সাশ্রয়ী দামের ৫জি আইফোন মার্চেই আসছে?

প্রযুক্তি পণ্যের বাজারে রটেছে নতুন খবর, মার্চ মাসেই নাকি সাশ্রয়ী দামের এবং ৫জি সক্ষমতার নতুন ‘আইফোন এসই’ উন্মোচন করতে যাচ্ছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2022, 11:37 AM
Updated : 5 Feb 2022, 11:37 AM

মার্চ মাসে নতুন আইফোন এসই মডেল আসছে বলে খবর দিয়েছেন বাণিজ্য প্রকাশনা ব্লুমবার্গের সংবাদকর্মী মার্ক গারম্যান। অ্যাপলের পণ্য আর সেবা নিয়ে গুজব আর অভ্যন্তরীণ গোপন খবরের নির্ভরযোগ্য সূত্র হিসেবে আলাদা গ্রহণযোগ্যতা আছে ওই সংবাদকর্মীর।

আইফোন ১৩’র অভিষেকের পর থেকেই প্রযুক্তি পন্যের বাজারে শোনা যাচ্ছে ‘আইফোন এসই’ মডেলটি আপডেট হওয়ার গুজব। আর এবার ব্লুমবার্গের প্রতিবেদন বলছে, ৪.৭ ইঞ্চি স্ক্রিনের যে আইফোন এসই মডেলটি বাজারে প্রচলিত আছে, সেই একই কেসিংয়ে আরো দ্রুতগতির চিপসেট এবং আরো উন্নত ক্যামেরা যোগ করতে যাচ্ছে অ্যাপল।

প্রযুক্তি পণ্যের বাজারে বিদ্যমান ‘আইফোন এসই’ মডেলটির অভিষেক হয়েছিল ২০২০ সালে। অভিষেকের পর থেকে ৩৯৯ ডলারেই স্থিতিশীল থেকেছে ডিভাইসটির দাম।

ওই একই দামে ডিভাইসে এ১৫ সিপিইউ এবং ৫জি সংযোগ সুবিধা যোগ হলে তা ক্রেতার জন্যই ইতিবাচক হবে বলে মন্তব্য করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

তবে, আইফোন এসই’র নতুন মডেলে ‘টাচ আইডি’ থাকবে কি না, সেই প্রসঙ্গে কোনো তথ্য জানা যায়নি। কেসিংয়ের নকশায় পরিবর্তন না আসলে নতুন এসই মডেলে ফিচারটি যোগ হওয়ার সম্ভাবনা কম বলেই জানিয়েছে ভার্জ।

অন্যদিকে, আইফোন ও আইপ্যাডের ‘ফেইস আইডি’ ফিচারেও আপডেট আসছে বলে জানিয়েছেন গারম্যান। বলা হচ্ছে, মার্চ মাসে আইওএস অপারেটিং সিস্টেমের নতুন একটি সংস্করণ দেখাবে অ্যাপল যাতে মুখে মাস্ক থাকলেও কাজ করবে ‘ফেইস আইডি’ ফিচার।

সফটওয়্যার আপডেটের অন্যান্য বিষয়গুলোর মধ্যে আলাদা গুরুত্ব পাচ্ছে বহুল প্রতিক্ষিত ‘ইউনিভার্সাল কন্ট্রোল ফিচার’। একই কিবোর্ড ও মাউস সেটআপ একাধিক ম্যাক কম্পিউটার ও আইপ্যাডের সঙ্গে ব্যবহারের সুবিধা দেওয়ার কথা রয়েছে ফিচারটির।

এ ছাড়াও, ৮ মার্চের ইভেন্টে অ্যাপল নিজস্ব সিপিইউ প্রযুক্তিবাহী নতুন একটি ম্যাক কম্পিউটার উন্মোচন করতে পারে বলে জানিয়েছে ভার্জ।