ইউক্রেইনের কম্পিউটার সিস্টেমে ‘বিধ্বংসী ম্যালওয়্যার’: মাইক্রোসফট

ইউক্রেইনের বেশ কয়েকটি সরকারি সংস্থার কম্পিউটার সিস্টেমে ‘বিধ্বংসী ম্যালওয়্যার’ পেয়েছে মাইক্রোসফট। ভুক্তভোগীর তালিকায় আছে ইউক্রেইন সরকারের নির্বাহী সংস্থা এবং জরুরী সেবার কাজে নিয়োজিত বিভাগগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2022, 11:01 AM
Updated : 16 Jan 2022, 11:01 AM

ইউক্রেইন সরকারের গুরুত্বপূর্ণ সংস্থাগুলোর পাশাপাশি দেশটির একটি তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠানও ম্যালওয়্যার আক্রমণের শিকার হয়েছে বলে জানিয়েছে রয়টার্স। সরকারি-বেসরকারি উভয় খাতের সেবাগ্রাহকদের ওয়েবসাইট ব্যবস্থাপনা সেবা দেয় ওই প্রতিষ্ঠানটি। মাইক্রোসফট ওই তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠানের নাম না জানালেও, রয়টার্স বলছে, সম্প্রতি সাইবার হামলার শিকার সরকারি ওয়েবসাইটগুলোর ব্যবস্থাপনার দায়িত্ব ছিল ওই প্রতিষ্ঠানের হাতে।

তবে, ইউক্রেইনের সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ ওয়েবসাইটের উপর সাইবার হামলার ঘটনায় মাইক্রোসফটের কোনো পণ্য বা সেবার দুর্বলতার সুযোগ নেওয়া হয়নি বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।   

ইউক্রেইনের সরকারি ও বিভিন্ন দেশে অবস্থিত দূতাবাসের ওয়েবসাইটে সাইবার আক্রমণ শুরু ‍হয়েছিল বৃহস্পতিবার রাতে। সাইটগুলোয় আক্রমণ করে ইউক্রেইনের নাগরিকদের “চরম পরিস্থিতির” প্রস্তুতি নিতে বলেছিল হ্যাকাররা। শুক্রবারেই ওই ঘটনা তদন্তে তৎপর হয়েছে ইউক্রেইন সরকার।

বার্তাসংস্থা রয়টার্স বলছে, বেলারুশের গোয়েন্দা সংস্থার সঙ্গে হ্যাকারদের সংশ্লিষ্টতার আশঙ্কা করছে ইউক্রেইন। হ্যাকারদের দলটি যে ম্যালওয়্যার ব্যবহার করেছে, তার সঙ্গে মিল রয়েছে রাশিয়ান গোয়েন্দা সংস্থার সঙ্গে সংশ্লিষ্ট হ্যাকারদের তৈরি ম্যালওয়্যারের।

মাইক্রোসফট বলছে, চিহ্নিত সফটওয়্যারটি আদতে র‌্যানসমওয়্যারের ছদ্মবেশী ম্যালওয়্যার। হ্যাকার চাইলে ওই ম্যালওয়্যার ব্যবহার করে পুরো কম্পিউটার সিস্টেমকেই অকার্যকর করে দিতে পারবে। ভুক্তভোগীদের সহযোগিতা করতে সাইবার নিরাপ্তা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে মাইক্রোসফট।