টিমস অ্যাপের ‘ওয়াকি টকি’ ফিচার এলো সব প্ল্যাটফর্মে

টিমস অ্যাপের ‘ওয়াকি টকি’ ফিচার সব প্ল্যাটফর্মের জন্য উন্মুক্ত করে দিয়েছে মাইক্রোসফট। এই ফিচারটি ব্যবহার করে ওয়াই-ফাই বা সেলুলার সংযোগ থাকা অবস্থায় নিজের স্মার্টফোন ‘ওয়াকি-টকি’ রেডিও হিসেবে ব্যবহার করতে পারবেন টিমস অ্যাপের ব্যবহারকারী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2022, 11:06 AM
Updated : 15 Jan 2022, 12:03 PM

দুই বছর আগে ফিচারটির ঘোষণা দিয়েছিল সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি। এরপর অ্যান্ড্রয়েড বাদে দীর্ঘদিন ফিচারটি ‘প্রিভিউ’ পর্যায়ে আটকে ছিল বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে ফিচারটি চালু হয়েছে ২০২০ সালের সেপ্টেম্বরে। এখন আইওএসসহ জেব্রা মোবাইল ডিভাইসেও চলবে ওই ফিচারটি।

মাইক্রোসফট কোভিড-১৯ মহামারীর প্রথমসারির যোদ্ধাদের কাছেই ফিচারটি বাজারজাত করার চেষ্টা করেছে বলে জানিয়েছে ভার্জ। সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি এই ফিচারটি নিয়ে ‘জেব্রা টেকনোলজিস’-এর সঙ্গেও কাজ করেছে। এই দুই প্রতিষ্ঠানের পারস্পারিক সহযোগিতার কারণেই দ্রুত যোগাযোগের জন্য ফিচারটি একটি ‘ডেডিকেটেড পুশ-টু-টক’ বাটনের মাধ্যমে কাজ করবে বলে জানিয়েছে ভার্জ।

মহামারী মোকাবেলায় যারা প্রথম সারিতে কাজ করছেন, তাদের মধ্যে এ ধরনের ডিভাইসের বহুল ব্যবহার রয়েছে বলে জানিয়েছে ভার্জ।

তবে যোগাযোগ কেন্দ্রিক অন্যান্য অ্যাপে ফিচারটি এখনো বিরল। ছোট অডিও রেকর্ড করে পাঠানো যায় হোয়াটসঅ্যাপের মাধ্যমে। অন্যদিকে ডিসকর্ডের আদলে নতুন ফিচার চালু করেছে স্ল্যাক।

অ্যাপল ওয়াচের ফেইসটাইম অডিও কলে ‘ওয়াকি টকি’ ফিচার যোগ হয়েছে ২০১৮ সালে।