সিইএসে নোকিয়ার নতুন ৫ ফোন, সবগুলোই ‘সাশ্রয়ী দামের’

সিইএস সম্মেলনে নতুন স্মার্টফোন নিয়ে ঘোষণা নতুন কিছু নয়। তবে, এবারের সিইএস-এ ব্যয়বহুল অ্যান্ড্রয়েড আর আইওএস ডিভাইসের ভিড়ে নোকিয়ার উপস্থিতিকে বলা যেতে পারে স্রোতের বিপরীতমুখী, একসঙ্গে সাশ্রয়ী দামের নতুন পাঁচটি ফোন দেখিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2022, 01:36 PM
Updated : 7 Jan 2022, 01:36 PM

বুধবার ‘কনজিউমার ইলেকট্রনিক্স শো (সিইএস)’ ২০২২-এ এক সঙ্গে পাঁচটি নতুন স্মার্টফোন উন্মোচন করেছে ফিনল্যান্ডের প্রতিষ্ঠানটি; কিন্তু, যুক্তরাষ্ট্রের বাজারে এর একটিরও দাম আড়াইশ’ ডলারের বেশি হবে না বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট। নোকিয়ার নতুন পাঁচ ফোনের মধ্যে একটি ৫জি, তিনটি ৪জি এবং একটি ফিচার ফোন রয়েছে।

নতুন ফোনগুলোর মধ্যে ৫জি সক্ষমতার জি৪০০-এর দাম নির্ধারণ করা হয়েছে ২৩৯ ডলার। ৪জি নোকিয়া জি১০০ এবং সি২০০-এর দাম যথাক্রমে ১৪৯ ডলার এবং ১১৯ ডলার। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলবে এই স্মার্টফোনগুলো। বাজারে আসবে গ্রীষ্মের শুরুতেই।

সাশ্রয়ী দামের স্মার্টফোনগুলোর মধ্যে দামের হিসেবে আরো নিচের দিকে আছে ৪জি নোকিয়া সি১০০ এবং নোকিয়া ২৭৬০ ফ্লিপফোন। যথাক্রমে ৯৯ ডলার এবং ৭৯ ডলার দামে বিক্রি হবে ফোন দুটি। বাজারে অভিষেকের কথা রয়েছে মার্চ মাসের মধ্যেই।

সাশ্রয়ী দামের পাঁচ ফোন প্রসঙ্গে নোকিয়া ফোনের নির্মাতা ‘এইচএমডি গ্লোবাল’-এর প্রধান নির্বাহী ফ্লোরিয়ান সিচে বলেন “গবেষণা বলছে, বাজেটের মধ্যে সেরা মোবাইল ফোন খুঁজছেন ক্রেতারা– যাতে বড় ডিসপ্লে, দীর্ঘায়ু ব্যাটারি এবং সর্বোন্নত ক্যামেরা থাকবে– এবং নোকিয়া এই সবগুলো প্রয়োজনই মেটাচ্ছে।”

নতুন স্মার্টফোনগুলো যুক্তরাষ্ট্রের বাজারে নোকিয়ার প্রথম স্মার্টফোন নয়। তবে, ইউরোপ আর আফ্রিকাতেই এইচএমডি’র ক্রেতার সংখ্যা সবচেয়ে বেশি বলে জানিয়েছে সিনেট। নোকিয়া এবার যুক্তরাষ্ট্রের সাশ্রয়ী দামের স্মার্টফোনের বাজারে শক্ত অবস্থান গড়ার জোর চেষ্টা করছে বলে উঠে এসেছে সাইটটির প্রতিবেদনে।