মঙ্গলের বুকে বছরপূর্তি পার্সিভ্যারেন্স রোভারের

ঠিক এক বছর আগে নাসার মার্স পার্সিভ্যারেন্স রোভার নেমেছিল মঙ্গলে। আর এই শুক্রবার লাল গ্রহে সেটি উদযাপন করছে ‘ল্যান্ডভার্সারি’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2022, 11:28 AM
Updated : 18 Feb 2022, 12:16 PM

মঙ্গলের বুকে এই এক বছরকে “চালু আর বন্ধ হওয়ার মধ্যেই লাল গ্রহে প্রাণের সন্ধান অভিযান” বলে বর্ণনা করেছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকরেডার।

পার্সিভ্যারেন্স রোভারটি ১৯ ফেব্রুয়ারি, ২০২১ তারিখে (মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় স্থানীয় সময় হিসেবে ১৮ ফেব্রুয়ারি, বেলা ৩:৫৫ মিনিট) মঙ্গলগ্রহের জেজেরো ক্রেটারে বাংলাদেশ সময় রাত ২:৫৫ মিনিটে অবতরণ করেছিল। এটি প্রাচীন একটি হ্রদ বলেই গ্রহটিতে বিলুপ্ত প্রাণের চিহ্ন খুঁজে পেতে সবচেয়ে সম্ভাবনাময় জায়গা বলে বিবেচনা করেছে নাসা।

মঙ্গলে বর্ষপূর্তি উদযাপনের জন্য নাসা বাংলাদেশ সময় শনিবার সকাল ৯টায় একটি লাইভ প্রশ্নোত্তর সেশনের আয়োজন করেছে। নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির বিজ্ঞানীরা এই মিশনটির গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মাধ্যমে গোটা বছরের অভিজ্ঞতা নিয়ে কথা বলবেন। পাশাপাশি রোভারের আগামি দিনগুলো সম্পর্কেও একটি ধারণা দেবেন তারা।

আর ঠিক যে মুহূর্তে মঙ্গলে পর্সিভিয়ারেন্সের পৃথিবীর হিসেবে এক বছর পূর্ণ হবে, বাংলাদেশ সময় রাত ২টা ৫৫ মিনিটে নাসা ইউটিউবে একটি লাইভস্ট্রিমও হোস্ট করবে যেটি শুরু হবে এর পাঁচ মিনিট পর, রাত ৩টায়।

ছবি: নাসা

 

আছে মার্স ইনজেনুইটি হেলিকপ্টারও

যদিও পার্সিভ্যারেন্স স্বাভাবিকভাবেই আলোচনার কেন্দ্রে আছে তবে মঙ্গলে এটি একা যায়নি। অবতরণের পরপরই পার্সিভ্যারেন্স মার্স ইনজেনুইটি হেলিকপ্টারটি সেটআপ করে। এর ফলে ২০২১ সালের ১৯ এপ্রিল তারিখে প্রথমবারের মতো ভিন গ্রহে উড়ুক্কুযান ভাসানোর ঘটনা ঘটে।

ওই ঘটনার বর্ষপূর্তি আর দুই মাস পরেই হতে যাচ্ছে। নানা কারণেই, গবেষকরা বলছেন, এটি যদি পর্সিভিয়ারেন্সের চেয়ে বেশি গুরুত্বের না-ও হয়, অন্তত কম গুরুত্বের নয়।

প্রত্যাশা ছাড়িয়ে মঙ্গলগ্রহে এক ডজনেরও বেশি ফ্লাইটের পাশাপাশি ইনজেনুইটি অন্য গ্রহে কীভাবে স্বয়ংক্রিয় ড্রোন পরিচালনা করা যায় সে সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য এবং অভিজ্ঞতার যোগান দিয়েছে।

মঙ্গলের বুকে ইনজেনুইটি’র অভিজ্ঞতা আগামিতে ড্রাগনফ্লাই এক্সপ্লোরেশন মিশনের জন্য অসম্ভব গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। ২০২৬ সালে উৎক্ষেপণের পর ২০৩৪ সালে শনির চাঁদ টাইটানে অবতরণের কথা রয়েছে ওই মিশনের।