যে কারণে টেসলা ব্যর্থ হবে, বলেছিলেন বাফেটের ‘ডান হাত’

২০০৬ সালের জানুয়ারি মাসে টুইটার ছিল না। থাকলে কী স্টিভ জবস মাইকেল ডেলের ওপর এক হাত নিতেন? সম্ভবত না। তবে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে চার্লি মাঙ্গারের ওপর ঠিক সেই কাজটিই করলেন ইলন মাস্ক!

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2022, 08:08 AM
Updated : 17 Feb 2022, 08:08 AM

নতুন যুগের প্রযুক্তি উদ্যোক্তাদের অনেককেই বিভিন্ন সময়ে বিভিন্ন ঘটনায় তুলনা করা হয়েছে স্টিভ জবসের সঙ্গে। ইলন মাস্কের সঙ্গে সর্বশেষ তুলনাটি পাওয়া গেল সম্প্রতি।

১৯৯৭ সালে যখন প্রায় ডুবতে বসা অ্যাপলের হাল ধরলেন স্টিভ জবস, সে সময় ওয়েব ২.০ সম্মেলনে ডেল কম্পিউটারের সিইও মাইকেল ডেল কে প্রশ্ন করা হয়েছিল অ্যাপলের এখন কী করা উচিৎ। মঞ্চে বসা ডেল তৎক্ষণাৎ বলেছিলেন, “আমি হলে এখুনি এটাকে বন্ধ করে দিয়ে শেয়ারমালিকদের ডেকে সব ভাগবাটেয়ারা করে দিতাম।”

ওই ঘটনার প্রায় আট বছর পর অ্যাপল বাজার মূল্যে ডেলকে অতিক্রম করে। তার পর থেকেই মাইকেল ডেলের ওই বাণী হয়ে উঠেছে প্রযুক্তিজগতের হাস্যকর বিষয়।

একইরকম স্মৃতি রোমন্থন করলেন ইলন মাস্ক। বার্কশায়ার হ্যাথওয়ের ভাইস প্রেসিডেন্ট চার্লি মাঙ্গারকে সবসময়ই ওয়ারেন বাফেট বলে এসেছেন তার ডান হাত। সেই ৯০ বছর বয়ষ্ক ‘ডান হাত’ বলছেন, ক্রিপ্টো মুদ্রায় বিনিয়োগ না করায় তিনি গর্ববোধ করেন। কেবল তাই নয়, তার মতে, এটি নিষিদ্ধ করা উচিৎ এবং তীব্র যৌনাকাঙ্ক্ষার সঙ্গেই তিনি এর মিল পান!

অর্থবিষয়ক প্রকাশনা সাইট মানিসেন্ট্রাল বলছে, এরপরপরই ইলন মাস্ক টুইটে স্মৃতি রোমন্থন করেছেন ১৩ বছর আগের একটি ঘটনার।

“২০০৯ সালে এক মধ্যাহ্নভোজে আমি ছিলাম মাঙ্গারের সঙ্গে যেখানে তিনি টেবিলভর্তি লোকজনকে টেসলা ব্যর্থ হওয়ার সবগুলো কারণ বলেছেন।”

এর পরেই মাস্ক যোগ করেছেন, “আমি যথেষ্টই কষ্ট পেয়েছিলাম। আমি তাকে বলেছিলাম, এর সবগুলো কারণের সঙ্গে আমি একমত এবং আমরা সম্ভবত মারাই যাবো। কিন্তু তারপরও এই চেষ্টাকে আমি সংগত মনে করি।”

 

মাঙ্গারের সঙ্গে সম্পদের তুলনা না করেই মানিসেন্ট্রাল উল্লেখ করেছে, ‎টেসলা বর্তমানে বিশ্বের সবচেয়ে মূল্যবান অটোমোবিল ব্র্যান্ড। গত বছরের তুলনায় গাড়ি বিক্রিতে শতকরা ৮৭ ভাগ এবং লাভের খাতায় ৭১ ভাগ বাড়িয়েছে প্রতিষ্ঠানটি। ‎২০২১ সালেই জেফ বেজোসকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হয়েছেন ‎‎ইলন মাস্ক‎‎।‎