সবার জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন সেবা এলো মেসেঞ্জারে

মেসেঞ্জার অ্যাপের এন্ড-টু-এন্ড এনক্রিপশন সেবায় সেবায় নতুন আপডেট এনেছে মেটা। টেক্সট মেসেজের পাশাপাশি এখন গ্রুপ চ্যাট ও কলের ক্ষেত্রেও পাওয়া যাবে এনক্রিপশন সুবিধা। আর একযোগে সবার জন্য সেবাটি উন্মুক্ত করে দিয়েছে মেটা কর্তৃপক্ষ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2022, 11:07 AM
Updated : 28 Jan 2022, 11:07 AM

মেসেঞ্জারে নিরাপদ চ্যাটিং সেবা পেতে দুটি আলাদা পন্থা রয়েছে ব্যবহারকারীদের জন্য। এর প্রথমটি ‘ভ্যানিশ মোড’, চলতি কোনো চ্যাটিং থ্রেডে উপরের দিকে সোয়াইপ করে চালু করে নেওয়া যাবে ‘ভ্যানিশ মোড’। এই মোডে চ্যাট উইন্ডো বন্ধ করলেই মুছে যায় যায় সব মেসেজ।

আর দ্বিতীয় উপায়টি হচ্ছে ‘সিক্রেট কনভার্সেশন’। নতুন কোনো আলাপ শুরু করার সময় ‘লক আইকন’ টগল করে ফিচারটি চালু করে নিতে পারবেন ব্যবহারকারী। বিদ্যমান কোনো চ্যাটিং থ্রেডে একই ফিচার চালু করতে চাইলে যেতে হবে ওই চ্যাটের ‘সেটিংস’-এ। সেখানেই মিলবে ‘লক আইকন’টি।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন সেবা সবার জন্য উন্মুক্ত করার পাশাপাশি সেবাটিতে নতুন কিছু ফিচারও যোগ করেছে মেটা। জিফ, স্টিকার, রিঅ্যাকশনস এবং নির্দিষ্ট কোনো মেসেজ ট্যাপ করে ধরে রেখে ‘রিপ্লাই’ বা ‘ফরওয়ার্ড’ করার ফিচার যোগ হয়েছে এনক্রিপ্টেড আলাপচারিতায়।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে স্ন্যাপচ্যাটের ‘স্ক্রিনশট নোটিফিকেশন’-এর আদলে তৈরি আরেকটি ফিচারও যোগ হচ্ছে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। এ ছাড়াও এনক্রিপ্টেড আলাপচারিতায় আদান-প্রদান করা মিডিয়া কনটেন্ট সেইভ করে রাখার সুবিধাও পাবেন ব্যবহারকারী।