ফেব্রুয়ারিতে আইওএসে আসছে ট্রাম্পের ‘ট্রুথ সোশাল’

শিগগিরই অ্যাপলের অ্যাপ স্টোরে আসছে বিতর্কিত সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সামাজিক মাধ্যম অ্যাপ ‘ট্রুথ সোশাল’। তবে, স্ক্রিনশট দেখে সংশ্লিষ্টদের মত, ‘ট্রুথ সোশাল’ আদতে “টুইটার ক্লোন”।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2022, 10:03 AM
Updated : 7 Jan 2022, 10:03 AM

সম্প্রতি অ্যাপলের অ্যাপ স্টোরে তালিকাভুক্ত হয়েছে ট্রুথ সোশাল। অ্যাপ স্টোরে দেওয়া তথ্য অনুযায়ী, ২১ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে ডাউনলোডের জন্য উন্মুক্ত হবে অ্যাপটি।

২০২১ সালের ৬ জানুয়ারির ক্যাপিটল হিল দাঙ্গায় উস্কানি দেওয়ার অভিযোগে সবগুলো শীর্ষস্থানীয় সামাজিক মাধ্যম থেকে একযোগে নিষিদ্ধ হয়েছিলেন সাবেক মর্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প; নিষিদ্ধ হওয়ার ক্ষোভ থেকেই নিজস্ব সামাজিক মাধ্যম সেবা চালু করার ঘোষণা দিয়েছিলেন রিপাবলিকান পার্টির এই সাবেক রাষ্ট্রপ্রধান।

‘ট্রুথ সোশাল’ অ্যাপটি বানিয়েছে ট্রাম্পের মালিকানাধীন ‘ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপ (টিএমটিজি)’। 

অ্যাপ স্টোরের স্ক্রিনশট দেখে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, দেখতে টুইটারের মতো ‘ট্রুথ সোশাল’। স্ক্রিনশটে দেখানো প্রোফাইল পেইজ প্রায় হুবহু টুইটারের মতো, প্রতিটি পোস্টের নিচে আছে ‘রিপ্লাই’, ‘রিটুইট’ এবং ‘শেয়ার’ আইকন। ব্যবহারকারীদের পোস্টগুলোকে ‘ট্রুথ’ বা ‘সত্য’ হিসেবে আখ্যা দেওয়া হয়েছে অ্যাপের বিবরণে।  

অ্যাপের নকশায় টুইটারের সঙ্গে এই মিল “সম্ভবত কাকতালীয় নয়” বলে মন্তব্য করেছে ভার্জ। ট্রাম্পের সবচেয়ে পছন্দের সামাজিক মাধ্যম ছিল টুইটার। কিন্তু, ৬ জানুয়ারির দাঙ্গার পর প্ল্যাটফর্মটি নিষিদ্ধ করে তাকে। মে মাসে ট্রাম্প একটি ব্লগ চালু করলেও তার টুইটার অ্যাকাউন্টের মতো জনপ্রিয়তা পায়নি ওই ব্লগ, চালু হওয়ার এক মাসের মধ্যে বন্ধ করে দেওয়া হয় ব্লগটি। পুরনো অ্যাকাউন্ট ফিরে পেতে অক্টোবর মাসে টুইটারের বিরুদ্ধে মামলা করেছেন ট্রাম্প।   

আইওএস প্ল্যাটফর্মে অ্যাপটি ২১ ফেব্রুয়ারি উন্মুক্ত হলেও, ওই একই দিনে অ্যান্ড্রয়েড এবং ওয়েব প্ল্যাটফর্মের জন্য উন্মুক্ত হবে কি না, সে বিষয়টি এখনও পরিষ্কার নয়। ‘ট্রুথ সোশাল’-এর ওয়েবসাইটে আপাতত ফ্রি অ্যাপটি প্রিঅর্ডারের বাটন আর নির্দিষ্ট ফর্ম পূরণ করে অপেক্ষমানদের তালিকায় নাম লেখানোর সুযোগ রয়েছে। অ্যাপটি ‘ইনভাইট অনলি’ হবে কি না, সেটিও পরিষ্কার নয়।

এই প্রসঙ্গে তাৎক্ষণিকভাবে ভার্জের কোনো প্রশ্নের উত্তর দেয়নি টিএমটিজি। ইতোমধ্যেই ‘আমন্ত্রিতদের’ জন্য চালু আছে অ্যাপটির বেটা সংস্করণ।  

তবে বাজারে আসার আগেই নানা বিতর্কের জন্ম দিয়েছে অ্যাপটি। ‘ট্রুথ সোশাল’ অ্যাপটি তৈরি করা হয়েছে বিকেন্দ্রিক সামাজিক মাধ্যম সফটওয়্যার ‘মাস্টোডন’-এর সোর্স কোড ব্যবহার করে। কিন্তু অক্টোবরে দেওয়া এক বিবৃতিতে মাস্টোডন জানিয়েছে, মাস্টোডনের সফটওয়্যার লাইসেন্স লঙ্ঘন করছে ‘ট্রুথ সোশাল’; সোর্স কোড নিজস্ব বলে দাবি করছে ট্রাম্পের সামাজিক মাধ্যম এবং শর্তে উল্লেখ থাকলেও সোর্স কোড মাস্টোডনের সঙ্গে শেয়ার করেনি প্রতিষ্ঠানটি।

তারপর ‘ট্রুথ সোশাল’-এর প্রধান আইন কর্মকর্তাকে আনুষ্ঠানিকভাবে চিঠি পাঠিয়ে সোর্স কোড শেয়ার করতে বলেছিল মাস্টোডন। পরবর্তীতে নিজস্ব ওয়েবসাইটে “ওপেন সোর্স” বিভাগ চালু করে ওয়েবসাইটটি।