নবায়নযোগ্য শক্তিতে ৮০০০ কোটি ডলার বিনিয়োগ আম্বানির

পরিবেশবান্ধব প্রকল্পে আট হাজার কোটি ডলার বিনিয়োগের লক্ষ্যে ভারতের গুজরাট সরকারের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষ্যর করেছে এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানির ‘রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2022, 12:55 PM
Updated : 17 Jan 2022, 12:55 PM

সম্প্রতি ‘ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া’-তে দেওয়া এক ঘোষণায় গুজরাট সরকারের সঙ্গে নতুন সমঝোতা চুক্তির কথা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। ফোর্বসের প্রতিবেদন বলছে, বিনিয়োগ পরিকল্পনাটি সফল হলে ২০৩৫ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনতে সক্ষম হবে ভারতের পশ্চিমাঞ্চলের রাজ্যটি।

পরিবেশবান্ধব প্রকল্প নিয়ে মুকেশ আম্বানির উচ্চাকাঙ্খা যে আরো বেড়েছে, সাম্প্রতিক ঘোষণা থেকে সেই ইঙ্গিত মিলছে বলে মন্তব্য করেছে ফোর্বস। গেল বছরের জুন মাসে পরিবেশবান্ধব প্রকল্পে এক হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছিল রিলায়েন্স।

গুজরাটের কার্বন নিঃসরণ ‍শূণ্যের ঘরে নামিয়ে আনতে ১০ থেকে ১৫ বছরের মধ্যে একটি একশ’ গিগাওয়াটের নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন প্ল্যান্ট এবং একটি পরিবেশবান্ধব ‘হাইড্রোজেন ইকো-সিস্টেম’ নির্মাণের জন্য ছয় হাজার ৭০৪ কোটি ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছে রিলায়েন্স। ক্ষুদ্র ও মাঝারি আকারের শিল্প উদ্যোক্তাদের পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহারে উদ্বুদ্ধ করতে চায় প্রতিষ্ঠানটি।

এ ছাড়াও সৌর বিদ্যুৎ এবং ফিউয়েল সেল উৎপাদনে আটশ’ ১০ কোটি ডলার বিনিয়োগের কথা জানিয়েছে রিলায়েন্স। আগামী তিন থেকে পাঁচ বছরে বিদ্যমান ও নতুন প্রকল্পে আরো তিনশ কোটি ডলারের বেশি বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি। এ ছাড়াও নিজস্ব মোবাইল সেবা ‘জিও’-কে ৫জি উন্নত করার পরিকল্পনা জানিয়েছে রিলায়েন্স। 

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ-এর পরিবেশবান্ধব প্রকল্পে বিনিয়োগ পরিকল্পনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভবিষ্যৎ পরিকল্পনাগুলোকেই সমর্থন করছে বলে জানিয়েছে ফোর্বস। ২০২১ সালের নভেম্বর মাস পর্যন্ত ভারতের নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ছিল দেড়শ’ গিগাওয়াট, যা দেশটির সার্বিক বিদ্যুৎ উৎপাদন ক্ষমতার ৪০ শতাংশ।

২০৩০ সালের মধ্যে নবায়োনযোগ্য বিদ্যুৎ শক্তি উৎপাদন ক্ষমতা পাঁচশ’ গিগাওয়াটে নিতে চায় ভারত। ২০৭০ সালের সম্পূর্ণ ভারতে কার্বন নিঃসরণ শূন্যের কোঠায় নামিয়ে আনার লক্ষ্য নিয়েছে দেশটির সরকার।

ভারতের ব্যক্তিমালিকানাধীন শিল্পখাতের বৃহত্তম প্রতিষ্ঠান রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। ২০২১ সালের মার্চ মাসে শেষ হওয়া আর্থিক বছরে প্রতিষ্ঠানটির আয় ছিল সাত হাজার ৩৮০ কোটি ডলার। ফোর্বসের ‘গ্লোবাল ২০০০’ তালিকায় ৪৫তম স্থানে আছে প্রতিষ্ঠানটি।