ইনোভেটরস মিটআপে সংবর্ধনায় রোবট অলিম্পিয়াড বিজয়ীরা

সম্প্রতি প্রযুক্তি ভক্ত শিক্ষার্থী আর রোবটিক্স বিশেষজ্ঞদের অংশগ্রহণে ঢাকায় অনুষ্ঠিত হয়েছে ‘রোবট ইনোভেটরস মিটআপ’। আয়োজনে সংবর্ধনা পেয়েছেন ২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বিজয়ী বাংলাদেশি দলগুলোকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2022, 02:19 PM
Updated : 9 Jan 2022, 02:19 PM

৮ জানুয়ারির অনুষ্ঠানটির আয়োজন করেছিল ‘বাংলাদেশ ইনোভেশন ফোরাম’। শতাধিক শিক্ষার্থী ও ১৫ জন রোবটিক্স বিশেষজ্ঞের অংশগ্রহণে “বাংলাদেশে রোবট নিয়ে যারা কাজ করছেন তাঁদের এক প্ল্যাটফর্মে এনে নিজেদের লক্ষ্য নির্ধারণ এবং আগামী দিনের করণীয় নির্ধারণ করতেই” ওই আয়োজন বলে জানিয়েছেন আয়োজকরা।

আয়োজনের মূল উদ্দেশ্য প্রসঙ্গে বাংলাদেশ ইনোভেশন ফোরাম-এর প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন “চতুর্থ শিল্প বিপ্লবের সময়ে সারা পৃথিবী রোবট প্রযুক্তিতে ঝুঁকছে। তাই আমাদের উদ্ভাবকরা কী কী রোবট নিয়ে কাজ করলে এবং কিভাবে আগালে নিজেদের প্রস্তুত করতে পারে সেই সম্পর্কে ধারণা দিতেই আমরা এমন উদ্যোগ নিয়েছি।”

২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে পদকপ্রাপ্ত বাংলাদেশী দলগুলোকে সংবর্ধনা দেওয়া হয়েছে ওই অনুষ্ঠানে; বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয়েছে সম্মাননা স্মারক।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ রোবট অলিম্পিয়াড কমিটির সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল। “আগামীর শিল্প বিপ্লবে মুখ্য ভুমিকা রাখবে রোবট”-- মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যুগ্মসচিব নাহিদা সুলতানা মল্লিক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক