মুখ খুলেছেন জো রোগান, ক্ষমা চাইলেন স্পটিফাইয়ের কাছে

অবশেষে পডকাস্ট বিতর্ক নিয়ে মুখ খুলেছেন জো রোগান। ইনস্টাগ্রামে পোস্ট করা প্রায় ১০ মিনিটের ভিডিওতে সাম্প্রতিক পরিস্থিতির জন্য স্পটিফাইয়ের কাছে ক্ষমা চাওয়ার পাশাপাশি নিজের ভুলও স্বীকার করে নিয়েছেন ‘এক্স-ফ্যাক্টর’ খ্যাত ওই উপস্থাপক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2022, 11:00 AM
Updated : 31 Jan 2022, 11:00 AM

স্পটিফাইয়ের সবচেয়ে জনপ্রিয় পডকাস্ট ‘দ্য জো রোগান এক্সপেরিয়েন্স’। সম্প্রতি কোভিড মহামারী প্রসঙ্গে পডকাস্টের অতিথি ও নিজের বক্তব্যের কারণে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন রোগান। মাঝখান থেকে ফেঁসে গেছে স্ট্রিমিং প্ল্যাটফর্ম স্পটিফাই; রোগানের পডকাস্টের প্রতিবাদ জানাতে প্ল্যাটফর্মটি থেকে সম্প্রতি নিজেদের সব গান সরিয়ে নিয়েছেন কিংবদন্তীসম শিল্পী নিল ইয়াং এবং জোনি মিচেল।

সাম্প্রতিক ঘটনাপ্রবাহ নিয়ে অবশেষে মুখ খুলেছেন রোগান। ইয়াং বা মিচেল কারো প্রতি কোনো ক্ষোভ নেই জানিয়ে ইনস্টাগ্রামের ভিডিওতে বলেছেন, “পডকাস্টগুলো খুবই অদ্ভুত কারণ এগুলো আসলে কেবল আড্ডাবাজি। অনেক সময়েই বসে মানুষের সঙ্গে কথা শুরু করার আগে আমি জানিই না যে আমি কী বলবো। যে কারণে আমার চিন্তাগুলো গোছানো থাকে না, কারণ তাৎক্ষণিকভাবে চিন্তাগুলো আমার মাথায় আসছে। কিন্তু আমি আমার সেরাটা দেওয়ার চেষ্টা করি এবং এগুলো স্রেফ আলাপচারিতা। শো’র বিষয়ে আগ্রহের কেন্দ্রটিও এখানে, এই কারণে এটি এতো আকর্ষণীয়। তাই এই পরিস্থিতিতে স্পটিফাইয়ের সমর্থনের জন্য আমি ধন্যবাদ জানাতে চাই, আমি দুঃখিত যে তাদের সঙ্গে এমনটা হচ্ছে এবং তাদের এতোটা সহ্য করতে হচ্ছে।” 

নিজের পডকাস্টের সবচেয়ে বিতর্কিত দু’জন অতিথি ড. পিটার ম্যাককালো এবং ড. রবার্ট ম্যালোনের কথাও বলেছেন রোগান। কোভিড-১৯ নিয়ে একাধিক অসমর্থিত দাবি করেছিলেন উভয়েই। মূলধারার দৃষ্টিভঙ্গির সঙ্গে পার্থক্যের কারণেই ওই বিতর্কিত ব্যক্তিদের মতামত জানতে তাদের অতিথি হিসেবে আমন্ত্রণ করেছিলেন বলে জানিয়েছেন রোগান।

বিতর্কিত অতিথিদের বক্তব্য প্রসঙ্গে রোগানের ব্যাখ্যা, “আমি জানি না তারা সঠিক কি না। আমি জানি না, কারণ আমি কোনো চিকিৎসক নই। আমি একজন মানুষ যে অন্যদের সঙ্গে বসে গল্প করে। আমি কী ভুল করি? অবশ্যই। আমি ভুল করি কিন্তু আমি ভুল হলে আমি সেটা ঠিক করার চেষ্টাও করি। আসল সত্যিটা কী, সেটা জানতে আগ্রহী আমি এবং ভিন্ন ভিন্ন মতের মানুষের সঙ্গে কৌতুহল উদ্দীপক আলাপচারিতায় আগ্রহী আমি। কেবল এক মতের মানুষের সঙ্গে কথা বলার কোনো আগ্রহ নেই আমার।”

পডকাস্টে বিতর্কিত মতের অতিথিদের আমন্ত্রণ জানানো নিয়ে ক্ষমা না চাইলেও রোগান নিজের পডকাস্টটি আরো ভালো করার উপায় নিয়ে আগ্রহী বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। পডকাস্টে কোভিড মহামারী নিয়ে আলাপচারিতা থাকলে তাতে আলাদা লেবেল জুড়ে দেওয়ার স্পটিফাইয়ের সিদ্ধান্তের সঙ্গে একমত পোষণ করেছেন রোগান। পাশাপাশি “বিতর্কিত মতের অতিথিদের পরপরই ভিন্ন ভিন্ন মতের আরো বেশি বিশেষজ্ঞদের” আমন্ত্রণ করতে চান বলে জানিয়েছেন তিনি।

“সমালোচিত দৃষ্টিভঙ্গির সঙ্গে অন্যান্য মানুষের দৃষ্টিভঙ্গির ভারসাম্য আনতে আমার সেরা চেষ্টা করবো আমি, যেন আমরা আরো ভালো একটি দৃষ্টিভঙ্গি খুঁজে পেতে পারি। আমি শুধু মূলধারার বাইরের মতামতে গুরুত্ব দিতে চাই না। আমি সব মতামতকেই তুলে ধরতে চাই যাতে আমরা সবাই বুঝতে পারি যে আসলে কী হচ্ছে এবং সেটা শুধু কোভিডের বেলায় নয়, সবকিছু নিয়েই।” 

২০২০ সালেই স্পটিফাইয়ের সঙ্গে ‘এক্সক্লুসিভ’ চুক্তি করেছিলেন রোগান। ১০ কোটি ডলারের ওই চুক্তির অংশ হিসেবে কেবল স্পটিফাই প্ল্যাটফর্মেই মেলে জো রোগানের পডকাস্টের পুরো এপিসোডগুলো। স্পটিফাইয়ের অভ্যন্তরীণ নথি দেখে ভার্জ জানিয়েছে, জো রোগানের পডকাস্টের একাধিক বিতর্কিত এপিসোড বিচার বিশ্লেষণ করে দেখলেও তাতে নিষিদ্ধ করার মতো বা নীতিমালা লঙ্ঘনকারী কিছু পায়নি স্ট্রিমিং প্ল্যাটফর্মটি।