কথা রেখেছে গুগল, আইফোনে এলো ‘গুগল ওয়ান ভিপিএন’

অবশেষে আইফোনে যোগ হয়েছে গুগলের নিজস্ব ভিপিএন সেবা। ‘গুগল ওয়ান প্রিমিয়াম’ সাবস্ক্রিপশনের অন্তর্ভূক্ত ভিপিএন সেবাটি আইওএস প্ল্যাটফর্মে আনার প্রতিশ্রুতি এক বছরেরও বেশি সময় আগে দিয়েছিল গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2022, 12:33 PM
Updated : 2 Feb 2022, 12:33 PM

‘গুগল ফাই সেল’ সেবার অংশ হিসেবে আইওএস ডিভাইস থেকে গুগলের ভিপিএন সেবা ব্যবহারের সুযোগ ছিল আগেও। তবে নতুন আপডেটের মানে হচ্ছে, যে সব আইওএস ডিভাইস ব্যবহারকারী গাঁটের পয়সা খরচ করে ‘গুগল ওয়ান’ স্টোরেজ সেবা ব্যবহার করেন এখন তারা ওই সেবার অংশ হিসেবেই সরাসরি গুগলের ভিপিএন ব্যবহার করতে পারবেন।

গুগলের এই ভিপিএন সেবা পান বিশ্বের ১৮টি দেশের নাগরিকরা। যেসব আইফোন ব্যবহারকারী অ্যাপলের নিজস্ব সেবার বদলে গুগলের সেবার উপর বেশি নির্ভর করেন তাদের জন্য ভিপিএন সেবাটি একটি ইতিবাচক সংযোজন বলে মন্তব্য করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

২০২০ সালের অক্টোবর মাসে আইওএস ডিভাইস ব্যবহারকারীদের জন্য ভিপিএন সেবা আনার প্রতিশ্রুতি দিয়েছিল গুগল। তবে ভিপিএন সেবাটির অংশ হিসেবে ব্যবহারকারী ভিন্ন কোনো দেশের আইপি অ্যাড্রেস ব্যবহার করতে পারবেন না বলে জানিয়েছে ভার্জ।

বাজারের অন্যান্য ভিপিএন সেবাগুলো ভিন্ন দেশের আইপি অ্যাড্রেস ব্যবহার করে বিভিন্ন স্ট্রিমিং সেবায় ভিন্ন ভিন্ন দেশের কনটেন্ট দেখার সুবিধা বিজ্ঞাপনী বার্তায় ফলাও করে প্রচার করে। কিন্তু, অ্যাপল বা গুগল ওই একই পথে হাঁটবে না বলে জানিয়েছে সাইটটি। 

এক ব্লগ পোস্টে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যেও ভিপিএন সেবাটিতে নতুন ফিচার যোগ করার কথা জানিয়েছে গুগল। এর মধ্যে যোগ হয়েছে ‘সেইফ ডিসকানেক্ট’ ফিচার। ভিপিএন সংযোগ বিচ্ছিন্ন হলে সরাসরি ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেবে ফিচারটি। এ ছাড়াও অ্যান্ড্রয়েডে গুগলের ভিপিএন সেবা ব্যবহার করলে নির্দিষ্ট কিছু অ্যাপকে ভিপিএন পাশ কাটিয়ে চলার সুযোগও করে দিতে পারবেন ব্যবহারকারী।