ইনটেলের নতুন পরিকল্পনায় ভাগ্য পাল্টাবে এএমডি’র

সামনের চার বছরে কম্পিউটার চিপের উৎপাদন প্রযুক্তিতে ব্যাপক বিনিয়োগের ঘোষণা দিয়েছে ইনটেল। কিন্তু, বাজার বিশ্লেষকরা বলছেন, ইনটেলের নতুন চিপ পরিকল্পনায় ভাগ্য পাল্টে যেতে পারে সার্ভার ও পিসি বাজারে প্রতিষ্ঠানটির শীর্ষ প্রতিদ্বন্দ্বী ‘অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসেস (এএমডি)’র।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2022, 10:21 AM
Updated : 19 Feb 2022, 12:28 PM

বৃহস্পতিবার কম্পিউটার চিপ খাতে বড় বিনিয়োগের ঘোষণা দিয়েছে ইনটেল। আগামী বছরগুলোতে পিসি সেগমেন্ট থেকে আয় বৃদ্ধির প্রত্যাশা করছে প্রতিষ্ঠানটি। ২০২৩ থেকে ২০২৬ সালের মধ্যে ডেটাসেন্টার এবং এআই খাতেও আয় বৃদ্ধির প্রত্যাশা করছে প্রতিষ্ঠানটি।

ওই ঘোষণার পর শুক্রবার শেয়ার বাজারে ইনটেলের শেয়ার মূল্য কমেছে ৬ শতাংশ, আর এএমডি’র শেয়ার মূল্য কমেছে এক শতাংশ।

রয়টার্সের প্রতিবেদন বলছে, ২০১৮ সালে কম্পিউটার সার্ভার বাজারের ৫ শতাংশ ছিল এএমডি’র দখলে থাকলেও এখন সে হার ১৫ শতাংশে পৌঁছেছে। বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান ওয়েস্টপার্ক ক্যাপিটাল-এর কর্মী রুবেন রয়ের মতে, ভবিষ্যতে ২৫ শতাংশে পৌঁছে যেতে পারে এই হার।

“আমাদের ধারণা ইনটেলের উৎপাদন প্রযুক্তির উন্নয়ন চেষ্টার সঙ্গে সঙ্গে (এএমডি’র) বাজার দখলও বাড়তে থাকবে।” 

তবে, ইনটেলের নতুন চিপ পরিকল্পনা নিয়ে ওয়াল স্ট্রিট খুব একটা উৎসাহী নয় বলে মন্তব্য করেছে রয়টার্স। কঠিন প্রতিযোগিতার বাজারে ইনটেলের পরিকল্পনা “নির্ভরযোগ্যতা” পাচ্ছে না বলে জানিয়েছে বার্তাসংস্থাটি।

আর্থিক প্রতিষ্ঠান পাইপার স্যান্ডলার বিশ্লেষক হার্শ কুমার বলছেন, ইনটেলের নতুন রোডম্যাপে এনভিডিয়া বা এএমডি’র শঙ্কিত হওয়ার কিছু নেই। “ইনটেল নিজের ছন্দ খুঁজে নেওয়ার পরিকল্পনা করেছে কিন্তু এটি বাজারে নতুন দখল প্রতিষ্ঠা করবে এমন প্রত্যাশা কেউ করছে না।”

সেমিকন্ডাক্টর উৎপাদক হিসেবে বাজারের শীর্ষস্থানটি বেশ ক’বছর নিজের দখলে রেখেছিল ইনটেল। ২০২১ সালে ইনটেলকে টপকে সিংহাসন দখল করেছে স্যামসাং। অন্যদিকে এএমডি ১৪তম স্থান থেকে উঠে এসেছে দশম স্থানে।