বিশ্বের শীর্ষ স্মার্টফোন বিক্রেতার তকমা আবারো অ্যাপলের

বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রির হিসাবে আবারো শীর্ষস্থানটি দখল করে নিয়েছে অ্যাপল। আইফোন নির্মাতার এই সাফল্যের পেছনে বড় ভূমিকা রেখেছে চীনের বাজারে প্রতিষ্ঠানটির গেল বছরের সাফল্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2022, 02:33 PM
Updated : 27 Jan 2022, 02:33 PM

অ্যাপলের ২০২১ সালের আর্থিক প্রতিবেদন প্রকাশ করার কথা রয়েছে ২৭ জানুয়ারি। তবে টিম কুকের প্রতিষ্ঠান কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার আগেই দুটি আলাদা গবেষণা প্রতিবেদনের ভিত্তিতে সিএনএন জানিয়েছে, গেল বছরে চীনের স্মার্টফোন বাজারে আইফোনের বিক্রি এতোটাই বেশি ছিল যে এক লাফে বৈশ্বিক তালিকার শীর্ষে ফিরেছে প্রতিষ্ঠানটি।

বাজার গবেষক ‘কাউন্টারপয়েন্ট রিসার্চ’-এর সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদন বলছে, ২০২১ সালের শেষ তিন মাসে চীনের স্মার্টফোন বাজারে শীর্ষ বিক্রেতার সিংহাসনটি দখল করে নিয়েছে অ্যাপল। দেশটিতে ছয় বছরে প্রথমবারের মতো শীর্ষ স্মার্টফোন বিক্রেতার অবস্থানে ফিরেছে আইফোন নির্মাতা।

২০২১ সালের শেষ প্রান্তিকে চীনের স্মার্টফোন বাজারের ২৩ শতাংশ ছিল অ্যাপলের দখলে, আগের বছরে যা ছিল ১৬ শতাংশ। আর চীনের বাজারে সাফল্যে ভর করেই অ্যাপল পুরো বিশ্ববাজারে শীর্ষ স্মার্টফোন বিক্রেতার স্থানটিও ফিরে পেয়েছে– উঠে এসেছে আরেক গবেষণা সংস্থা ক্যানালিসের প্রতিবেদনে।  

গবেষণা সংস্থাগুলো বলছে, বছরের শেষ তিন মাসে বড়দিনসহ অন্যান্য উৎসবের ছুটির সময়টাতে স্মার্টফোন বাজারের শীর্ষ প্রতিদ্বন্দ্বী স্যামসাংকে পেছনে ফেলতে সক্ষম হয়েছে অ্যাপল। ওই সময়টাতে বিশ্ববাজারের ২২ শতাংশ ছিল অ্যাপলের দখলে, আর স্যামসাংয়ের দখলে ছিল ২০ শতাংশ।

“তিন প্রান্তিক পরে অ্যাপল আবারো স্মার্টফোন বাজারের শীর্ষে ফিরেছে, যার চালিকা শক্তি ছিল আইফোন ১৩। চীনে অভাবনীয় সাফল্য পেয়েছে অ্যাপল”-- মন্তব্য করেন ক্যানালিসের বিশ্লেষক শানইয়াম চৌরাশিয়া। 

বছরের শেষ তিন মাসে সাধারণত অ্যাপল পণ্যের বিক্রি বেশি হয়। প্রতি বছরের সেপ্টেম্বর মাসে নতুন পণ্য উন্মোচন করে অ্যাপল, দেখানো হয় নতুন ফ্ল্যাগশিপ ডিভাইস। তার পরপরই বাজারে অভিষেক হয় ডিভাইসগুলোর।

এবার আইফোন ১৩ উন্মোচনের পরপরই চীনের বাজারে অ্যাপল অভাবনীয় সাড়া পেয়েছে বলে জানিয়েছেন কাউন্টার পয়েন্ট রিসার্চ এর বিশ্লেষক মেংমেং ঝ্যাং।

তবে, অ্যাপলের এই সাফল্যের পেছনে হুয়াওয়ের পরোক্ষ ভূমিকা ছিল বলে যোগ করেছেন তিনি। যুক্তরাষ্ট্র সরকারের নানাবিধ নিষেধাজ্ঞায় বড় ধাক্কা লেগেছে হুয়াওয়ের ব্যবসায়, গুরুত্বপূর্ণ যন্ত্রাংশের যোগান বন্ধ হয়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে হুয়াওয়ের উৎপাদন ব্যবস্থা। 

পুরো ২০২১ সাল বিবেচেনায় নিলে, চীনের বাজারে সবচেয়ে বেশি স্মার্টফোন বিক্রেতাদের তালিকায় তৃতীয় স্থানে আছে অ্যাপল। প্রথম ও দ্বিতীয় স্থানে আছে ভিভো এবং অপো। তিন প্রতিষ্ঠানের প্রত্যেকে বাজারের প্রায় এক পঞ্চমাংশ করে নিজ দখলে রেখেছে বলে জানিয়েছে সিএনএন।