নিল ইয়ংয়ের পর জোনি মিচেল, ধস নামবে স্পটিফাইয়ে?

নিল ইয়ং যখন স্পটিফাই থেকে তার সব গান সরিয়ে ফেলার গর্জন তুললেন তখন প্রায় সব সংবাদমাধ্যম এ নিয়ে সংবাদ প্রকাশ করলো। পাশাপাশি প্রায় সবাই ভবিষ্যদ্বাণীও করেছিলেন, জো রোগানকে ফেলে দিয়ে নিল ইয়ংয়ের পক্ষ নেবে না মিউজিক স্ট্রিমিং সেবাটি। এর চারদিন পর কানাডীয় সঙ্গীত শিল্পী জোনি মিচেল দিলেন একই ঘোষণা। তিনিও তার গান তুলে নিচ্ছেন স্পটিফাই থেকে।

হাসান বিপুলবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2022, 02:50 PM
Updated : 30 Jan 2022, 02:50 PM

ঘটনার শুরু ২৪ জানিয়ারি। নিল ইয়ং এক খোলা চিঠিতে অভিযোগ তোলেন পডকাস্টার জো রোগানের এক্সক্লুসিভ পডকাস্ট ‘দ্য জো রোগান এক্সপেরিয়েন্স’ স্পটিফাই থেকে সরিয়ে ফেলতে হবে। নইলে তিনি স্ট্রিমিং প্ল্যাটফর্ম থেকে তার গোটা ক্যাটালগ প্রত্যাহার করে নেবেন। এর মানে হচ্ছে, স্পটিফাইয়ে আর নিল ইয়ংয়ের গান শোনা যাবে না।

৭৬ বছর বয়সী এই শিল্পীর অভিযোগ ছিল, জো রোগানের পডকাস্ট থেকে কোভিড-১৯ এবং এর টিকা নিয়ে ভুল তথ্য ছড়াচ্ছে এবং এটি মানুষের মৃত্যুর কারণ হয়ে দাঁড়াচ্ছে। অভিযোগ মিথ্যে নয়। প্রায় তিনশ’ মার্কি চিকিৎসকও একই দাবি তুলেছেন। একই অভিযোগ এসেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছ থেকেও।

চিঠিতে ইয়ং তার সঙ্গীত প্রকাশনা প্রতিষ্ঠান ওয়ার্নার বাদার্সকে বলেন, “আমি চাই আপনারা স্পটিফাইকে আজকে, এখুনি জানান যে, আমি তাদের প্ল্যাটফর্ম থেকে আমার সকল গান তুলে নিতে চাই।” তিনি লেখেন, “তারা হয় রোগান অথবা ইয়ং কে পেতে পারে। একসঙ্গে দুজনকে নয়।”

দাবি থেকে সরে না এলেও ওই খোলা চিঠিটি তিনি পরে সরিয়ে ফেলেন।

ঘোষণার দুই দিন পর স্পটিফাই থেকে নিল ইয়ংয়ের গান সরিয়ে ফেলার প্রক্রিয়া শুরু হয়। আনুষ্ঠানিক বক্তব্যে স্পটিফাই বলে, “নিল ইয়ং চলে যাওয়ায় আমরা দুঃখ প্রকাশ করছি। তবে আশা করি আমরা তাকে ফের স্বাগত জানাতে পারবো।”

এর পরপরই এলো জোনি মিচেলের ঘোষণা। তিনিও একই অভিযোগ তুলে নিল ইয়ংয়ের প্রতি সমর্থন ঘোষণা করেছেন।

পরিস্থিতি কী আসলে?

নিল ইয়ং এবং জোনি মিচেল দুজনেই যথেষ্ট সম্মানিত শিল্পী। রক-’ন-রোল হল অফ ফেইমে দুজনেই জায়গা করে নিয়েছেন অনেক আগে। মিচেলের ঝুলিতে আছে নয়টি গ্র্যামি। ইয়ংয়ের আছে তিনটি গ্র্যামির সঙ্গে সাতটি জুনো অ্যাওয়ার্ড। এদের সম্পর্কে যখন কেউ কথা বলেন, যথেষ্ট সম্মানের সঙ্গেই বলেন। কিন্তু এটাও সত্যি, এরা নিজেদের ক্যারিয়ারের স্বর্ণালী দিনগুলো পেছনে ফেলে এসেছেন।

স্পটিফাই প্রযুক্তিভিত্তিক স্টার্টআপ প্রতিষ্ঠান। একইসঙ্গে এটি একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান। অর্থ এখানে গুরুত্বপূর্ণ। আর সেখানেই পিছিয়ে যাচ্ছেন ইয়ং-মিচেল বন্ধুদ্বয়। মিডিয়া বিষয়ক প্রকাশনা কোয়ার্টজ বলছে, স্পটিফাইয়ে নিল ইয়ংয়ের মাসিক শ্রোতা সংখ্যা ছিল প্রায় ৬০ লাখ। আর গার্ডিয়ানের প্রতিবেদন বলছে স্পটিফাই প্রতি ১০ লাখ স্ট্রিমিংয়ে গানের মালিককে দেয় তিন থেকে সাড়ে তিন হাজার ডলার। অন্যদিকে স্পটিফাইয়ের সঙ্গে জো রোগানের চুক্তির মূল্য ১০ কোটি ডলার। বুঝতে কঠিন হওয়ার কথা নয়, কেন স্পটিফাইয়ের কাছে নিলের চেয়ে জো গুরুত্বপূর্ণ।

শোবিজ বিষয়ক সাইট ইডিএম-এর এক হিসেব অনুসারে ২০২১ সালে স্পটিফাই থেকে সবচেয়ে বেশি অর্থ আয় করা শিল্পী ড্রেক। তার আয় ছিল প্রায় সোয়া পাঁচ কোটি ডলার। এর পরের অবস্থানে তিন থেকে চার কোটি ডলারের মধ্যে ছিলেন জে বালভিন, পোস্ট মেলোন, ব্যাড বানি, এড শিরান এবং জাস্টিন বিবারের মতো শিল্পীরা। এরও পরের ধাপে আছেন আরিয়ানা গ্রান্ডে, খালিদ, দ্য উইকএন্ড এবং বিলি আইলিশ।

অর্থের বিচারে নিজের সব গান তুলে নিয়ে নিল ইয়ং যে ঝুঁকি নিয়েছেন, সেই ঝুঁকি কি ড্রেক, বিলি আইলিশ, টেইলর সুইফট বা দ্য উইকএন্ড নেবেন? কোটি ডলার আয়ের প্ল্যাটফর্মকে বিদায় দেবেন তারা? সম্ভবত না।

নৈতিক অবস্থানের বিচারে সম্মানের জায়গাতেই থাকবেন নিল ইয়ং-জোনি মিচেল। কিন্তু বাণিজ্যের খাতায় তাদের আঁচড় সম্ভবত তেমন গভীর হবে না।

আর যদি অসম্ভব ঘটনাটি ঘটেই যায়, যদি দুম করে টেইলর সুইফটের মতো শিল্পী অনুসরণ করেন নিল ইয়ংয়ের তাহলে সেই থ্রিলার দেখার জন্য পপকর্ন নিয়ে বসা যেতেই পারে।

এর আগে শিল্পীদের রয়্যালটির প্রশ্নে অ্যাপল মিউজিক বয়কট করার ঘোষণা দিয়েছিলেন সুইফট। পরিমরি করে নিজেদের নিয়মকানুন বদলেছিল অ্যাপল।

প্রশ্ন হলো টেইলর সুইফটের মতো ‘গাটস ওয়ালা’ শিল্পী কয়জন আছেন?