সাত হাজার কোটি ডলারে অ্যাক্টিভিশন ব্লিজার্ড হচ্ছে মাইক্রোসফটের

জনপ্রিয় ভিডিও গেইম ‘কল অফ ডিউটি’র নির্মাতা প্রতিষ্ঠান ‘অ্যাক্টিভিশন ব্লিজার্ড’ কেনার পরিকল্পনা করেছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। উইন্ডোজ নির্মাতার ইতিহাসে সবচেয়ে বড় অধিগ্রহণ হতে যাচ্ছে এটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2022, 06:44 AM
Updated : 19 Jan 2022, 06:44 AM

ছয় হাজার ৮৭০ কোটি ডলারে অ্যাক্টিভিশন ব্লিজার্ড কেনার পরিকল্পনা করেছে মাইক্রোসফট। অধিগ্রহণের আনুষ্ঠানিকতা ২০২৩ সাল নাগাদ শেষ হবে ধারণা করা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি। মালিকানা হাতবদলের ফলে মাইক্রোসফটের অধীনে যাবে ‘কল অফ ডিউটি’, ‘ওয়ারক্র্যাফট’ এবং ‘ওভারওয়াচ’-এর মতো জনপ্রিয় গেইমগুলো।

মাইক্রোসফটের দাবি, এই অধিগ্রহণ চুক্তি মোবাইল, পিসি এবং কনসোল প্ল্যাটফর্মে নিজস্ব গেইমিং ব্যবসার বিস্তারে সহযোগিতা করবে এবং মেটাভার্স নির্মাণের প্রাথমিক প্রয়োজনগুলো মেটাবে।

মাইক্রোসফট ও পুরো গেইমিং শিল্প– উভয়ের জন্যই ইতিহাসের সবচেয়ে বড় অধিগ্রহণ চুক্তি হতে যাচ্ছে এটি। বছরখানেক আগেই বাজারের আরেক প্রভাবশালী গেইম নির্মাতা ‘বেথেসডা’ কিনে নিয়েছে মাইক্রোসফট; সেবার মালিকানা হাতবদলের চুক্তি হয়েছিল সাড়ে সাতশ’ কোটি ডলারে।

এই প্রসঙ্গে মাইক্রোসফট প্রধান সাত্যিয়া নাদেলা বলছেন, “গেইমিংয়ের নতুন যুগ শুরু করতে বিশ্বমানের কনটেন্ট, কমিউনিটি এবং ক্লাউডে আমরা ব্যাপকভাবে বিনিয়োগ করছি যা গেইমার এবং নির্মাতাদের সবচেয়ে বেশি গুরুত্ব দেবে এবং গেইমিং সবার অংশগ্রহণের উপযোগী করে তুলবে।”

বিশ্বব্যাপী প্রায় ১০ হাজার কর্মী রয়েছে অ্যাক্টিভিশন ব্লিজার্ডের। তবে, সাম্প্রতিক সময়ে কর্মস্থলে যৌন হয়রানির অভিযোগে বিতর্কিত হয়েছে প্রতিষ্ঠানটি। আদালত পর্যন্ত গড়িয়েছে সে ঘটনা।

বিশ্বব্যাপী ১৯০টি দেশে  ৪০ কোটি নিয়মিত গেইমার আছে অ্যাক্টিভিশন ব্লিজার্ডের, এর কয়েকটি ফ্র্যাঞ্চাইজের বাজারমূল্য শত কোটি ডলারের ঘরে।

এই অধিগ্রহণ চুক্তির খবর গেইমিং শিল্পের জন্য অপ্রত্যাশিত ছিল বলে জানিয়েছে বিবিসি। কনসোল বাজারের শেষ খবর বলছে, মাইক্রোসফটের এক্সবক্স কনসোলের তুলনায় বিক্রি বেশি সনি প্লেস্টেশন ৫-এর। সংশ্লিষ্টদের মত, সাম্প্রতিক বছরগুলোতে প্লেস্টেশন প্ল্যাটফর্মের গেইমগুলোর মতো সাড়া ফেলতে পারেনি এক্সবক্সের টাইটেলগুলো।

এতোদিন এক্সবক্স এবং প্লেস্টেশন উভয় প্ল্যাটফর্মেই খেলা যেত অ্যাক্টিভিশন ব্লিজার্ডের গেইমগুলো। অধিগ্রহণ চুক্তির ফলে প্রতিষ্ঠানটির গেইমগুলো কেবল এক্সবক্স এক্সক্লুসিভে পরিণত হবে কি না, সেই বিষয়টি এখনো পরিষ্কার নয়। তবে, আসন্ন ‘স্টারফিল্ড’ গেইমটি যে মাইক্রোসফট এক্সক্লুসিভ হবে, সেই বিষয়টি নিশ্চিত।

চুক্তির আনুষ্ঠানিকতা শেষে মাইক্রোসফটের কাছেই জবাবদিহি করবে প্রতিষ্ঠানটি। তবে ওয়ালস্ট্রিট জার্নালের প্রদিবেদন বলছে, চুক্তি সম্পন্ন হলে অ্যাক্টিভিশনের শীর্ষ পদ ছাড়বেন বিতর্কিত প্রধান নির্বাহী ববি কটিক।