ফটোসাংবাদিকদের জন্য নিজস্ব এনএফটি উদ্যোগ এপি’র

নিজস্ব ‘এনএফটি মার্কেটপ্লেইস’ চালু করতে যাচ্ছে মার্কিন বার্তাসংস্থা ‘অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)’। নিজেদের পুরষ্কারজয়ী সমসাময়িক ও ঐতিহাসিক ছবিগুলো সংগ্রাহকদের কাছে বিক্রি করে সংস্থাটি ওই অর্থ খরচ করবে সংবাদ সংগ্রহের কাজেই। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2022, 01:38 PM
Updated : 11 Jan 2022, 01:38 PM

এপি’র এনএফটি মার্কেটপ্লেইস ‘পরিবেশবান্ধব’ ‘পলিগন’ ব্লকচেইনে নির্মাণ করা হবে এবং এনএফটি’র মেটাডেটায় ছবিগুলো কখন, কোথায় এবং কীভাবে তোলা হয়েছিল সেই তথ্য অন্তর্ভূক্ত থাকবে বলে জানিয়েছে বার্তাসংস্থাটি। ৩১ জানুয়ারি নিজেদের ছবির প্রথম এনএফটি সংগ্রহ উন্মুক্ত করবে এপি। ওই সংগ্রহে থাকবে এপি’র ফটোসাংবাদিকদের তোলা মহাকাশ, জলবায়ু পরিবর্তন এবং যুদ্ধের ছবি।

এনএফটি প্রযুক্তিতে আগ্রহ দেখানো একমাত্র সংবাদসংস্থা নয় এপি। এর আগে নিজস্ব প্রতিবেদন এনএফটি হিসেবে বিক্রি করেছ ‘কোয়ার্টজ’ এবং নিউ ইয়র্ক টাইমস। এনএফটি খাতকে নিজের প্রতিষ্ঠানের জন্য বড় “সুযোগ” হিসেবে দেখছেন গেটি ইমেজের প্রধান নির্বাহী ক্রেইগ পিটার্স।

তবে শিগগিরই এনএফটি’র বাজারে গেটি ইমেজের’র এনএফটি দেখার সম্ভাবনা কম বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। এনএফটি নিয়ে সিদ্ধান্ত নিতে তার প্রতিষ্ঠানের কোনো তাড়া নেই বলে ডিসেম্বরেই জানিয়েছিলেন পিটার্স।

তবে, এনএফটি নিয়ে এপি’র ঘোষণা এবং ‘এফএকিউ’-তে মেটাভার্সের কোনো উল্লেখ নেই বলে জানিয়েছে ভার্জ। সাইটটির মতে, সংগীত শিল্পের কর্মকর্তাদের মতো ভার্চুয়াল মিউজিয়াম নির্মাণের কোনো পরিকল্পনা সম্ভবত নেই এপি’র। বরং সংগ্রাহকদের কাছে এনএফটি বিক্রি উপর জোর দিচ্ছে সংস্থাটি। 

ভার্জ জানিয়েছে, আগ্রহী ক্রেতারা এপি’র এনএফটি কিনতে পারবেন ক্রেডিট কার্ড বা ইথেরিয়াম কয়েন ব্যবহার করে। প্রাথমিক অবস্থায় কেবল ‘মেটামাস্ক’ ওয়ালেট সমর্থন করবে এপি’র প্ল্যাটফর্ম। পরবর্তীতে অন্যান্য ক্রিপ্টো ওয়ালেট যোগ হবে এই প্ল্যাটফর্মে। এপি’র এনএফটি কিনতে হলে ‘ভার্চুয়াল লাইনে’ অপেক্ষা করতে হবে আগ্রহীদের। আর পুলিৎজার জয়ী ছবির চাহিদা ধরে রাখতে ওই ছবিগুলোর এনএফটি উন্মুক্ত করা হবে দুই সপ্তাহ পরপর। ক্রেতা এপি’র নিজস্ব প্ল্যাটফর্মেই আবার ওই এনএফটিগুলো বিক্রির সুযোগও পাবেন।

এনএফটি বেচে সংগৃহীত তহবিল সংবাদ সংগ্রহের কাজেই খরচ করা হবে বলে জানিয়েছে এপি। নিজস্ব প্ল্যাটফর্মে এনএফটি’র পুনবিক্রয় থেকেও আয় হবে সংবাদসংস্থাটির। এনএফটি মার্কেটপ্লেইস নির্মাণের জন্য ‘জোয়া (Xooa)’ নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে জোট বেঁধেছে এপি। ব্লকচেইনভিত্তিক মার্কেটপ্লেইস এবং অ্যাপ নির্মাণ করে প্রতিষ্ঠানটি।

এনএফটি’র পুনবিক্রয় থেকে পাওয়া আয় দুই প্রতিষ্ঠান ভাগাভগি করে নেবে বলে ভার্জকে এক ইমেইলে জানিয়েছেন ‘জোয়া’র মুখপাত্র লরেন ইস্টন। নিজস্ব এনএফটি মার্কেটপ্লেইস ১১ জানুয়ারি চালু হবে বলে জানিয়েছে এপি।