প্রযুক্তির এই ‘লাইফ হ্যাক’গুলো সহজ করে দেবে কাজ

স্মার্টফোনের এই যুগেও আমরা অনেক সময়ই এখনও ডেস্কটপ বা ল্যাপটপ ব্যবহার করি, বিশেষ করে অফিসের কাজে। এসব সময়ে এই সাতটি ছোটখাটো লাইফ হ্যাক সহজ করে দিতে পারে আপনার কাজ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2022, 12:38 PM
Updated : 16 Jan 2022, 12:38 PM

০১. স্পেস বারে পেইজ ক্রল

যে কোনো ওয়েবসাইটে পড়তে পড়তে পেইজের নিচের দিকে যেতে হলে স্পেস বার চাপুন। ক্রমশ ক্রল করতে থাকবে পাতা। আর যদি পেইজের ওপরের দিকে যেতে পান তবে শিফট বাটন চেপে ধরে স্পেস বার চাপুন।

০২. ভুল করে কোনো ওয়েব পেইজ বন্ধ করে ফেললে

অনেক সময়ই আমরা তাড়াহুরায় ব্রাউজারে একটি ট্যাব বন্ধ করার বদলে ভিন্ন দরকারি কোনো ট্যাব বন্ধ করে ফেলি। সর্বশেষ বন্ধ করা ট্যাবটি ফিরিয়ে আনতে চাপুন Shift+Ctrl+T।

০৩. ক্রোমে গোপন গেইম

নেট চলে গেছে বা গুগল ক্রোম অফলাইন হয়ে আছে? স্রেফ স্পেস বার চাপুন, চালু হয়ে যাবে টি-রেক্স গেইম। এই গোপন সংবাদটি দিচ্ছে পকেট-লিন্ট ডটকম।

০৪. দূর থেকেই লগআউট করুন ফেইসবুকে

অফিস থেকে, বন্ধুর বাসা থেকে বা পাবলিক কোনো পিসিতে কাজ করে ফেরার পর হঠাৎ করেই যদি মনে পড়ে,  ফেরার পর, ফেইসবুক থেকে সম্ভবত লগআউট করেননি, আবার সেখোনে ফিরে যাওয়ার দরকার নেই। চলে যান ফেইসবুকের সেটিংস → সিকিউরিটি → হোয়্যার ইউ আর লগড ইন। সেখান থেকে লগআউট করে দিন সেশনগুলো।

০৫. সর্বশেষ ডায়াল করা নাম্বারে ফোন করতে

না, ফের ডায়াল লিস্টে যাওয়ার দরকার নেই। স্রেফ সবুজ রঙয়ের কল বাটনে টাপ দিন। আপনাআপনি দেখবেন সর্বশেষ ডায়াল করা নাম্বারটি চলে এসেছে।

০৬. ফুলস্টপ চাপতে না চাইলে

অনেক স্মার্টফোনের মূল কিবোর্ডেই ফুলস্টপ বাটন থাকে না, বিশেষ করে ছোট পর্দার ফোনে। সে ক্ষেত্রে ছোট ওই দরকারি বিন্দুটি আনতে হয় শিফট চেপে। অথচ প্রায় প্রতিটি বাক্যের শেষেই এটি চাপতে হয়। কী করবেন? স্পেস বার দুইবার চাপুন, আপনাআপনি ফুলস্টপ বসে যাবে।

০৭. ইউটিউবের ছোটখাটো কমান্ড

ইউটিউব ভিডিও চলাকালে স্পেসবার চাপুন, ভিডিও ‘পজ’ হয়ে যাবে। ফোর চাপুন ভিডিও চলবে। ডানে বাঁয়ে অ্যারো কি চাপলে পাঁচ সেকেন্ড করে রিওয়াইন্ড বা ফাস্ট ফরোয়ার্ড হবে। আর যদি M চাপের তবে মিউট বা শব্দহীন হবে ভিডিও। ফের M চাপলে আওয়াজ ফিরে আসবে।