা, ফটো এবং ভিডিও শেয়ার এবং কথোপকথনে অংশ নেওয়ার আহ্বান জানান বলে উল্লেখ করেছেন বিষয়টির সঙ্গে ঘনিষ্ট একজন।

নিজের পোস্টে নুনেস একজন নতুন ব্যবহারকারীকে স্বাগত জানিয়েছেন, যিনি একজন ক্যাথলিক যাজক। নুনেস তাকে আরও যাজককে আমন্ত্রণ জানাতে উৎসাহ দিয়েছেন বলে জানান ওই ঘনিষ্ট ব্যক্তি।