ফেইসবুকের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার ধনকুবেরের মামলা

ফেইসবুকের বিরুদ্ধে মামলা করেছেন অস্ট্রেলিয়ার এক ধনকুবের। সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যমটির বিরুদ্ধে তার অভিযোগ, প্রতারণামূলক বিজ্ঞাপনে তার ছবির অপব্যবহার ঠেকাতে ব্যর্থ হয়েছে প্ল্যাটফর্মটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2022, 04:25 PM
Updated : 3 Feb 2022, 04:25 PM

হালের ক্রিপ্টোকারেন্সি উন্মাদনার মধ্যে ফেইসবুক নিজ প্ল্যাটফর্মে এ সংশ্লিষ্ট প্রতারণামূলক বিজ্ঞাপন প্রচারের সুযোগ দিয়ে অস্ট্রেলিয়ার অর্থ পাচার আইন লঙ্ঘন করেছে বলে মামলায় অভিযোগ করেছেন বিলিওনেয়ার অ্যান্ড্রু ফরেস্ট।

এই মামলার খবর দিয়ে বিবিসি জানিয়েছে, বিশ্বে এটাই ফেইসবুকের বিরুদ্ধে দায়ের করা প্রথম ফৌজদারি মামলা বলে দাবি করেছেন ফরেস্ট।

এই মামলা নিয়ে মুখ না খুললেও ফেইসবুক মালিক প্রতিষ্ঠান মেটা বলছে, “আমাদের প্ল্যাটফর্ম থেকে ওই মানুষদের (প্রতারক) দূরে রাখতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।”

ক্রিপ্টো প্রতারণার বিজ্ঞাপনে তার ছবির ব্যবহার ফেইসবুক ‘অপরাধীদের মতো বেপরোয়াভাবে’ অগ্রাহ্য করে গেছে বলে অভিযোগ করেছেন মাইনিং প্রতিষ্ঠান ‘ফর্টেসকিউ মেটালস’র চেয়্যারম্যান অ্যান্ড্রু ফরেস্ট। ২০১৯ সাল থেকে সামাজিক মাধ্যমে প্রচার হচ্ছিল ওই বিজ্ঞাপনগুলো।

ফরেস্টসহ অন্যান্য সেলিব্রেটিদের ছবিও ব্যবহার হয়েছে ওই বিজ্ঞাপনগুলোতে। ব্যবহারকারীদের বেশি মুনাফার লোভ দেখিয়ে ভুয়া বিনিয়োগে উদ্বুদ্ধ করছিল ওই বিজ্ঞাপনগুলো।

এই প্রতারণা মোকাবেলায় তৎপরতা বাড়ানোর আহ্বান জানিয়ে ২০১৯ সালের নভেম্বরে ফেইসবুক কাণ্ডারী মার্ক জাকারবার্গের কাছে চিঠি লিখেছিলেন বলে জানিয়েছেন ফরেস্ট।

“সামাজিক মাধ্যমে ক্লিকবেইট বিজ্ঞাপনের মাধ্যমে প্রতারণার শিকার অস্ট্রেলিয়ার নাগরিকদের নিয়ে শঙ্কিত আমি। আমি এখানে অস্ট্রেলিয়ানদের পক্ষ নিয়ে কাজ করছি। কিন্তু, এমনটা পুরো বিশ্বেই হচ্ছে,” বৃহস্পতিবার দেওয়া এক বিবৃতিতে বলেন ফরেস্ট।

বিবিসি জানিয়েছে, পশ্চিম অস্ট্রেলিয়ার ম্যাজিস্ট্রেট আদালতে ফরেস্টের মামলার প্রথম শুনানি হবে ২৮ মার্চ। ওই শুনানিতে আদালত ফরেস্টের অভিযোগ আমলে নিলে জরিমানার মুখে পড়তে পারে ফেইসবুক, পাল্টাতে হতে পারে প্রতিষ্ঠানের বিজ্ঞাপন নীতিমালা।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতেও ফেইসবুকের বিরুদ্ধে মামলা করেছেন ফরেস্ট। ফেইসবুকের সদর দপ্তরও ক্যালিফোর্নিয়াতে অবস্থিত।

অস্ট্রেলিয়ার স্থানীয় সংবাদপত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ফেইসবুক “বেআইনি বিজ্ঞাপন থেকে জেনেশুনে মুনাফা তুলেছে,” বলে অভিযোগ করা হয়েছে মামলায়।

অস্ট্রেলিয়ার এক নাগরিক বিজ্ঞাপনে অ্যান্ড্রু ফরেস্টের ছবি দেখে উদ্বুদ্ধ হয়ে প্রতারকদের কাছে ছয় লাখ ৭০ হাজার হারিয়েছেন বলে আদালতের নথির বরাত দিয়ে জানিয়েছে সংবাদপত্রটি।

তবে, এই প্রসঙ্গে মেটা’র এক মুখপাত্র বলছেন, “এ ধরনের বিজ্ঞাপন ঠেকাতে আমরা কয়েক ধাপের পদক্ষেপ নেই। আমরা কেবল বিজ্ঞাপনগুলো চিহ্নিত করে বাতিল করি না, বরং বিজ্ঞাপনদাতাকে আমাদের সেবায় ব্লক করে দেই এবং ক্ষেত্রবিশেষে আমাদের নীতিমালা প্রয়োগের স্বার্থে আদালতের মাধ্যমেও ব্যবস্থা নেই।”