রেড ক্রস হ্যাকড: যুদ্ধবিগ্রহে ক্ষতিগ্রস্ত ৫ লাখের তথ্য বেহাত

সাইবার আক্রমণের শিকার হয়েছে ইন্টারন্যাশনাল রেড ক্রস (আইসিআরসি)। যুদ্ধবিগ্রহে ক্ষতিগ্রস্ত এবং ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা পাঁচ লাখের বেশি মানুষের গোপন তথ্য চুরি করে নিয়েছে হ্যাকাররা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2022, 09:08 AM
Updated : 21 Jan 2022, 04:36 PM

“অত্যাধুনিক সাইবার-হামলা”র খবর নিশ্চিত করেছে মানবিক সহায়তা সংস্থাটি। তবে, হ্যাকারদের চুরি করা ডেটা ফাঁস না করতে অনুরোধ করেছে আইসিআরসি।

বেহাত হওয়া ডেটার মধ্যে পাঁচ লাখ ১৫ হাজার ভুক্তভোগীর গোপন তথ্য রয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। বিশ্বের বিভিন্ন দেশের ৬০টি রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট সোসাইটি শাখা অফিস থেকে ওই ডেটা এসেছিল বলে জানিয়েছে বিবিসি।

জেনিভাভিত্তিক সংস্থাটি বলছে, হ্যাকারদের লক্ষ্য ছিল সুইজারল্যান্ডের একটি তৃতীয় পক্ষীয় প্রতিষ্ঠান। ওই প্রতিষ্ঠানের কাছেই নিজস্ব ডেটা জমা রাখতো রেড ক্রস।

চুরি যাওয়া ডেটা অনলাইনে ফাঁস হয়ে যাওয়ার কোনো ইঙ্গিত মেলেনি এখনো। তবে, যুদ্ধের সসিংসতার মুখে বিচ্ছিন্ন হয়ে পড়া পরিবারের সদস্যদের পরস্পরের কাছে ফিরিয়ে আনতে ব্যবহৃত ব্যবস্থাটি বন্ধ করে দিতে বাধ্য হয়েছে আইসিআরসি।

এই ঘটনায় যুদ্ধবিগ্রহে ক্ষতিগ্রস্ত মানুষজন আরো বড় হুমকির মুখে পড়ছেন বলে মন্তব্য করেছেন আইসিআরসি’র মহাপরিচালক রবার্ট মারদিনি। 

“নিখোঁজ ব্যক্তিদের ডেটার উপর আক্রমণ ভুক্তভোগী পরিবারগুলোর জন্য যন্ত্রণা ও কষ্ট সহ্য করা আরো কঠিন করে তোলে।”

“মানবাধিকার বিষয়ক ডেটা চুরির লক্ষ্যতে পরিণত হতে দেখে আমরা সবাই আতঙ্কিত ও কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েছি।”-- যোগ করেন তিনি।

হ্যাকারদের চুরি করা তথ্য ফাঁস বা বিক্রি না করে নৈতিকভাবে সঠিক কাজটি করার আহ্বান জানিয়েছেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক