সাগরের জাহাজ ৩৩ সেকেন্ড আগে ‘থামিয়ে দিল’ রকেটের যাত্রা

ইতালিয়ান স্পেস এজেন্সির স্যাটেলাইট নিয়ে মহাকাশে যাওয়ার কথা ছিল স্পেসএক্সের ফ্যালকন ৯ রকেটের। উৎক্ষেপণের মাত্র ৩৩ সেকেন্ড আগে নিষিদ্ধ এলাকায় একটি যাত্রীবাহী জাহাজ ঢুকে পড়ায় পিছিয়ে গেছে সেই মিশন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2022, 12:08 PM
Updated : 31 Jan 2022, 12:08 PM

রোববার সন্ধায় ফ্লোরিয়ার কেপ ক্যানাভেরাল লঞ্চ প্যাড থেকে ইতালিয়ান স্পেস এজেন্সির ‘কসমো-স্কাইমেড সেকেন্ড জেনারেশন ২ আর্থ’ স্যাটেলাইট নিয়ে মহাকাশে যাওয়ার কথা ছিল ফ্যালকন ৯ রকেটটির। কিন্তু শেষ মুহুর্তে ‘হ্যাজার্ড জোন’ হিসেবে চিহ্নিত এলাকায় একটি যাত্রীবাহী জাহাজ ঢুকে পড়েছিল বলে নিশ্চিত করেছেন এক স্পেসএক্স কর্মী।

জাহাজটির উপস্থিতি নজরে আসার সঙ্গে সঙ্গেই মিশন কন্ট্রোল থেকে চিৎকার করে উৎক্ষেপণ প্রক্রিয়া থামিয়ে দেওয়া হয় বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ডিজিটাল ট্রেন্ডস।

লাইভস্ট্রিম করা হচ্ছিল রকেটটির উৎক্ষেপণ। মিশন থমকে যাওয়ার পর ধারাভাষ্যকার পরিস্থিতি ব্যাখ্যা করে বলেন, “একটি জাহাজকে নিষিদ্ধ এলাকার দিকে এগোতে দেখা গেছে এবং উৎক্ষেপণের আগে জাহাজটিকে ফেরত পাঠাতে পারেনি কোস্টগার্ড।” তবে, অক্ষত আছে রকেট এবং কার্গো দুটোই।

ডিজিটাল ট্রেন্ডস বলছে, স্পেসএক্স জাহাজটির উপস্থিতি আগে কেন চিহ্নিত করতে পারেনি সে বিষয়টি এখনো পরিষ্কার নয়। তবে, এ প্রসঙ্গে স্পেসএক্স পরে ব্যাখ্যা দিতে পারেন বলে ধারণা করছে সাইটটি।

নতুন কোনো জটিলতা না বাঁধলে সোমবার, ৩১ জানুয়ারিতেই মহাকাশে পাঠানো হবে রকেটটি। আবহাওয়া জটিলতায় ইতোমধ্যেই তিনবার পিছিয়েছে ওই মিশন।

সফলভাবে ‘কসমো-স্কাইমেড সেকেন্ড জেনারেশন ২ আর্থ’ মহাকাশে পৌঁছে দিতে পারলে এটি হবে এ বছরে স্পেসএক্সের চতুর্থ বাণিজ্যিক মিশন। এক বছরে এমন ৪০টি সফল মিশনের লক্ষ্য রয়েছে প্রতিষ্ঠানটি।