ভারতে আবার চালু হচ্ছে ফক্সকনের আইফোন কারখানা

আবার চালু হচ্ছে দক্ষিণ ভারতে অবস্থিত আইফোন ১২’র উৎপাদন কারখানা। খাদ্যে বিষক্রিয়ায় আড়াইশ’ কর্মীর অসুস্থ হয়ে পড়া এবং আবাসন ব্যবস্থার দুরবস্থা নিয়ে কর্মীদের প্রতিবাদের মুখে বন্ধ ছিল কারখানাটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2022, 11:33 AM
Updated : 10 Jan 2022, 11:33 AM

কারখানায় আইফোন উৎপাদন হলেও অ্যাপলের হয়ে কারখানা পরিচালনা করে চুক্তিভিত্তিক ইলেকট্রনিক পণ্য উৎপাদক প্রতিষ্ঠান ফক্সকন। নিজস্ব তদন্তে কর্মীদের আবাসন ও খাবার ব্যবস্থা নিয়ে অভিযোগের সত্যতা পেয়ে কারখানাটিকে ‘অন প্রোবেশন’ ঘোষণা করেছিল অ্যাপল।    অতীত উদাহরণ বলে, এই ধরনের পদক্ষেপের পর সাধারণত কারখানার সঙ্গে সম্পর্কচ্ছেদ করে প্রতিষ্ঠানটি।

তামিলনাড়ুর শ্রিপেরামবুদুরে অবস্থিত কারখানাটিতে কাজ করতেন ১৭ হাজার কর্মী। গেল বছরের ১৮ ডিসেম্বর খাদ্যে বিষক্রিয়ায় আড়াইশ’ কর্মীর অসুস্থ হয়ে পড়ার ঘটনায় কর্মীদের প্রতিবাদের মুখে বন্ধ হয়ে যায় কারখানাটি।

পাঁচশ’ কর্মী নিয়ে কারখানাটির বুধবার চালু হচ্ছে বলে জানিয়েছে রয়টার্স। কারখানাটি চালু হওয়ার খবর বার্তাসংস্থাটিকে নিশ্চিত করেছেন স্থানীয় সরকারের কর্মকর্তা এবং জনপ্রতিনিধিরা।    

তবে এই প্রসঙ্গে রয়টার্সের কাছে কোনো মন্তব্য করেনি অ্যাপল ও ফক্সকন।

কারখানাটি বুধবার পাঁচশ কর্মী নিয়ে চালু হবে বলে কংগ্রেস অধিবেশনে জানিয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্টালিন। স্থানীয় সরকারের কর্মকর্তারা বলছেন, ফক্সকন সীমিত পরিসরে ক্রমান্বয়ে উৎপাদন প্রক্রিয়া শুরু করার কথা বললেও সকল কর্মী কবে কাজে ফিরবেন, সে প্রসঙ্গে কিছু জানায়নি।

কারখানাটিতে আইফোন ১২ উৎপাদন করে ফক্সকন। ওই একই কারখানায় আইফোন ১৩’র উৎপাদন নিয়েও পরীক্ষা চালাচ্ছিল প্রতিষ্ঠানটি। ভারতে অ্যাপলের আরো আট সরবরাহকারী রয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

স্থানীয় জনপ্রতিনিধি কে সেলভাপেরুনথাগাই-এর বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, কারখানার হাজারো শ্রমিকের জন্য আবাসন ব্যবস্থা নির্মাণ করবে স্থানীয় সরকার।

“এমন ঘটনা আবার ঘটুক, সরকার যে এটা চায় না সে বিষয়টি পরিষ্কার,”-- রয়টার্সকে বলেছেন কে সেলভাপেরুনথাগাই।

ভারতের সবচেয়ে শিল্পোন্নত রাজ্যগুলোর অন্যতম তামিলনাড়ুর জনসংখ্যা সাত কোটি। রাজ্যটিকে বিভিন্ন সময়ে ‘ডেট্রয়েট অফ এশিয়া’ হিসেবেও আখ্যা দেন কেউ কেউ। বিএমডব্লিউ, ডাইমলার, হিউন্দাই, নিসান এবং রেনল্টের কারখানা রয়েছে রাজ্যটিতে।