গ্যালাক্সি এস২২ আলট্রা বনাম আইফোন ১৩ প্রো ম্যাক্স: ব্যাটারি

আগের তিন পর্বে আমরা তুলনা করেছি বাজারে প্রভাবশালী দুই নির্মাতার দুটি ফ্ল্যাগশিপ ফোনের তিনটি বিষয় নিয়ে- নকশা, ডিসপ্লে এবং ক্যামেরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2022, 12:10 PM
Updated : 18 Feb 2022, 12:10 PM

এই তুলনার চতুর্থ ধাপে আজ থাকছে ফোন দুটির ব্যাটারির তুলনা-

সর্বাধুনিক ফ্ল্যাগশিপ ফোনে স্যামসাং দিয়েছে পাঁচ হাজার মিলিঅ্যাম্প-আওয়ার ব্যাটারি। অন্যদিকে আইফোন ১৩ প্রো ম্যাক্সে আছে চার হাজার তিনশ ৫২ মিলিঅ্যাম্প-আওয়ার ব্যাটারি।

এই মিলিঅ্যাম্প-আওয়ার-এর হিসাব নিয়েই চট করে স্যামসাংযের ব্যাটারি আইফোনকে টপকে গেছে বলে তালি বাজানোটা অবশ্য ঠিক হবে না।

কারণ কী?

কারণ হচ্ছে, ফোনের ব্যাটারি কতটা কার্যক্ষম থাকবে সেটা অনেকাংশে নির্ভর করে অপারেটিং সিস্টেম কীভাবে পাওয়ার ম্যানেজমেন্ট বা শক্তি ব্যবস্থাপনা করছে তার ওপর। উদাহরণ দিয়ে বলা যায়, আইফোন ১৩ প্রো ম্যাক্সের ব্যাটারি লাইফ আগের যে কোনো আইফোনের চেয়ে ভালো। প্রযুক্তিসাইট টেকরেডার তাদের তুলনায় বলেছে, পূর্ণ চার্জে আইফোন ১৩ প্রো ম্যাক্স সারাদিন যথেচ্ছ ব্যবহারের পরও দিনশেষে দেখা গেছে চার্জ এক তৃতীয়াংশ রয়ে গেছে। অপরদিকে গ্যালাক্সি এস২১ আলট্রা, যার ব্যাটারি ক্ষমতা পাঁচ হাজার মিলিঅ্যাম্প-আওয়ার সেটি দিন শেষে ধুঁকেছে, বিশেষ করে ১২০ হার্টজের ডিসপ্লে এনাবল করার পরপরই।

তবে, অনুমান করা যেতে পারে, স্যামসাংয়ের নতুন ফোনে ব্যাটারির কার্যক্ষমতা আগের চেয়ে ভালো হবে। এর ডিসপ্লে আগের চেয়ে ভালো, কাগজেকলমে দেখা যাচ্ছে প্রসেসরও শক্তি সাশ্রয়ী। তবে হ্যাঁ, আইফোনের ছুড়ে দেওয়া চ্যালেঞ্জ এখানে হালকা ভাবে দেখার উপায় নেই।

স্যামসাং চার্জিংয়ে গিয়ে একটি চৌকষ চাল দিয়েছে সন্দেহ নেই। কোরিয়ান এই জায়ান্ট ৪৫ ওয়াট চার্জিং সমর্থন যোগ করেঠে গ্যালাক্সি এস২২ আলট্রায়, যেটি আগের মডেলের চেয়ে বিশাল উন্নতি তো বটেই, আইফোনের চার্জিং ব্যবস্থার চেয়েও ভালো।

অবশ্য কোনো নির্মাতাই ফোনের সঙ্গে চার্জিং অ্যাডাপ্টর দেয়নি।

ওয়্যারলেস চার্জিংয়ের বেলায় গ্যালাক্সি এস২২ আলট্রা সমর্থন করে ১৫ ওয়াট চার্জিং, অন্যদিকে আইফোন ১৩ প্রো ম্যাক্স সমর্থন করে এর ঠিক অর্ধেক, ৭.৫ ওয়াট। তবে যদি স্পেশাল ম্যাগসেইফ চার্জার কেনা যায়, তবে আইফোন ১৩ প্রো ম্যাক্সও ১৫ ওয়াটেই চার্জ করা যাবে।