চিপ সঙ্কটের বছরে রেকর্ড কামাই ইনটেলের

প্রযুক্তি শিল্পের ইতিহাসে গেল বছর ছিল চিপ সঙ্কটের বছর। এই খাতের সিংহভাগ প্রতিষ্ঠান চিপ সঙ্কটের ভুক্তভোগী হলেও, এক প্রান্তিক ও এক আর্থিক বছরে সবচেয়ে বেশি কামাইয়ে রেকর্ড গড়েছে ইনটেল। অবশ্য, রেকর্ড কামাইয়েও যেন শেষ রক্ষা হয়নি ইনটেলের, কমেছে নেট আয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2022, 10:27 AM
Updated : 22 Feb 2022, 01:09 PM

সম্প্রতি ২০২১ সালের শেষ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে অন্যতম শীর্ষ চিপ নির্মাতা ইনটেল। বছরের শেষ প্রান্তিকে প্রতিষ্ঠানটির আয় ছিল এক হাজার ৯৫০ কোটি ডলার। আর সারা বছরে প্রতিষ্ঠানটির আয় ছিল সাত হাজার ৪৭০ কোটি ডলার। প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, ইনটেলের ইতিহাসে এক প্রান্তিক ও এক আর্থিক বছরে সবচেয়ে বেশি আয়ের রেকর্ড এটি।

কিন্তু এই রেকর্ড আয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে বাড়েনি প্রতিষ্ঠানটির মুনাফা। আগের বছরগুলোর নেট আয় বৃদ্ধির ধারাবাহিক হারকে বিবেচনায় নিলে ২০২১ সালে ইনটেলের নেট আয় বৃদ্ধির হার কমেছে পাঁচ শতাংশ।

সরবরাহ ব্যবস্থার অস্থিতিশীলতা প্রতিষ্ঠানের আয় ও মুনাফার উপর বিরূপ প্রভাব ফেলতে পারে– ইনটেল সিইও প্যাট গেলসিঙ্গার এই আশঙ্কার কথা বলেছিলেন ২০২১ সালের অক্টোবর মাসেই। প্রতিষ্ঠানটির সর্বশেষ আর্থিক প্রতিবেদন বলছে আগের বছরের তুলনায় প্রতিষ্ঠানটির ‘ক্লায়েন্ট কম্পিউটার গ্রুপ (সিসিজি)’র আয় কমেছে সাত শতাংশ।

তবে, বেড়েছে ডেস্কটপ কেন্দ্রিক ব্যবসা; সাফল্য এসেছে ডেটা সেন্টার থেকেও, এই খাতে আয় বেড়েছে ২০ শতাংশ। গেল বছরের অক্টোবর মাসেই ২০২৩ সালের আগে চিপ সঙ্কট নিরসনের সম্ভাবনা কম বলে মন্তব্য করেছিলেন ইনটেল প্রধান।

মহামারীর চলাকালীন লকডাউনের কারণে একদিকে ভেঙে পড়েছিল পণ্য ও কাঁচামাল সরবরাহ ব্যবস্থা, অন্যদিকে বেড়েছে ‘পার্সোনাল কম্পিউটার’ বা ডেস্কটপ পিসি’র চাহিদা। সব মিলিয়ে এক দশকের মধ্যে প্রথমবারের ঊর্ধ্বমুখী হয়েছে পিসি’র বাজার। বাজার পর্যবেক্ষক গার্টনার ও আইডিসি বলছে ২০২১ সালে পিসি’র বিক্রি বেড়েছে ১০ থেকে ১৫ শতাংশ।