ফিচার ফোন থাকছেই, অন্তত এই ৫টি কারণে

বিশ্বে এখনও প্রায় ৬২ কোটি মানুষ ব্যবহার করেন ফিচার ফোন। আর স্মার্টফোনের ব্যবহারকারী সংখ্যা প্রায় ৬৬৪ কোটি বলে জানাচ্ছে এরিকসনের গবেষণা। তুলনামূলকভাবে ফিচার ফোনের ব্যবহার গত কয়েক বছরে অনেক কমে এলেও বিশেষজ্ঞরা বলছেন, এটি একেবারে নেই হয়ে যাবে না। আর এর পেছনে বিশেষজ্ঞরা বলছেন কয়েকটি কারণের কথা-

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2022, 01:03 PM
Updated : 21 Jan 2022, 01:03 PM

১. দামে সস্তা
দেশে এখন এক হাজার টাকাতেই একটি নতুন ফিচার ফোন কিনতে পাওয়া যায়। যদি কল করাই আপনার একমাত্র কাজ হয়ে থাকে তাহলে কেন এর ১০-২০ গুণ খরচ করে স্মর্টফোন কিনবেন?

২. হারিয়ে গেলে
যে কোনো কাজের জিনিস হারিয়ে যাওয়াই দুঃখজনক। তবে, তুলনামূলক সস্তা হওয়ার কারণে ফিচার ফোন হারিয়ে গেলে বুকে চোট কম লাগে।

৩. চোরের নজরে থাকে না
একটি ফিচার ফোন আর একটি স্মার্টফোন চুরি করার বেলায় ঝুঁকি প্রায় একই। আর তাই চুরির লক্ষ্যে ফিচার ফোন থাকে না। কারণ, একই ঝুঁকি নিয়ে স্বল্পমূল্যের ফোন কে চুরি করবে?

৪. বেশি মজবুত
স্মার্টফোনের চেয়ে ফিচার ফোন যথেষ্টই মজবুত হয়। মিলিয়ে দেখুন, নিজের স্মার্টফোনটির ভাঙা ডিসপ্লে পাল্টানোর জন্য বা ডিসপ্লে বা গোটা ফোনের জন্য প্রোটেকটার কতোবার লাগিয়েছেন আপনি। এই বাড়তি জিনিসগুলো কী যখন ফিচার ফোন ব্যবহার করতেন তখন দরকার হতো?

৫. ব্যাটারি চলে দীর্ঘক্ষণ
স্মার্টফোনের সঙ্গে পাওয়ার ব্যাংক ব্যবহার করেন না এমন কে কে আছেন? আর যখন স্মার্টফোন ছিলো না, পাওয়ার ব্যাংকের নাম শুনেছেন সে সময়ে? অথচ এক চার্জে দিন কাটিয়ে দেওয়া কোনো সমস্যাই হতো না তখন।