হ্যাশট্যাগ: কী, কেন, কোথায় কীভাবে

সামাজিক মাধ্যমে, কোনো প্রচারণায় বা কোনো বিষয়ে দৃষ্টি আকর্ষণ করতে অনেক সময়ই আমরা হ্যাশট্যাগের ব্যবহার দেখেছি। প্রশ্ন হচ্ছে, হ্যাশট্যাগ ব্যবহারে কী হয়, আমরা কখন হ্যাশট্যাগ ব্যবহার করবো অথবা করবো না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2022, 10:21 AM
Updated : 22 Jan 2022, 10:21 AM

তার আগে আসুন জেনে নেই হ্যাশট্যাগের বিষয়টি আসলে কী?

হ্যাশট্যাগ কী?
হ্যাশট্যাগ হচ্ছে কোনো শব্দাংশ, শব্দ বা সব্দসমষ্টি যার আগে হ্যাশ (#) চিহ্নটি জুড়ে দেওয়া হয়। প্রোগ্রামিংয়ে হ্যাশের ব্যবহার রয়েছে এবং সেটি এখানে আলোচনার বিষয় নয়। আমরা সামাজিক মাধ্যমে হ্যাশের ব্যবহার নিয়েই আজকে আলোচনা করছি। হ্যাশট্যাগের শব্দ সমষ্টি কোনো স্পেস ছাড়া লিখতে হয়। এতে সংখ্যা থাকতে পারে। তবে দাড়ি, কমা বা ফুলস্টপের মতো কোনো যতি চিহ্ন ব্যবহার করা যায় না।

হ্যাশট্যাগ দিলে কী হয়?
হ্যাশট্যাগের মূল কাজ শ্রেণিবদ্ধকরণ। সামাজিক মাধ্যমে একই বিষয়ের বিভিন্ন তথ্য, মতামত, আলাপচারিতা একটি বিষয়ের অধীনে নিয়ে আসার কাজটি করে হ্যাশট্যাগ। এর ফলে ওই বিষয়ে কেউ যদি কোনো তথ্য খোঁজেন, তবে সে বিষয়ে হ্যাশট্যাগ করা সব পোস্ট তার পক্ষে পাওয়া সম্ভব হয়, এমনকি যিনি হ্যাশট্যাগ করেছেন তিনি একেবারে অপরিচিত হলেও।

হ্যাশট্যাগকে বিপণন বা মার্কেটিংয়ের গুরুত্বপূর্ণ টুল হিসেবে বিবেচনা করা হয়। মার্কেটিংয়ের একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্ভাব্য ক্রেতা খুঁজে বের করা। সেই কাজটি সহজ করে দেয় হ্যাশট্যাগ। যিনি যে বিষয়ে আগ্রহী সেই হ্যাশট্যাগ সেই বিষয়ের সব কিছু তুলে আনে স্বল্প সময়ের মধ্যে।

হ্যাশট্যাগের ৫টি সাধারণ বিষয়

০১. হ্যাশট্যাগ দিন হিসেব করে: ইচ্ছে হলো আর যতোগুলো সম্ভব হ্যাশট্যাগ দিয়ে দিলাম- এমন কাজ করতে যাবেন না। আপনি কোন প্ল্যাটফর্মে ব্যবহার করছেন তার ওপর ভিত্তি করে সংখ্যা কমবেশি হতে পারে, তবে এ বিষয়ে বিশেষজ্ঞরা দুই-তিনটির বেশি হ্যাশট্যাগ ব্যবহার না করতেই বলেন।

০২. ছোট, সংক্ষিপ্ত রাখুন: হ্যাশট্যাগ যতোটা সম্ভব ছোট এবং সংক্ষিপ্ত রাখুন। অনেকগুলো শব্দ মিলিয়ে হ্যাশট্যাগ না দেওয়াই ভালো।

০৩. বেশি সৃজনশীল নয়: হ্যাশট্যাগ দিতে গিয়ে খুব চালাকী বা চরম সৃজনশীল হওয়ার সুযোগ কম। যদি হ্যাশট্যাগে এমন কিছু ব্যবহার করেন যেটি কেউ খুঁজলোই না, তাহলে আপনার উদ্দেশ্য সফল হবে না।

০৪. বাধ্যতামূলক নয়: দরকার না হলে সব পোস্টে হ্যাশট্যাগ দেওয়ার দরকার নেই। যদি আপনার পোস্ট বিশেষ কোনো বিষয় সম্পর্কে বলে তবে সেই বিষয়টি হ্যাশট্যাগ আকারে জুড়ে দিতে পারেন।

০৫. গবেষণা: হ্যাশট্যাগ কেবল জুড়ে দিলাম আর পোস্ট করলাম, আর এটি আপনাকে কেবল সম্ভাব্য লক্ষ্য বা টার্গেট অডিয়েন্সের কাছে আপনাকে নিয়ে যাবে তা-ই নয়। এটি বিপণন ক্ষেত্র এবং আপনার প্রতিদ্বন্দী সম্পর্কেও জানাবে। আপনার নিজের যোগ করা হ্যাশট্যাগ দিয়েই খুঁজে দেখুন আপনার পণ্যের মতো পণ্য আর কে সরবরাহ করছে।